Logo
Logo
×

সারাদেশ

রোববার বনজীবী-পর্যটকদের জন্য খুলছে সুন্দরবন 

Icon

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি 

প্রকাশ: ৩০ আগস্ট ২০২৪, ১০:১৫ পিএম

রোববার বনজীবী-পর্যটকদের জন্য খুলছে সুন্দরবন 

রোববার থেকে বনজীবী ও পর্যটকদের জন্য উন্মুক্ত হচ্ছে ম্যানগ্রোভ সুন্দরবন। নৈসর্গিক এ বনের  ১১টি ইকোট্যুরিজম কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। বনের নদী-খাল ও অভ্যন্তরের বাড়তি টহলের পাশাপাশি পর্যটকদের নিরাপত্তা নিশ্চিত করতে বন বিভাগ নিয়েছে নানা উদ্যোগ। 

টানা ৩ মাস বনে প্রবেশাধিকারের নিষেধাজ্ঞা প্রত্যাহার হতে যাওয়ায় জেলে ও পেশাজীবীসহ  বনকেন্দ্রিক  ট্যুরিস্ট, বোট, লঞ্চসহ এ খাতের সঙ্গে সংশ্লিষ্টদের মধ্যে বইছে খুশির আমেজ। 

সুন্দরবনের নদী, খাল ও জলাভ‚মি মৎস্য উৎপাদন এবং প্রজননের নার্সারি গ্রাউন্ড হিসাবে খ্যাত। তাই মৎস্য প্রজনন মৌসুমকে ঘিরে জুন থেকে আগস্ট পর্যন্ত টানা ৩ মাস বন্ধ ছিল সুন্দরবনের পর্যটন খাত ও মৎস্য আহরণ। বন বিভাগের নিষেধাজ্ঞার আওতায় ছিল সব প্রকার মৎস্য আহরণও। দীর্ঘ বিরতির পর শনিবার মধ্যরাত থেকে ফের জেলেদের জন্য উন্মুক্ত করা হয়েছে সুন্দরবন। আর তুলে নেওয়া হচ্ছে পর্যটকদের যাতায়াতও। 

রোববার সকাল থেকে সুন্দরবনে পর্যটন স্পটগুলোতে লঞ্চ, ট্রলার, লাইফ বোট, নৌকা ও নৌযানে চড়ে যেতে পারবেন পর্যটকরা। 

সুন্দরবনের এ পর্যটন খাতকে ঘিরে মোংলাসহ আশপাশের এলাকায় কর্মসংস্থান গড়ে উঠেছে হাজারও মানুষের। 
প্রায় ৩০ হাজার মৎস্যজীবী ম্যানগ্রোভ এ বনের মৎস্য সম্পদ আহরণ করেন। ইতোমধ্যে বনের বিভিন্ন স্টেশন থেকে বনে প্রবেশের পাশ-পারমিট নবায়নের কাজ শুরু করেছে বন বিভাগ। 

পূর্ব সুন্দরবনের বিভাগীয় কর্মকর্তা (ডিএফও) কাজী মো. নুরুল করীম বলেন, ২৬ মে সুন্দরবন উপকূলে আঘাত হানা ঘূর্ণিঝড়ে প্রাণীকুল ও জীববৈচিত্র্যসহ বন বিভাগের অবকাঠামোগত অনেক ক্ষতি হয়েছে। ইতোমধ্যে অবকাঠামো সংস্কার করা হয়েছে। 

তিনি বলেন, ২ মাস সুন্দরবনে প্রবেশাধিকর বন্ধ থাকায় বনের ক্ষতিগ্রস্ত জীববৈচিত্র্য নিজস্ব নিয়মে ঘুরে দাঁড়িয়েছে। পর্যটকদের নিরাপত্তায় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম