Logo
Logo
×

সারাদেশ

সীতাকুণ্ডের সেই শিপ ইয়ার্ড তিন মাস বন্ধের নির্দেশ

Icon

চট্টগ্রাম ব্যুরো

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১০:৫১ পিএম

সীতাকুণ্ডের সেই শিপ ইয়ার্ড তিন মাস বন্ধের নির্দেশ

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিস্ফোরণে হতাহতের ঘটনায় এসএন করপোরেশন নামে জাহাজভাঙা কারখানার কার্যক্রম তিন মাসের জন্য বন্ধের নির্দেশ দিয়েছে শিল্প মন্ত্রণালয়। একই আদেশে প্রতিষ্ঠানটিকে ২৬ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

সোমবার প্রতিষ্ঠানটির অ্যাডমিন ম্যানেজার ওমর ফরুক বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, শিল্প মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী রোববার জরিমানার ২৬ লাখ টাকা জমা দেওয়া হয়েছে। তাছাড়া বিস্ফোরণের ঘটনার পর থেকে ইয়ার্ডের কার্যক্রম বন্ধ রয়েছে। দগ্ধদের মধ্যে বর্তমানে আবুল কাশেম নামে একজন শ্রমিক ঢাকা বার্ন হাসপাতালে চিকিৎসাধীন। বাকি পাঁচজন হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়ে বাসায় আছেন। তাদের বেতন এবং ওষুধ খরচ প্রতিষ্ঠান থেকে বহন করা হচ্ছে।

সূত্র জানায়, গত ৭ সেপ্টেম্বর বিস্ফোরণের ঘটনায় গঠিত তদন্ত কমিটি প্রতিবেদন জমা দেওয়ার পরিপ্রেক্ষিতে ১৮ সেপ্টেম্বর শাস্তি ও জরিমানার পাশাপাশি ২০ দফা সুপারিশ করে শিল্প মন্ত্রণালয়ের জাহাজ পুনঃপ্রক্রিয়া অধিশাখা।

শাখার উপ-সচিব সঞ্জয় কুমার ঘোষ স্বাক্ষরিত চিঠির তথ্যানুযায়ী, নিহতদের প্রতি পরিবারকে মোট ৭ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা উল্লেখ করা হয়েছে। ওই দুর্ঘটনায় ১২ জন দগ্ধ হয়েছিলেন। এর মধ্যে ছয়জন মারা গেছেন। ঘটনার পর শিল্প মন্ত্রণালয় এবং চট্টগ্রাম জেলা প্রশাসন পৃথক তদন্ত কমিটি গঠন করে। শিল্প মন্ত্রণালয়ের কমিটির প্রতিবেদন প্রাপ্তির পর ব্যবসায়ী শওকত আলী চৌধুরীর মালিকানাধীন এসএন করপোরেশনের কার্যক্রম তিন মাসের জন্য বন্ধ ও জরিমানা করে কর্তৃপক্ষ। তবে এখন পর্যন্ত এ ঘটনায় জেলা প্রশাসনের গঠিত কমিটির প্রতিবেদন জমা হয়নি।

এ প্রসঙ্গে তদন্ত কমিটির আহবায়ক ও চট্টগ্রামের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট একেএম গোলাম মোর্শেদ খান যুগান্তরকে বলেন, তদন্ত প্রতিবেদনের কাজ শেষপর্যায়ে রয়েছে। আশা করছি চলতি সপ্তাহের মধ্যে জমা দেওয়া যাবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম