Logo
Logo
×

সারাদেশ

সমন্বিত বন্দরনীতি প্রণয়ন করতে হবে: ফরহাদ মজহার

Icon

চট্টগ্রাম ব্যুরো

প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৫৩ পিএম

সমন্বিত বন্দরনীতি প্রণয়ন করতে হবে: ফরহাদ মজহার

ছবি: সংগৃহীত

রাষ্ট্রচিন্তক ফরহাদ মজহার বলেছেন, বন্দর শুধু ব্যবসা-বাণিজ্যের বিষয় নয়, এটি একই সঙ্গে ভূ-রাজনৈতিক এবং সামরিক বিষয়ও। এই সব কিছু বিবেচনায় নিয়ে একটি সমন্বিত বন্দরনীতি প্রণয়ন করতে হবে। তিনি শুক্রবার চট্টগ্রাম সার্কিট হাউজে ‘চট্টগ্রাম বন্দর : বাস্তবতা ও সংস্কার’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় এই অভিমত ব্যক্ত করেন। 

ইংরেজি দৈনিক ‘দ্য পিপলস ভিউ’ আয়োজিত আলোচনায় প্রধান আলোচক ছিলেন ফরহাদ মজহার। চট্টগ্রামের বন্দর ব্যবহারকারীদের উদ্দেশে তিনি বলেন, যারা বন্দর সম্পর্কে ভালো জানেন, একত্রিত হন। আপনাদের উদ্যোগ নিতে হবে। দেশের স্বার্থ সংরক্ষণ করে এমন একটি নীতির বাস্তবতা আছে। চট্টগ্রামকে কেন্দ্র করেই বন্দরনীতি হওয়া প্রয়োজন।

সাংবাদিক সালেহ নোমানের সঞ্চালনায় গোলটেবিল আলোচনায় আরও অংশ নেন চট্টগ্রাম বন্দরের সাবেক সদস্য (এডমিন) জাফর আলম, চট্টগ্রাম কাস্টমসের ডেপুটি কমিশনার তারেক হাসান, বাংলাদেশ ফ্রেইট ফরওয়ার্ডারস অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট খায়রুল আলম সুজন, বঞ্চিত ব্যবসায়ী ফোরামের আহ্বায়ক সাইফুল আলম, সাংবাদিক মিয়া মোহাম্মদ আরিফ ও শামসুদ্দিন ইলিয়াস।

দ্য পিপলস ভিউর ডেপুটি এডিটর সামসাদ সাত্তারের সভাপতিত্বে আলোচনায় বক্তারা বলেন, চট্টগ্রাম বন্দরের সেবার মান উন্নত করতে হবে। সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে কথা বলে সমস্যাগুলো চিহ্নিত করা প্রয়োজন। অতীতে অনিয়ম হয়েছে কিনা, খুঁজে দেখতে হবে। বর্তমান অন্তর্বর্তী সরকারকে বন্দর সংস্কারের গুরুত্বপূর্ণ কাজটি এখনই শুরু করতে হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম