Logo
Logo
×

সারাদেশ

ময়মনসিংহের দেয়ালে রক্তাক্ত জুলাইয়ের গ্রাফিতি আঁকছে শিক্ষার্থীরা 

Icon

ময়মনসিংহ ব্যুরো

প্রকাশ: ১১ আগস্ট ২০২৪, ১০:৪১ পিএম

ময়মনসিংহের দেয়ালে রক্তাক্ত জুলাইয়ের গ্রাফিতি আঁকছে শিক্ষার্থীরা 

ময়মনসিংহে দেয়ালে দেয়ালে বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলন ঘিরে রক্তাক্ত জুলাইকে গ্রাফিতির মাধ্যমে ফুটিয়ে তুলছেন শিক্ষার্থীরা। আন্দোলন চলাকালে লিখা অশোভন ও রাজনৈতিক স্লোগান সাদা রঙ দিয়ে মুছে তরুণ চিত্রশিল্পীদের রং-তুলির আঁচড়ে ফুটে উঠেছে প্রতিবাদের ভাষা। 

গত তিন দিন ধরে নগরীর টাউন হল মোড় এলাকা থেকে এই কর্মসূচি শুরু হয়। পাশাপাশি শিক্ষার্থীরা নগরীর টাউন হল মোড় ছাড়াও বিদ্যাময়ী স্কুল, ত্রিশাল বাসস্ট্যান্ড মোড়, গঙ্গাদাশ গুহ রোড, কলেজ রোডসহ বিভিন্ন এলাকার দেয়ালে এ রকম চিত্র দেখা যায়।

দেয়ালগুলোর নোংরা পরিষ্কার করে তাতে আঁকা হচ্ছে ছাত্র-জনতার আন্দোলনের গৌরবময় নানা চিত্র। এতে প্রায় দুই শতাধিক স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

সরেজমিন দেখা গেছে, নগরীর বিদ্যাময়ী স্কুলের দেয়ালে একদল শিক্ষার্থী রং তুলি নিয়ে গ্রাফিতি আঁকায় মেতে আছে। এতে শিক্ষার্থীরা রং তুলির মাধ্যমে আন্দোলনের বিভিন্ন চিত্র ফুটিয়ে তুলছেন। পাশাপাশি দেশকে নতুন করে সাজানোর  স্লোগান লিখে সাজিয়ে তুলছে দেয়ালগুলো।

এদিকে নগরীর টাউন হল মোড়ে একঝাঁক কিশোর-কিশোরী রং তুলির আঁচড়ে ফুটিয়ে তুলছে অন্যায়-অবিচার, দুর্নীতি, বৈষম্যহীনতার বিরোধ চিত্র। তারা মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে দেয়ালে ফুটিয়ে তুলছে দেশের মানচিত্র আর লাল সবুজের পতাকাকে।

বিদ্যাময়ী স্কুলের এক শিক্ষার্থী বলেন, আমাদের শহরটাকে আমরা আমাদের মতো করে সাজাব। নগরীর প্রতিটি দেয়াল আমরা রঙিন করে সাজাতে চাই। তাই নতুন বাংলাদেশের স্লোগান লিখছি।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ময়মনসিংহের গ্রাফিতি শিল্প ও সংস্কৃতি মনিটরিং কমিটির টিম লিডার মানিক বলেন, ময়মনসিংহ নগরীর প্রতিটি দেয়ালকে সুন্দরভাবে সাজাতে এই শিল্পকর্মের কাজগুলো চলছে। নান্দনিকভাবে দেয়ালগুলো রাঙানো হচ্ছে। দেয়াল রাঙানোর জন্য আমাদের শিক্ষার্থীরা নিজেরা রং তুলি নিয়ে এখানে আসছেন। 

তিনি বলেন, গত ৫ আগস্ট ছাত্র-জনতা আন্দোলনের মুখে দীর্ঘ সাড়ে ১৫ বছরের স্বৈরাচারী শাসনের অবকাশ ঘটিয়ে দেশ ছেড়ে পালিয়ে যান শেখ হাসিনা। এরপর থেকেই শিক্ষার্থী-নতুন বাংলাদেশ বিনির্মাণের স্বপ্ন দেখছে। নগর সংস্কারে ট্রাফিকের দায়িত্ব থেকে সড়ক পরিষ্কার পরিচ্ছন্ন এবং দেয়াল গ্রাফিতিসহ বিভিন্ন কর্মসূচি নিজেরা হাতে নিয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম