Logo
Logo
×

সারাদেশ

‘ঝুট ব্যবসার দ্বন্দ্বে পোশাক শ্রমিকদের ব্যবহার করা হচ্ছে’

Icon

টঙ্গী শিল্পাঞ্চল (গাজীপুর) প্রতিনিধি

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৩৪ পিএম

‘ঝুট ব্যবসার দ্বন্দ্বে পোশাক শ্রমিকদের ব্যবহার করা হচ্ছে’

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব এএইচএম সফিকুজ্জামান বলেছেন, ৫ আগস্টের পর বহু শিল্প মালিক দেশ থেকে পালিয়ে গেছেন। এ কারণে সেসব ফ্যাক্টরিতে বেতন পরিশোধ হচ্ছে না। যে কারণে অসন্তোষ থামছে না।

তিনি বলেন, শ্রমিক কখনো তার কর্মস্থলে আগুন দিতে পারে না, বাইরের অপশক্তিতে এসব হচ্ছে।

গোয়েন্দা তথ্যের কথা উল্লেখ করে সচিব আরও বলেন, স্থানীয়ভাবে ঝুট ব্যবসার দ্বন্দ্বে পোশাক কারখানার শ্রমিকদের ব্যবহার করা হচ্ছে, এ কারণে শিল্প নগরীতে অসন্তোষ কাটছে না।

বৃহস্পতিবার দুপুরে গাজীপুরের টঙ্গী শিল্প সম্পর্ক শিক্ষায়তনে শ্রম অসন্তোষ ও শ্রম পরিস্থিতি পর্যবেক্ষণ বিষয়ক সাংবাদিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এএইচএম সফিকুজ্জামান এসব কথা বলেন।

তিনি আরও বলেন, পৃথিবীর কোনো উন্নত দেশ শ্রমিক অধিকার একশতে একশ নিশ্চিত করতে পারেনি। আমাদের এখানে রাতারাতি সব সমস্যা সমাধান সম্ভব না। শ্রমিকদের অনেক দাবি যৌক্তিক, মালিকরা চাইলে পূরণ করতে পারেন। আবার কিছু দাবি এখনই বাস্তবায়ন যৌক্তিক না। ন্যূনতম মজুরি এখনই দ্বিগুণ করার দাবি বাস্তবসম্মত কিনা- সেটাই আমার প্রশ্ন।

এদিকে তৈরি পোশাক কারখানায় অস্থিরতা কিছুতেই কাটছে না। বেতন বৃদ্ধিসহ নানা দাবিতে প্রতিদিনই বিভিন্ন স্থানে শ্রমিক অসন্তোষ চলছে। এমন পরিস্থিতিতে টঙ্গীতে শিল্প মালিক ও সংশ্লিষ্টদের সঙ্গে নিয়ে সংবাদ সম্মেলন করেছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের নবনিযুক্ত সচিব এএইচএম সফিকুজ্জামান।

এ সময় উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. তরিকুল ইসলাম, বিজিএমইএ সভাপতি খন্দকার রফিকুল ইসলাম ও বিজিএমইএ কর্মকর্তা, শ্রমিক ফেডারেশনের নেতাসহ সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তারা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম