Logo
Logo
×

সারাদেশ

চালু হলো বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের তৃতীয় ইউনিট

Icon

দিনাজপুর ও পার্বতীপুর প্রতিনিধি

প্রকাশ: ১৫ সেপ্টেম্বর ২০২৪, ১০:০৬ পিএম

চালু হলো বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের তৃতীয় ইউনিট

ফাইল ছবি

দুই সপ্তাহ সময় নেওয়া হলেও এক সপ্তাহ যেতে না যেতেই চালু করা সম্ভব হয়েছে দিনাজপুরের বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের বন্ধ হয়ে যাওয়া তৃতীয় ইউনিটটি। ফলে কয়লাভিত্তিক এ তাপ বিদ্যুৎ কেন্দ্র থেকে বর্তমানে (রোববার দুপুর ২টা) জাতীয় গ্রিডে যোগ হচ্ছে ২৬৫ মেগাওয়াট বিদ্যুৎ।

বিষয়টি নিশ্চিত করেছেন বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী আবু বক্কর সিদ্দিক।

প্রধান প্রকৌশলী আবু বক্কর সিদ্দিক বলেন, বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের দুটি ইউনিট বন্ধ থাকার পর ৯ আগস্ট তৃতীয় ইউনিটের ইলেকট্রো হাইড্রোলিক ওয়েল পাম্প (টারবাইন জেনারেল) নষ্ট হয়ে যাওয়ায় পুরোপুরি বন্ধ হয়ে যায় এ কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন। চুক্তিবদ্ধ চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান হারবিন ইন্টারন্যাশনালে অয়েল পাম্পটি সরবরাহের জন্য দুই সপ্তাহ সময় নেয়। কিন্তু প্রধান প্রকৌশলী বিভিন্ন উদ্যোগ অব্যাহত রেখে শনিবার বিকালের মধ্যেই অয়েল পাম্পটি চীন থেকে বাংলাদেশে আনতে সক্ষম হন। সেটি শনিবার রাত ৩টায় বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রে এনে অয়েল পাম্পটি স্থাপন করার পর রোববার দুপুর ২টায় তৃতীয় ইউনিটটি চালু করা সম্ভব হয়।

প্রধান প্রকৌশলী আবু বক্কর সিদ্দিক আরও বলেন, রোববার দুপুর ২টা থেকে ২৭৫ মেগাওয়াট উৎপাদন ক্ষমতা সম্পন্ন তৃতীয় ইউনিটটি থেকে ২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে। এর আগে বৃহস্পতিবার রাত সাড়ে ৮টায় বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটটি চালু করা হয়। ১২৫ মেগাওয়াট উৎপাদন ক্ষমতা সম্পন্ন প্রথম ইউনিটটি থেকে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে ৬৫ মেগাওয়াট।  ফলে বিদ্যুৎ কেন্দ্রের তিনটি ইউনিটের মধ্যে দুটি ইউনিট থেকে বর্তমানে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। এ দুটি ইউনিট দিয়ে রোববার দুপুর ২টা থেকে ২৬৫ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে দেওয়া হচ্ছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম