Logo
Logo
×

সারাদেশ

রায়পুরে জলাবদ্ধতায় ৩০০ শিক্ষাপ্রতিষ্ঠান, মেঘনা উপকূলে নতুন নতুন এলাকা ডুবছে

Icon

রায়পুর (লক্ষ্মীপুর) প্রতিনিধি

প্রকাশ: ২৬ আগস্ট ২০২৪, ০৮:৩১ পিএম

রায়পুরে জলাবদ্ধতায় ৩০০ শিক্ষাপ্রতিষ্ঠান, মেঘনা উপকূলে নতুন নতুন এলাকা ডুবছে

বন্যা-জলাবদ্ধতায় নতুন নতুন এলাকা ডুবছে লক্ষ্মীপুরের রায়পুরসহ ৫ উপজেলায়। গুঁড়ি-গুঁড়ি বৃষ্টি হচ্ছে সর্বত্র। রোববার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত নতুন করে পানির চাপ বাড়ছে উপজেলার সর্বত্র। এরসঙ্গে যোগ হচ্ছে রাতের ভারি বৃষ্টি। জেলা শহর ও রায়পুরে বিকাল থেকে পানি বাড়তির দিকে। জলাবদ্ধতার কবলে প্রায় ৩০০ শিক্ষাপ্রতিষ্ঠান, মানুষের বসতঘর ও চাষিদের পানের বরজ।

সোমবার সকালে খোঁজ নিয়ে জানা গেছে, রায়পুর পৌরসভার কাঞ্চনপুর, দেনায়েতপুর, কেরোয়া, চরপাতা, বামনী, সদরের উত্তর ও দক্ষিণ হামছাদী, দালাল বাজার, বশিকপুর, চন্দ্রগঞ্জ, দত্তপাড়া, চরশাহী, ভবানীগঞ্জ সহ নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। এসবের অধিকাংশ এলাকায় দুইদিন আগে সামান্য জলাবদ্ধতা থাকলেও এখন পানি বাড়ছে।

চারদিকে পানি থই থই। অনেক এলাকায় কোমর সমান পানি রয়েছে। ঘর-বাড়ির ভেতরেও পানি। সদরের রহমতখালী খাল, ওয়াপদা খাল, রামগঞ্জের ওয়াপদা, বিরেন্দ্র খাল, রায়পুরে ডাকাতিয়া নদীসহ বিভিন্ন স্থানে নদী-খাল থেকে আশানুরূপ পানি নামছে না। 

রায়পুরে গত ২৪ ঘণ্টায় নতুন করে লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। রায়পুরের ইউএনও মো. ইমরান খানের নেতৃত্বে ছাত্ররা, রেডক্রিসেন্ট সোসাইটির সদস্যরা ও বিভিন্ন সামাজিক সংগঠন ৩৭টি আশ্রয়কেন্দ্রে অসহায় পরিবারকে সরকারি চাল-ডালসহ শুকনো খাবার পৌঁছে দিচ্ছেন। 

উপজেলার ১০ ইউপির বিভিন্ন গ্রামে জলাবদ্ধতায় আটকে থাকা শিশু, বৃদ্ধ ও গর্ভবতী নারীদের উদ্ধার করে আশ্রয়কেন্দ্রে পৌঁছে দিচ্ছেন যুব রেডক্রিসেন্ট সোসাইটির সদস্যরা।

শনিবার জেলা প্রশাসন জানায়, জেলার রায়পুরসহ ৫ উপজেলায় ৬ লাখ ৫৭ হাজার মানুষ পানিবন্দি। এজন্য ৩৯৫ মেট্রিক টন চাল ও ১০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়া স্থায়ী ও অস্থায়ী ১৮৯টি সাইক্লোন শেল্টারে শুকনো খাবার বিতরণ করা হচ্ছে।

রায়পুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শাহেদ আরমান বলেন, জলাবদ্ধতা নিরসনে ডাকাতিয়া নদী ও সংযোগ খালের ১০টি স্থানে প্রতিবন্ধকতা অপসারণ করা হয়েছে। আমাদের এ অভিযান চলবে।

লক্ষ্মীপুর পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী নাহিদ-উজ জামান খান বলেন, লক্ষ্মীপুরে রাতে ৭৫ মিলিমিটার বৃষ্টি হয়। এতে নতুন করে রায়পুর ও সদরের শহরসহ কয়েকটি নিম্নাঞ্চল প্লাবিত হচ্ছে। এছাড়া নোয়াখালীতে পানির চাপ পড়ছে। নদীর তীরবর্তী এলাকাগুলোর অবস্থা উন্নতির দিকে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম