Logo
Logo
×

সারাদেশ

আদিবাসী স্বীকৃতি ও মন্ত্রণালয়সহ ১১ দফা দাবিতে ময়মনসিংহে সমাবেশ

Icon

ময়মনসিংহ ব্যুরো

প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০২৪, ০৮:২৬ পিএম

আদিবাসী স্বীকৃতি ও মন্ত্রণালয়সহ ১১ দফা দাবিতে ময়মনসিংহে সমাবেশ

আদিবাসী হিসেবে স্বীকৃতি, সমতলের আদিবাসীদের জন্য পৃথক মন্ত্রণালয় ও ভূমি কমিশন গঠনসহ ১১ দফা দাবিতে ময়মনসিংহে র্যালি ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। 

শনিবার সকালে নগরীর রেলওয়ে কৃষ্ণচূড়া চত্বর থেকে একটি র্যালি বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে টাউন হলে গিয়ে শেষ হয়। এতে বৃহত্তর ময়মনসিংহের আদিবাসী ছাত্রছাত্রী ও সাধারণ মানুষ র্যালিতে অংশ নেন। 

সেখানে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ গারো ছাত্র সংগঠন মহানগর শাখার সভাপতি অনন্য রেমা অনিক, সমন্বয়কারী অনিরুদ্ধ হাপাং, জাসেং নকরেক, অর্ণব জেমস স্কু, চৈতি মানখিন, তীর্থ রুরাম, অতনু হাগিদক প্রমুখ। 

সমাবেশ শেষে আদিবাসী শিল্পীরা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান প্রদর্শন করে। অনুষ্ঠান শেষে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দিয়েছেন তারা।

সমাবেশে বক্তারা বলেন, একটি বৈষম্যহীন বাংলাদেশ গড়তে দেশের মূলধারার জনগোষ্ঠীর পাশাপাশি প্রান্তিক আদিবাসী জনগোষ্ঠীর সাংবিধানিক স্বীকৃতিসহ অর্থনৈতিক, সামাজিক ও সার্বিক সুরক্ষার বিকল্প নেই। সমতলের আদিবাসীদের বাদ দিয়ে নতুন বাংলাদেশ নির্মাণের স্বপ্ন কখনও সম্ভব নয়। বর্তমান অন্তর্বর্তীকালীন সরকারে সমতল থেকে একজন প্রতিনিধি রাখার আহ্বান জানান। 

সমাবেশে বক্তারা বলেন, অতীতের বিভিন্ন সরকার সমতলের আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশনের বিষয়ে প্রতিশ্রুতি দিলেও কার্যত কোনো উদ্যোগ নেয়নি। আমরা আর কোনো প্রতিশ্রুতি চাই না, আমরা চাই বাস্তবায়ন। 

বক্তারা আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগেই আদিবাসীদের দেওয়া নির্বাচনি প্রতিশ্রুতি বাস্তবায়নে জাতীয় সংলাপসহ প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার দাবি জানান।

১১ দফা দাবি হলো-

১. আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি প্রদান।

২. সমতল আদিবাসীদের জন্য পৃথক মন্ত্রণালয় গঠন ও ভূমি কমিশন গঠন করতে হবে।

৩. আদিবাসী প্রথাগত ভূমি সুরক্ষা আইন প্রণয়ন এবং ১৯২৭ সালের বন আইন সংশোধন করতে হবে।

৪. উন্নয়নের নামে আদিবাসীদের ভূমি অধিগ্রহণ, বেদখল ও উচ্ছেদ বন্ধ, মিথ্যা মামলা প্রত্যাহার, সব আদিবাসী হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত বিচার এবং নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

৫. অন্তর্বর্তীকালীন সরকারে সমতল অঞ্চলের আদিবাসী প্রতিনিধিত্ব নিশ্চিত করতে হবে।

৬. আদিবাসী অধ্যুষিত অঞ্চলে স্থানীয় সরকার ব্যবস্থায় আদিবাসীদের জন্য সংরক্ষিত আসন নিশ্চিত করতে হবে।

৭. সমতল আদিবাসীদের শিক্ষা, স্বাস্থ্য, আর্থ-সামাজিক ও জীবনমান উন্নয়নের জন্য জাতীয় বাজেটে পর্যাপ্ত বরাদ্দ রেখে বিশেষ ব্যবস্থা (মনিটরিং সেল অথবা বোর্ড গঠন) করতে হবে।

৮. সমতল অঞ্চলের আদিবাসী ছাত্র-যুবদের জন্য কর্মসংস্থান সৃষ্টি ও বিশেষ ব্যবস্থা গ্রহণ করতে হবে।

৯. সমতল আদিবাসীদের স্ব স্ব মাতৃভাষায় প্রাথমিক শিক্ষার ব্যবস্থা নিশ্চিত করা।

১০.সমতল আদিবাসীদের ঐতিহ্য ও প্রথা সংরক্ষণে আইন প্রণয়ন।

১১. সমতল আদিবাসীদের ঐতিহা ও সংস্কৃতি বৈচিত্র্য রক্ষণার্থে আদিবাসী অধ্যুষিত অঞ্চলে সাংস্কৃতিক প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করা। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম