Logo
Logo
×

সারাদেশ

বিশ্ববিদ্যালয়ের দুর্নীতি তদন্তে কমিশন গঠনের আহ্বান

Icon

চবি প্রতিনিধি

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:০১ পিএম

বিশ্ববিদ্যালয়ের দুর্নীতি তদন্তে কমিশন গঠনের আহ্বান

বিশ্ববিদ্যালয়

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর বিভিন্ন পর্যায়ের দুর্নীতি তদন্ত করে শ্বেতপত্র প্রকাশের জন্য ‘উচ্চশিক্ষা দুর্নীতি দমন কমিশন’ গঠনের আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) রাজনীতি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. এনায়েত উল্যা পাটওয়ারী।

সোমবার দুপুরে চবি সাংবাদিক সমিতির কার্যালয়ে সমাজ ও রাষ্ট্রচিন্তা কেন্দ্র (সিএসপিটি) আয়োজিত এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এ কথা জানান সিএসপিটির পরিচালক ও চবি শিক্ষক এনায়েত উল্যা পাটওয়ারী।

বক্তব্যে তিনি বলেন, স্বৈরাচার হাসিনা সরকারের আমলে প্রায় সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে টেন্ডারবাজি, নিয়োগবাণিজ্যসহ বিভিন্ন প্রকারের দুর্নীতি সংঘটিত হয়েছে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভিসিদের বিরুদ্ধে ইউজিসি তদন্ত কমিটিও গঠন করেছিল, কিন্তু সঠিকভাবে তদন্ত হয়নি এবং কিছু বিশ্ববিদ্যালয়ের তদন্ত হলেও তদন্ত রিপোর্ট অনুসারে কোনো শাস্তি কার্যকর হয়নি। তাই পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর বিভিন্ন পর্যায়ের দুর্নীতি তদন্ত করে একটি শ্বেতপত্র প্রকাশের জন্য ‘উচ্চশিক্ষা দুর্নীতি দমন কমিশন’ গঠন করা হোক।

তিনি আরও বলেন, পুলিশের হারানো গৌরব, বিশেষ করে তাদের আইডেন্টিটি ক্রাইসিস নিরসনের ব্যবস্থা করা জরুরি। এছাড়া নিত্যপ্রয়োজনীয় দ্রব্য ক্রয়ক্ষমতার মধ্যে নিয়ে আসার কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে।

তিনি বলেন, একটি সু-সমন্বিত ও যুগোপযোগী জাতীয় শিক্ষানীতি প্রণয়নের জন্য অতি দ্রুত ‘জাতীয় শিক্ষা কমিশন’ গঠন করে দায়িত্ব প্রদানপূর্বক সময়সীমা নির্দিষ্ট করে দেওয়া হোক।

সম্মেলনে যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. শহীদুল হক বলেন, হাসিনা সরকারের আমলের সব ধরনের গোপন চুক্তি অবিলম্বে বাতিল করতে হবে। বিশেষ করে ভারতের সঙ্গে দেশবিরোধী চুক্তিগুলো। এছাড়া প্রাপ্তবয়স্ক সব নাগরিককে সামরিক প্রশিক্ষণের ব্যবস্থার আহ্বান জানান তিনি।

সম্মেলনে উপস্থিত ছিলেন দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ মোজাম্মেল হক ও অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ মোর্শেদুল আলম।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম