Logo
Logo
×

সারাদেশ

ছাত্র হত্যার অভিযোগে হুইপ ইকবালুর-বিচারপতি এনায়েতের বিরুদ্ধে মামলা

Icon

দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০২৪, ০১:০৫ এএম

ছাত্র হত্যার অভিযোগে হুইপ ইকবালুর-বিচারপতি এনায়েতের বিরুদ্ধে মামলা

সাবেক হুইপ ইকবালুর রহিম। ফাইল ছবি

দিনাজপুরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শিক্ষার্থী রবিউল ইসলাম রাহুলকে হত্যার অভিযোগে দিনাজপুর কোতোয়ালি থানায় আরও একটি মামলা হয়েছে।

জাতীয় সংসদের সাবেক হুইপ ইকবালুর রহিম ও তার বড়ভাই সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি এম এনায়েতুর রহিমসহ ১০৫ জনের নামে এ মামলা করেছেন দিনাজপুর শহরের পাক পাহাড়পুর মহলার মো. রেজাউল করিমের ছেলে মো. রিয়াদ। এ মামলায় ৫০০-৬০০ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে। 

এর আগে একই ঘটনায় কোতোয়ালি থানায় আরও দুটি মামলা করা হয়। আসামি হিসেবে যাদের নাম উল্লেখ করা হয়েছে, তারা অধিকাংশই আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মী। 

শিক্ষার্থী রবিউল ইসলাম রাহুল (১৭) দিনাজপুর সদর উপজেলার মহারাজপুর বিদুরসাই উত্তরপাড়া গ্রামের মোসলেম উদ্দীনের ছেলে। গত ৯ আগস্ট দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

মামলার এজাহারে বাদী মো. রিয়াদ উল্লেখ করেন, সারা দেশের মতো দিনাজপুরে স্কুল-কলেজের শিক্ষার্থীরা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে রাজপথে নামে।

গত ৪ আগস্ট শিক্ষার্থীরা দুপুর ১২ টা থেকে সাড়ে ১২টার দিকে দিনাজপুর জিলা স্কুলের সামনে আসলে তৎকালীন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম ও তার সহোদর তৎকালীন বিচারপতি এম এনায়েতুর রহিমের প্রত্যক্ষ ও পরোক্ষ মদদে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা শিক্ষার্থীদের ওপর চড়াও হয়। তারা আগ্নেয়াস্ত্র, দেশীয় অস্ত্রসস্ত্রসহ আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর অতর্কিত হামলা চালায়। 

এ সময় শিক্ষার্থী রাহুল ও আমিসহ (মামলার এজাহারকারী মো. রিয়াদ) বেশ কয়েকজন গুলিবিদ্ধ হয়ে রাস্তায় পড়ে থাকি। সেখানে অবস্থানরত স্থানীয়রা আহতদের উদ্ধার করে দিনাজপুর জেনারেল হাসপাতালসহ এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে চিকিৎসার ব্যবস্থা করেন।

পরে আগ্নেয়াস্ত্রধারী আসামিরা এম আব্দুর রহিম মেডিক্যাল কলেজ হাসপাতালে গিয়ে হুমকি দিলে গুরুতর জখম রাহুল জীবন বাঁচাবার জন্য চিকিৎসা নিয়ে বাড়িতে চলে যান। পরবর্তীতে রাহুলের অবস্থার অবনতি হলে ৭ আগস্ট রাত আনুমানিক সাড়ে ৮টার দিকে রাহুলকে পুনরায় দিনাজপুর এম আব্দুর রহিম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ৯ আগস্ট রাহুলের মৃত্যু হয়। 

এ বিষয়ে দিনাজপুর কোতোয়ালি থানার ওসি ফরিদ হোসেন বলেন, বুধবার একটি মামলা হয়েছে। মামলার তদন্তভার কোতোয়ালি থানার ইন্সপেক্টর দেওয়ান সাহিদ জামানকে দেওয়া হয়েছে।

একই ঘটনায় গত ২৫ আগস্ট রাহুলের বড় ভাই মো. ফরিদুল ইসলাম জাতীয় সংসদের সাবেক হুইপ ইকবালুর রহিমসহ ৩১ জনের নাম উল্লেখ করে একটি মামলা করেন। 

গত ১৯ আগস্ট দিনাজপুর উপশহর এলাকার সাহারউদ্দিনের ছেলে মো. রুহান হোসেন সাবেক হুইপ ইকবালুর রহিম ও সাবেক বিচারপতি এনায়েতুর রহিমসহ ২০ জনের নাম উল্লেখ করে আরেকটি মামলা করেন। শিক্ষার্থী রাহুল হত্যার অভিযোগে এ নিয়ে কোতোয়ালি থানায় তিনটি মামলা হলো। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম