Logo
Logo
×

সারাদেশ

শেরপুরে প্রাণিসম্পদ বিভাগের ১৩টি কৃত্রিম প্রজনন কেন্দ্র বন্ধ

Icon

শেরপুর প্রতিনিধি

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৪, ১০:০০ পিএম

শেরপুরে প্রাণিসম্পদ বিভাগের ১৩টি কৃত্রিম প্রজনন কেন্দ্র বন্ধ

প্রয়োজনীয় সংখ্যক কর্মচারীর অভাবে শেরপুরে বন্ধ হয়ে গেছে প্রাণিসম্পদ বিভাগের ১৩টি কৃত্রিম প্রজনন কেন্দ্র। দুটি প্রজনন পয়েন্টে কর্মচারী পদায়ন থাকলেও মাঝে মধ্যে তাদের দেখা মেলে।কোনো সেবাই পাচ্ছেন না বলে অভিযোগ স্থানীয়দের।

অন্যদিকে দীর্ঘদিন তালাবদ্ধ অচল হয়ে পড়ে থাকায় নষ্ট হয়ে যাচ্ছে অবকাঠামোগুলো। এ অচলাবস্থা নিরসনের জন্য বছরের পর বছর প্রাণিসম্পদ অফিসে ধরনা দিয়েও সমস্যার কোন সমাধান হচ্ছে না বলে ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় সচেতন নাগরিকরা। তারা চান দ্রুত চালু হোক এই কৃত্রিম প্রজনন পয়েন্টগুলো। জনবল সংকটের সত্যতা নিশ্চিত করেছেন জেলা প্রাণিসম্পদ বিভাগের কর্মকর্তারা।

জেলার সদর উপজেলার ৩টি, নকলার ২টি, শ্রীবরদী উপজেলার ৩টি, নালিতাবাড়ী উপজেলার ৩টি, ঝিনাইগাতী উপজেলার ২টিসহ মোট ১৩টি কৃত্রিম প্রজনন কেন্দ্র থাকলেও দীর্ঘদিন ধরে তালাবদ্ধ রয়েছে। ফলে কাঙ্খিত সেবা না পেয়ে ভোগান্তি পোহাতে হচ্ছে জেলার প্রান্তিক পর্যায়ের হাজার হাজার কৃষক ও খামারিদের। বাধ্য হয়েই গ্রাম্য চিকিৎসকদের ওপর নির্ভর করায় অতিরিক্ত টাকা খরচ করতে হচ্ছে ।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রেজাউল করিম ভূইয়া জানান, জেলায় ৬ লাখ ৪১ হাজার ৫৭৩টি গরু, ৫ হাজার ৬৬২টি মহিষ,১ লাখ ৫২ হাজার ৬৭৮টি ছাগল, ১১ হাজার ৩০৫টি ভেড়া রয়েছে। জেলার ৫টি উপজেলায় আমাদের উপকেন্দ্র ও সরকারি কৃত্রিম প্রজনন কেন্দ্র রয়েছে মোট ১৩টি পদ। তার মধ্যে আছেন মাত্র দুজন। বাকিগুলো ফাঁকা। তারা যেহেতু সরাসরি কৃষকদের সঙ্গে কাজ করে তাই এই পদের কর্মচারী দ্রুত দরকার।

অনেক দিন ধরে জনবল সংকট থাকায় কৃত্রিম প্রজনন কেন্দ্রগুলোতে সেবা দেওয়া যাচ্ছে না। এ ব্যাপারে ঊর্ধ্বতন কর্মকর্তারা অবগত আছেন। সমস্যাগুলোর সমাধান হলেই কাজ শুরু হতে পারে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম