Logo
Logo
×

সারাদেশ

আইআইইউসি শিক্ষার্থীদের ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ও রেললাইন অবরোধ

Icon

সীতাকুণ্ড (চট্টগ্রাম) প্রতিনিধি

প্রকাশ: ১৬ জুলাই ২০২৪, ০৯:২৩ পিএম

আইআইইউসি শিক্ষার্থীদের ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ও রেললাইন অবরোধ

আইআইইউসি শিক্ষার্থীদের ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ও রেললাইন অবরোধ। ছবি: যুগান্তর

সারা দেশে কোটা সংস্কার আন্দোলনের সমর্থনে সীতাকুণ্ডে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ও রেলপথ অবরোধ করেছেন আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের (আইআইইউসি) শিক্ষার্থীরা।

মঙ্গলবার সকাল ১০টায় কুমিল্লার আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের (আইআইইউসি) শিক্ষার্থীরা এ অবরোধ করেন। 

এ সময় তারা সরকারি চাকরিতে কোটার বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দিয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করলে তীব্র যানজটের সৃষ্টি হয়। একই সময় তারা রেলপথ ও অবরোধ করেন। পরে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও আন্দোলনকারীদের সঙ্গে স্থানীয় প্রশাসনের বৈঠকের পর শিক্ষার্থীরা অবরোধ তুলে নেন।

শিক্ষার্থীদের সড়ক ও রেলপথ অবরোধের কারণে মহাসড়কে ৪ ঘণ্টা যান চলাচল এবং ট্রেন চলাচল বন্ধ ছিল। এ সময় মহাসড়কের উভয়দিকে অন্তত ৬০ কিলোমিটার যানজট লেগে চরম দুর্ভোগে পড়ে হাজার হাজার সাধারণ মানুষ।

অবরোধ চলাকালে আন্দোলকারীদের ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক থেকে সরিয়ে দিতে ছাত্রলীগের কয়েকটি গ্রুপ বাধা দিতে এলে আন্দোলনকারীরা তাদের ধাওয়া দেয়। এ সময় দুই ছাত্রলীগ নেতাকে গণপিটুনি দেয়। বেশ কিছুক্ষণ উভয়ের মধ্যে পাথর নিক্ষেপের ঘটনা ঘটে। অবরোধ চলাকালে শতাধিক আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতিও দেখা গেছে।

বার আউলিয়া হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খোকন চন্দ্র ঘোষ যুগান্তরকে বলেন, কোটা সংস্কার আন্দোলনে নামা আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা শুরুতেই রেলপথ অবরোধ করেন। এরপর তারা বিশ্ববিদ্যালয় গেটসংলগ্ন চট্টগ্রামমুখী সড়ক অবরোধ করেন। এতে ঢাকামুখী সড়কে দূরপাল্লার শত শত যানবাহন আটকা পড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়।

ওসি আরও বলেন, তারা শিক্ষার্থীদের বুঝিয়ে বেলা দেড়টার দিকে ঢাকা-চট্টগ্রামমুখী সড়ক থেকে সরিয়ে দেন। এতে যানবাহন চলাচল স্বাভাবিক হয়। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম