Logo
Logo
×

সারাদেশ

‘হাসপাতালকে দলীয় করণ করা যাবে না’ 

Icon

যুগান্তর প্রতিবেদন, মানিকগঞ্জ

প্রকাশ: ৩১ আগস্ট ২০২৪, ০৭:৪৯ পিএম

‘হাসপাতালকে দলীয় করণ করা যাবে না’ 

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মানিকগঞ্জ জেলার বিএনপির সভাপতি আফরোজা খান রিতা বলেছেন, হাসপাতালকে কোন দলীয় করণ করা যাবে না, বিগত সময়ে অনেক দলীয় করণ হয়েছে। সে কারণে রোগীরা চিকিৎসা নিতে এসে অনেক ভোগান্তির শিকার হয়েছিল। হাসপাতাল দলীয় করনের উর্ধ্বে রেখে সেবার মান বাড়াতে হবে।  

তিনি আরও বলেছেন, মানিকগঞ্জে কর্নেল মালেক মেডিকেল কলেজে ৫০ জন শিক্ষার্থীর জন্য অবকাঠামো তৈরি করা হয়েছে। তবে শিক্ষার্থী ভর্তি করা হয়েছে ১২৫ জন। এতে শিক্ষার্থীদের পাঠদান করতে সমস্যায় পড়তে হচ্ছে। এছাড়া শিক্ষকসহ জনবলের চরম সংকট রয়েছে। কোনো কোনো বিভাগে মাত্র দুই থেকে তিনজন শিক্ষক রয়েছেন। এসব সমস্যা দূর করা প্রয়োজন।

শনিবার দুপুরে বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা ও মানিকগঞ্জ জেলা বিএনপির সভাপতি আফরোজা খান রিতার সঙ্গে এক মতবিনিময় সভায় মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক আতোয়ার হোসেন এ সমস্যার কথা তুলে ধরেন।

আওয়ামী লীগ সরকারের পতনের পর মেডিকেল কলেজটিতে মতবিনিময় সভার আয়োজন করে মেডিকেল কলেজ কর্তৃপক্ষ ও জেলা বিএনপি। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা ও জেলা বিএনপির সভাপতি আফরোজা খান রিতা। সভায় মেডিকেল কলেজ এবং হাসপাতালের চিকিৎসক, নার্স, কর্মকর্তা-কর্মচারী ও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় কর্নেল মালেক মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী পরিচালক জহিরুল আলম বলেন, ৫০০ শয্যার এই হাসপাতাল পরিচালনার জন্য যে বাজেট বরাদ্ধ পাওয়া গেছে, তা দিয়ে কার্যক্রম চালানো কঠিন হয়ে দাঁড়িয়েছে। হাসপাতালে চিকিৎসকসহ জনবল সংকটও প্রকোট। এরপরও কষ্ট হলেও রোগীদের যথেষ্ট সেবা দেওয়ার চেষ্টা রয়েছে।

প্রধান অতিথির বক্তব্যে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা আফরোজা খান রিতা বলেন, হাসপাতাল হচ্ছে স্বাস্থ্যসেবার মতো জরুরি সেবা দেওয়ার প্রতিষ্ঠান। বিগত সময়ে হাসপাতালগুলোতেও দলীয়করণ করা হয়েছিল। সিন্ডিকেট ও দালালদের দৌরাত্ব্যে মানুষ স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হয়েছে। বিরোধী অথবা ভিন্ন মতাবলম্বী হওয়ায় কোনো কোনো চিকিৎসকদের পদোন্নতি দেওয়া হয়নি। ভবিষ্যতে বিএনপি রাষ্ট্র পরিচালনার দায়িত্বে আসলে এই বৈষম্য থাকবে না। চিকিৎসকদের দায়িত্ব রোগীদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করা।    

আরও বক্তব্য রাখেন সিভিল সার্জন মকছেদুল মোমিন, জেলা বিএনপির সহসভাপতি আজাদ হোসেন খান, জেলা ড্যাবের সভাপতি ও ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের ভারপ্রাপ্ত তত্ত্বাবধায়ক ড্যাবের সভাপতি বদরুল আলম, জেলা ড্যাবের সাধারণ সম্পাদক ডা. জিয়াউর রহমান, দপ্তর সম্পাদক আরিফ হোসেন লিটন, পৌর বিএনপির সভাপতি নাসির উদ্দিন আহমেদ যাদু প্রমুখ।

এর আগে স্বাস্থ্যসেবা গতিশীল করতে জেলা ডায়াবেটিকস হাসপাতাল ও ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে চিকিৎসক, নার্স এবং কর্মকর্তা ও কর্মচারীদের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম