Logo
Logo
×

সারাদেশ

সাভার-আশুলিয়ায় পোশাক কারখানা খুলে দুই ঘণ্টা পর ফের বন্ধ

Icon

যুগান্তর প্রতিবেদক (ঢাকা উত্তর)

প্রকাশ: ০৭ আগস্ট ২০২৪, ০৯:২৩ পিএম

সাভার-আশুলিয়ায় পোশাক কারখানা খুলে দুই ঘণ্টা পর ফের বন্ধ

বৈষম্যবিরোধী আন্দোলনের কারণে বেশ কয়েক দিন বন্ধ থাকার পর বুধবার সাভার ও আশুলিয়ার শতাধিক পোশাক কারখানা খুলে দেওয়া হয়। শ্রমিকরাও প্রবেশ করেন যথাসময়ে; কিন্তু এর দুই ঘণ্টা পরই সকাল ১০টা থেকে সব গার্মেন্টস পুনরায় বন্ধ করে দেওয়া হয়।

উইন্টার ড্রেস, কাজল গার্মেন্টস, নিউ হরাইজন, মেট্রোসহ বেশ কিছু শিল্প কারখানার শ্রমিকরা জানান, নিরাপত্তার কারণে তাদের আজকের জন্য ছুটি দিয়ে দেওয়া হয়েছে।

জানা যায়, সাভার ও আশুলিয়ায় বেশ কয়েকটি পোশাক কারখানায় হামলার ঘটনা ঘটেছে। তাই আতঙ্কিত হয়ে মালিকপক্ষ পোশাক কারখানার শ্রমিকদের ছুটি দিয়ে বন্ধ ঘোষণা করেন।

শ্রমিকরা বলছেন, তারা কাজ করতে চান। যেকোনো পরিস্থিতিতে কারখানাগুলোকে খোলা রাখার দাবি শ্রমিকদের।

একজন পোশাক শ্রমিক বলেন, আমাদের বেতন দেওয়ার সময় হয়ে গেছে অথচ গার্মেন্টস কারখানা বন্ধ করে দিলে আমাদের অবস্থা করুণ হয়ে যাবে। বাসা ভাড়া আর দোকানের বাকি বিল দেব কিভাবে ভাবছি। তারা চায় যেকোনো মূল্যে গার্মেন্টসগুলো খোলা রাখা হোক। আমরা কাজ করতে চাই। এতদিন বন্ধ থাকার কারণে আমাদের মালিকদেরও অনেক ক্ষতির মধ্যে পড়তে হয়েছে।

মিল্টন নামে আরেক শ্রমিক বলেন, আকস্মিক কেন কারখানা বন্ধ করে দিল, কিছুই বুঝতে পারছি না। আমরা কাজ করতে চাই। দ্রুত নিরাপত্তা নিয়ে কারখানাগুলো খুলে দেওয়ার দাবি জানাচ্ছেন শ্রমিকরা।

কারখানা বন্ধের বিষয় আশুলিয়ার উইন্টার ড্রেস লিমিটেডের জেনারেল ম্যানেজার রফিকুল ইসলাম বলেন, আশপাশের বিভিন্ন ফ্যাক্টরিতে ঝামেলার কথা শুনেছি। কোনো কোনো ফ্যাক্টরিতে নাকি হামলাও হয়েছে। সেসব কারণে আতঙ্কিত হয়ে আমরা আমাদের ফ্যাক্টরি এবং শ্রমিকদের নিরাপত্তার কথা ভেবে আজকের জন্য বন্ধ ঘোষণা করেছি।

গার্মেন্টসগুলোতে হামলা-ভাঙচুরের বিষয়ে জানতে চাইলে শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম বলেন, জীবনবাজি রেখে নিজের দায়িত্ব পালন করে সাধারণ মানুষের পাশে থাকার চেষ্টা করেছি। এখন আমরা নিজেরাই নিরাপত্তাহীনতায় আছি। এখন পর্যন্ত পুলিশের কাজ করার কোনো পরিবেশ নেই।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম