Logo
Logo
×

সারাদেশ

২৯ বছর ধরে ভিসার অপেক্ষায় আমেরিকা ডিভি লটারি বিজয়ীরা  

Icon

মৌলভীবাজার প্রতিনিধি

প্রকাশ: ৩০ আগস্ট ২০২৪, ০৯:৩৫ পিএম

২৯ বছর ধরে ভিসার অপেক্ষায় আমেরিকা ডিভি লটারি বিজয়ীরা  

দীর্ঘ ২৯ বছর পার হলেও ডিভি লটারি বিজয়ীরা এখনো ভিসা পাননি। ভিসার অপেক্ষায় এ পর্যন্ত মারা গেছেন প্রায় ৫০ জন। অধিকাংশ লোক ভিটামাটি বিক্রি করে মানবেতর জীবনযাপন করছেন। ইতোমধ্যে বিভিন্ন দপ্তরে আবেদন করার পরও আশার আলো দেখছেন না বিজয়ীরা। সর্বশেষ তারা অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টার হস্তক্ষেপ কামনা করছেন।

বঞ্চিতরা ইতোমধ্যে একাধিকবার ঢাকা জাতীয় প্রেস ক্লাব, ঢাকা রিপোর্টার ইউনিট, সিলেট প্রেস ক্লাব ও মৌভলীবাজার প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনসহ বিভিন্ন কর্মসূচি পালন করলেও এ বিষয়ে অদ্যাবধি কোনো সমাধান পাচ্ছেন না। সম্প্রতি প্রধান উপদেষ্টার কাছে একটি লিখিত আবেদন করেছেন।

অনুসন্ধান ও লিখিত আবেদন থেকে জানা গেছে, গত ১৯৯৪-৯৫ সালে আমেরিকা সরকার ডিভি লটারি চালু করে বিশ্বের ৫৫টি রাষ্ট্র থেকে কোটাভিত্তিক প্রতি বছর ৫৫ হাজার লোককে আমেরিকায় স্থায়ীভাবে বসবাসের সুযোগ দিয়েছিল। এর মধ্যে বাংলাদেশি কোটায় প্রতি বছর ৩৮৫০ জন আবেদনকারীর অভিবাসন নিশ্চিত করা হয়। 

১৯৯৫ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত মার্কিন অভিবাসন নীতির আলোকে ডিভি লটারির মাধ্যমে বাংলাদেশি আবেদনকারীদের উল্লেখসংখ্যক মানুষের প্রয়োজনী পাসপোর্ট, স্পন্সরশিপ ও মেডিকেল টেস্ট ও ভিসা ফি দিয়েও কতিপয় অসাধু দূতাবাস কর্মকর্তার জালিয়াতির কারণে স্বপ্নের দেশ যুক্তরাষ্ট্রে যেতে পারেননি এখনো।

আমেরিকান ডিভি লটারি বিজয়ী ও ভিসাবঞ্চিত বাংলাদেশি সমন্বয় পরিষদের সভাপতি সৈয়দ ইউনুছ আলী বলেন, আমাদের পরিষদের ভিসাবঞ্চিতদের অধিকাংশই হতদরিদ্র। ডিভি লটারি বিজয়ী হয়ে স্বপ্ন দেখছিলেন স্বনির্ভর ও উন্নয়নশীল দেশ আমেরিকায় গিয়ে নিজের ভাগ্য পরিবর্তন করবেন; কিন্তু দূতাবাসের কতিপয় অসাধু কর্মকর্তা-কর্মচারী ও বাংলাদেশের কতিপয় দালালের যোগসাজশে আমাদের নামে ছবি পরিবর্তন করে অন্য লোকদের যুক্তরাষ্ট্রে চালান দেওয়া হয়। 

তিনি বলেন, অদ্যাবধি আমাদের স্বপ্ন পূরণ হয়নি। আমরা অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টার হস্তক্ষেপ কামনা করছি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম