Logo
Logo
×

সারাদেশ

গর্ভবতী ২ নারীকে উদ্ধার, সন্তানসহ দিন কাটছে বিশ্ববিদ্যালয়ে

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২৮ আগস্ট ২০২৪, ০৭:৪১ পিএম

গর্ভবতী ২ নারীকে উদ্ধার, সন্তানসহ দিন কাটছে বিশ্ববিদ্যালয়ে

নোয়াখালী সদর উপজেলার ধর্মপুর ইউনিয়নের কাউয়ুমের দোকান এলাকার বাসিন্দা বিবি আয়েশাকে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গত বৃহস্পতিবার রাতে উদ্ধার করে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নিয়ে আসে। তাকে বীর মুক্তিযোদ্ধা হাজী মো. ইদ্রিস অডিটরিয়ামে স্থাপিত আশ্রয়কেন্দ্রে রাখে শিক্ষার্থীরা। 

শনিবার রাত ২টায় প্রসব বেদনা তীব্র হলে শিক্ষার্থীরা অ্যাম্বুলেন্সে করে আয়েশাকে ২৫০ শয্যার নোয়াখালী জেনারেল হাসপাতালে নিয়ে যায়। রোববার আয়েশা এক কন্যাসন্তানের জন্ম দেন।

মা ও সন্তান সুস্থ হওয়ার পর শিক্ষার্থীরাই তাদের আবার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নিয়ে আসেন। তাদের রাখা হয় ছাত্রীদের হলে। সেখানেই স্বেচ্ছাসেবকরা পালা করে মা ও সন্তানের যত্ন নিচ্ছেন। শিক্ষার্থীরা আয়েশার কন্যাসন্তানের নাম রেখেছেন, মুসকান নূর ফারহান।

আয়েশার মতো শনিবার এই ইউনিয়নের আব্দুর রহমানের সন্তানসম্ভবা স্ত্রী নারগিস আক্তারকেও উদ্ধার করে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা। বাড়ি থেকে উদ্ধার করে নারগিমসকে নিয়ে যাওয়া হয় হাসপাতালে। রাতেই তিনি ছেলেসন্তানের জন্মদেন। তারপর শিক্ষার্থীরা তাকে ছাত্রী নিবাসে নিয়ে রাখেন। শিক্ষার্থীরা শিশুটির নাম রাখেন ‘আজমাইন রহমান প্লাবন’।

দুই প্রসূতি মা ও তাদের সন্তানরা ভালো আছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তামান্না ফেরদৌস। তিনি বলেন, আরও একজন প্রসূতি মা ও শিশু এখানে আছেন। আমরাই তাদের যত্ন করছি। যখনি এমন কেউ আমাদের সঙ্গে যোগাযোগ করছেন আমরা দ্রুততার সঙ্গে নৌকা নিয়ে গিয়ে তাদের সহায়তা করছি। সন্তান প্রসবে সাহায্য করছি।

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী আশ্রয়কেন্দ্রে এখন নারী, পরুষ, শিশু, বৃদ্ধ ও প্রতিবন্ধীসহ ২৩৮ বন্যাকবলিত মানুষ আশ্রয় নিয়েছেন। যেখানে তাদের থাকা, খাওয়া, চিকিৎসা, ওষুধ সবই শিক্ষার্থীরা নিজেদের উদ্যোগে ব্যবস্থা করছেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম