Logo
Logo
×

সারাদেশ

রংপুরে চিকিৎসা অবহেলায় একই দিনে ৪ নবজাতকের মৃত্যু 

Icon

রংপুর ব্যুরো

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৪, ০৮:৪৫ পিএম

রংপুরে চিকিৎসা অবহেলায় একই দিনে ৪ নবজাতকের মৃত্যু 

রংপুর নগরীতে চিকিৎসার অবহেলায় একটি বেসরকারি হাসপাতালে একই দিনে ৪ নবজাতকের মৃত্যুর অভিযোগ উঠেছে। মারা যাওয়া নবজাতকদের বয়স ৪ থেকে ১২ দিন। 

এনিয়ে পরিস্থিতি উত্তপ্ত হলে চিকিৎসক, ব্যবস্থাপকসহ হাসপাতাল ছেড়ে পালিয়ে যায়। এ ঘটনায় রংপুর মেট্রোপলিটন কোতোয়ালি থানায় অভিযোগ দিয়েছেন এক ভুক্তভোগী। পরে শুক্রবার রাতেই হাসপাতালের সহকারী ব্যবস্থাপক আশরাফুল আলমকে আটক করেছে পুলিশ।

জানা যায়, রংপুর নগরীর মেডিকেল পূর্বগেট সড়কের বাংলাদেশ বেতার এলাকায় দালালের মাধ্যমে সরকারি হাসপাতাল থেকে রোগী ভাগিয়ে এনে রংপুর নবজাতক শিশু ও প্রসূতি সেবা হাসপাতাল চালায় কর্তৃপক্ষ। যেই হাসপাতালে নেই তেমন কোন বিশেজ্ঞ চিকিৎসক, নেই যন্ত্রপাতি। তারপরেও তারা অদৃশ্য শক্তির প্রভাবে এই হাসপাতালটি পরিচালনা করে আসছে।

ভুক্তভোগী পরিবারের সদস্যরা জানান, নবজাতক শিশুদের হাসপাতালে ভর্তির পর থেকে কোনো শিশু বিশেষজ্ঞ চিকিৎসক দেখতে আসেননি। প্রয়োজন মাফিক কোনো চিকিৎসা সেবা নিশ্চিত করতে পারেনি হাসপাতাল কর্তৃপক্ষ। বরং শিশু মারা যাওয়ার পরেও টাকার লোভে এনআইসিইউতে রেখে বিল বাড়ানো হয়েছে। পরে অভিভাবকদের চাপাচাপির কারণে মারা যাওয়ার বিষয়টি শিকার করে। 

অভিযোগ রয়েছে, চিকিৎসাজনিত অবহেলার কারণে দুইদিনে চার নবজাতকের মৃত্যু হলেও এর দায় এড়িয়ে উল্টো ব্যবসায়িক মনোভাব দেখায় হাসপাতাল কর্তৃপক্ষ। অসহায় পরিবারগুলোকে প্রতারণার ফাঁদে ফেলে হাজার হাজার টাকার রশিদ হাতে দিয়ে বিল পরিশোধের চাপ দিতে থাকেন তারা। এ নিয়ে কর্তৃপক্ষের সঙ্গে বাকবিতন্ডায় হয় ভুক্তভোগী পরিবারের সদস্যদের। 

বিষয়টি জানাজানি হলে বিভিন্ন গণমাধ্যমের সংবাদকর্মীরা সেখানে যান। মারা যাওয়া এক নবজাতকের অভিভাবক আশিকুর রহমান আশিক জানান, তার বাড়ি কুড়িগ্রাম শহরের খলিলগঞ্জ এলাকায়। তিনি তার স্ত্রী সাথি বেগমকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করেন। পরে মেডিকেলে সিজারের মাধ্যমে সন্তান জন্ম দেন। সন্তান জন্ম নেওয়ার পরপরই চিকিৎসকরা এনআইসিইউতে নিতে বলে। কিন্তু মেডিকেলের এনআইসিইউতে সিট না থাকায় এক দালাল তার সন্তানকে রংপুর নবজাতক শিশু ও প্রসূতি সেবা হাসপাতালে ভর্তি করাতে প্রলুব্ধ করেন। পরে সন্তানকে সুস্থ করতে এই হাসপাতালে ভর্তি করা হয়।

তিনি আরও বলেন, ভর্তির চারদিন হলেও কোনো রকম বিশেষজ্ঞ চিকিৎসক মেলেনি। ভালো নার্সও পাওয়া যায়নি এখানে। আয়ারাই নার্সের কাজ করেন। চিকিৎসকের কথা বললে এই আসছে, কিছুক্ষণ পর আসবে, আজকে আসবে না, কালকে আসবে। এভাবে চারদিন অতিবাহিত হলেও চিকিৎসকের দেখা পাওয়া যায়নি। শেষমেষ আমার সন্তানকে তারা মেরেই ফেললো। আমি এই হাসপাতালের সঙ্গে জড়িত সবার দৃষ্টান্তমূলক শাস্তি চাই।

একই অভিযোগ অন্য অভিভাবকদেরও। হাসপাতালের সহকারী ব্যবস্থাপক আশরাফুল আলম সাংবাদিকদের জানান, বৃহস্পতিবার রাতে এক নবজাতকের মৃত্যু হয়। এরপর শুক্রবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত আরও তিন নবজাতক শিশু মারা যায়। যাদের তত্ত্বাবধায়নে এসব নবজাতকের চিকিৎসাসেবা দেওয়ার কথা ছিল, তাদের কেউ হাসপাতালে ছিল না বলে অভিভাবকরা দাবি করছেন। কিন্তু আমার জানা মতে চিকিৎসার কোনো কমতি হয়নি।

রংপুর মেট্রোপলিটন কোতোয়ালি থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) শাহ আলম সরদার বলেন, শুক্রবার রাতে এক ভুক্তভোগী থানায় হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ দিয়েছে। বিষয়টি তদন্ত পূর্বক প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম