Logo
Logo
×

সারাদেশ

ভারতে মহানবীকে নিয়ে কটূক্তি

শিক্ষার্থীদের প্রতিবাদে উত্তাল কোনাবাড়ী

Icon

যুগান্তর প্রতিবেদন, গাজীপুর

প্রকাশ: ২৬ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৩৯ পিএম

শিক্ষার্থীদের প্রতিবাদে উত্তাল কোনাবাড়ী

বিশ্বনবী হজরত মোহাম্মদ (স.) কে নিয়ে ভারতীয় পুরোহিত কর্তৃক কটূক্তির প্রতিবাদে গাজীপুর মহানগরীর কোনাবাড়ীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। বৃষ্টিকে উপেক্ষা করে শিক্ষার্থীদের নারায়ে তাকবির আল্লাহু আকবর ধ্বনিতে উত্তাল হয়ে উঠে কোনাবাড়ী। 

বৃহস্পতিবার সকাল ১০টা সময় মহানগরীর কোনাবাড়ী বিসিক শিল্প নগরীর ১নং গেট থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। বিক্ষোভ মিছিলটি ঢাকা টাঙ্গাইল মহাসড়কের কোনাবাড়ী নতুন বাজার পল্লী বিদ্যুৎ হয়ে পুনরায় বিসিক ১নং গেটের সামনে এসে শেষ হয়। 

রাসুলকে নিয়ে কটূক্তির নিন্দা জানিয়ে শিক্ষার্থীরা বলেন, মানবতার শ্রেষ্ঠ মহামানব হজরত মোহাম্মদ (সাঃ) কে অপমান করার মধ্যে দিয়ে মানবতার আদর্শকে অপমান করা হয়। পৃথিবীর কোনো ধর্মই অন্য ধর্মকে কটূক্তি করার শিক্ষা দেন না। যারা এসব করে তারা উগ্রবাদী। এসব ব্যক্তিদের দ্রুত আইনের আওতায় নিয়ে আসার আহ্বান জানান শিক্ষার্থীরা।

এ সময় উত্তরা ইউনিভার্সিটির অনার্স তৃতীয় বর্ষের ছাত্র মো. নাইম বলেন, আমাদের প্রিয় নবী হজরত মোহাম্মদ (সা:) কে নিয়ে কটূক্তি করায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। তিনি বলেন, আমরা বাংলাদেশের সাধারণ শিক্ষার্থীরা মহানবীর এই অপমানকে কোনোভাবেই সহ্য করব না। 

তিনি আরও বলেন, আমাদের শরীরের প্রতিটি রক্তবিন্দু দিয়ে হলেও মহানবীর সম্মান ও ইজ্জত রক্ষার্থে লড়াই করে যাব।

উল্লেখ্য, সম্প্রতি ভারতে ইসলাম ধর্ম নিয়ে বিতর্কিত মন্তব্য করেন মহারাষ্ট্রের হিন্দু ধর্মের এক প্রচারক। আর তাতে সমর্থন জানায় রাজ্য বিজেপির এক বিধায়ক। আর এতেই ফুঁসে উঠেছেন হাজারও ভারতীয় মুসলিমরা। 

ঘটনার শুরু হয় চলতি মাসের প্রথম দিকে। মহারাষ্ট্রের এক ধর্মীয় সভায় মহানবী (স.) এবং ইসলাম ধর্ম নিয়ে কটুক্তি করেন বিতর্কিত ধর্মীয় প্রচারক রামগিরি মহারাজ। যাতে সমর্থন দেন রাজ্যেরই বিজেপি বিধায়ক নিতেশ রানা। শুধু তাই নয়, মসজিদে ঢুকে মুসলিমদের ওপর হামলা চালানোর হুমকি দেন কট্টর হিন্দুত্ববাদী এই নেতা। নিতেশের এমন মন্তব্যে তোলপাড় সৃষ্টি হয় গোটা রাজ্যে। ধর্মীয় অবমাননা এবং রাজ্যের শান্তি ভঙ্গের অভিযোগে করা হয় একাধিক মামলা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম