Logo
Logo
×

সারাদেশ

মিরসরাইয়ে আবারও প্রকাশ্য দিবালোকে পাহাড় কাটা শুরু

Icon

মীরসরাই ( চট্টগ্রাম) প্রতিনিধি

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৪২ পিএম

মিরসরাইয়ে আবারও প্রকাশ্য দিবালোকে পাহাড় কাটা শুরু

মিরসরাইয়ে পাহাড় কাটা

মীরসরাই উপজেলার করেরহাটে দিনদুপুরে আবার শুরু হয়েছে পাহাড় কাটার মহোৎসব। পাহাড়ি মাটি কেটে তা দিয়ে করা হচ্ছে ব্যবসা। প্রশাসনের অভিযান চললে কিছুদিন বন্ধ থাকলেও কয়েকদিন পর আবারও পাহাড় ধ্বংসে মেতে ওঠে একটি প্রভাবশালী চক্র। 

সরকারি নিয়মনীতির তোয়াক্কা না করে ‘জোর খাটিয়ে’ প্রতিনিয়ত পাহাড় কাটা হচ্ছে। স্থানীয়রা বিষয়টি নিয়ে ক্ষুব্ধ হলেও মাটি খেকোদের ভয়ে নিরব থাকতে বাধ্য হচ্ছেন তারা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার করেরহাট ইউনিয়নের সাইবেনীখিল এলাকার শহিদুল ইসলাম বাদশার (সিএনজি চালক বাদশা) বাড়িতে পিকআপ মাটি লোড দিচ্ছে বেশ কয়েকজন শ্রমিক। ৪ থেকে ৫টি পিকআপে করে মাটি নিয়ে উপজেলার বিভিন্ন স্থানে বিক্রি করছে চক্রটি।

জানা গেছে, সরকার পতনের পর প্রশাসনের টালমাটাল অবস্থায় চক্রটি সক্রিয় হয়ে উঠেছে পাহাড় কাটায়। উপজেলার করেরহাট ইউনিয়নের সাইবেনীখিল এলাকায় চলছে বেপরোয়াভাবে পাহাড় কাটার ঘটনা। এতে যেমন পাহাড় ধ্বংস হচ্ছে তেমনি ধ্বংস হচ্ছে পাহাড়ি বন। এছাড়া পাহাড়ের মাটির কাটার কারণে জীববৈচিত্র পড়েছে হুমকির মুখে। 

স্থানীয়রা বলছেন, সিএনজি চালিত অটোরিকশা চালক বাদশা নামের এক ব্যক্তি তার লোকদের নিয়ে পাহাড়ের মাটি কেটে বিক্রি করছেন। উপজেলার সচেতন নাগরিকরা বলছেন, এভাবে পাহাড় কাটা অব্যাহত থাকলে প্রাকৃতিক সৌন্দর্যসহ পরিবেশের যে ক্ষতি হবে তা পুষিয়ে ওঠা সম্ভব নয়। 

সংশ্লিষ্টরা পাহাড় কাটা বন্ধে দ্রুত পদক্ষেপ না নিলে ভূমিকম্প বা লাগাতার বর্ষণের সময় ভূমিধ্বস হয়ে বড় রকমের বিপর্যয় হতে পারে এমন আশঙ্কাও করছেন অনেকে।

উপজেলার করেরহাট বন বিটের রেঞ্জার তারিকুল ইসলাম বলেন, মাটি কাটার বিষয়ে খবর পেয়েছি। আমরা ঘটনাস্থল পরিদর্শন করছি। সংরক্ষিত বনাঞ্চলের পাহাড়ের মাটি কাটার বিরুদ্ধে বন বিভাগ থেকে ব্যবস্থা নেওয়া হবে।  

উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজা জেরিন বলেন, এ বিষয়ে সাংবাদিকদের কাছে শুনে অবগত হয়েছি। শিগগিরই এ বিষয়ে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম