Logo
Logo
×

সারাদেশ

খৈয়াছরা ঝর্ণায় পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা

Icon

মীরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি

প্রকাশ: ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:৪৬ পিএম

খৈয়াছরা ঝর্ণায় পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা
চট্টগ্রামের মীরসরাই উপজেলার খৈয়াছরা ঝর্ণায় ঝুঁকিপূর্ণ পাথর ও আস্তরণ অপসারণের জন্য অবশেষে কয়েক দিন পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে বনবিভাগ। রোববার থেকে ঝর্ণায় দর্শনার্থীদের নিরাপত্তার জন্য প্রয়োজনীয় কাজ শুরু করেছে এবং একই সঙ্গে নিষেধাজ্ঞা ও জারি করেছে বন বিভাগ।
শুক্রবার পাথর পড়ে ব্যাংক কর্মকর্তা নিহত ও আরেকজন গুরুতর আহত হওয়ার পর বন বিভাগের উক্ত খৈয়াছরা ঝর্ণার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ কার্যকর উদ্যোগ গ্রহণ করে।
এ বিষয়ে বন বিভাগের সংশ্লিষ্ট বারৈয়াঢালা রেঞ্জ কর্মকর্তা আশরাফুল আলম বলেন, আমাদের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক খৈয়াছরা ঝর্ণা এলাকায় ঝুঁকিপূর্ণ সব পাথর অপসারণসহ দর্শনার্থীদের নিরাপদ ভ্রমণের বিষয়াদি নিশ্চিত করার লক্ষ্যে কয়েক দিন ধরে সংস্কার কাজ চলবে। কাজ চলমান অবস্থায় ঝর্ণা এলাকায় সব প্রকার দর্শনার্থীদের ভ্রমণে নিষেধাজ্ঞা থাকবে।
তিনি বলেন, ইতোমধ্যে দড়ি বেঁধে ঝর্ণার ঢালু ও উপরের বিভিন্ন ঝুঁকিপূর্ণ পাথরগুলো কেটে ও ভেঙে অপসারণের জন্য চট্টগ্রাম থেকে একটি র‌্যাম্পিং টিম এসেছে। ওই টিম পাহাড়ের গায়ে দড়ি বেঁধে রোববার থেকে কাজ শুরু করেছে। ঝর্ণার প্রাকৃতিক আকৃতির ও কোনো রূপান্তরিত না করে ওরা ঝর্ণার গায়ে ঝুলে ঝুলে শাবল দিয়ে সব পাথর একে কেটে ফেলে দিচ্ছে। ঝর্ণার উপরে ও নিচে সকল ঝুঁকিপূর্ণ পাথর সরাতে ২-৩ দিন সময় লাগতে পারে বলে জানান তিনি।
এ বিষয়ে মীরসরাইয়ের উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজা জেরিন বলেন, আমি আরও আগেই বনবিভাগকে বিভিন্ন ঝুঁকিপূর্ণ বিষয় নিয়ে কার্যকর উদ্যোগ নিতে বলেছিলাম। পূর্ব থেকে সচেতন হলে শুক্রবারের দুর্ঘটনাও ঘটত না।
তিনি বলেন, এখন থেকে বনবিভাগকে সবসময়ের জন্যই সজাগ থাকতে হবে যেন আর একটি প্রাণও না যায় ঝর্ণায়।
Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম