Logo
Logo
×

সারাদেশ

দখলের প্রতিযোগিতায় প্রভাবশালীরা, অস্তিত্ব সংকটে কাশিমপুর খাল 

Icon

কাশিমপুর-কোনাবাড়ী (গাজীপুর) প্রতিনিধি

প্রকাশ: ১৫ জুলাই ২০২৪, ০৩:৫৭ পিএম

দখলের প্রতিযোগিতায় প্রভাবশালীরা, অস্তিত্ব সংকটে কাশিমপুর খাল 

প্রতিনিয়তই স্থানীয় প্রভাবশালীরা দখলে নিচ্ছে গাজীপুর মহানগরের কাশিমপুর খাল। দখলের কবলে পরে অস্তিত্ব সংকটের মুখে খালটি। প্রভাবশালীদের দৌরাত্ম্যে খালের পাড়ে গড়ে উঠেছে অবৈধ সব স্থাপনা। গড়ে তোলা হয়েছে দোকানপাট, বহুতল ভবন ও বিভিন্ন প্রতিষ্ঠান। তবে খাল দখল নিয়ে সরকারি কর্মকর্তাদের বারবার বলার পরেও নিচ্ছেন না কোনো আইনি ব্যবস্থা। 

স্থানীয় বাসিন্দারা জানান, খাল দখলের ফলে অল্প বৃষ্টিতেই জলাবদ্ধতার সৃষ্টি হয়ে ভোগান্তিতে পড়তে হয় তাদের। লতিফপুর, ভবানীপুর, চক্রবর্তীসহ আরও চার-পাঁচটি গ্রামের বৃষ্টির পানি নিষ্কাশন হয় এই খাল দিয়ে। 

ভূমি অফিসের তথ্য অনুযায়ী, এই খালটির প্রস্থ থাকার কথা ১১০ ফিট থেকে শুরু করে ৯০-৭০ ফুট। এছাড়া কোথাও কোথাও ৩০ ফুট। কিন্তু সেখানে রয়েছে ৩০ থেকে ৩৫ ফুট। অর্থাৎ খালটির বেশির ভাগ জায়গা দখল করে রেখেছে প্রভাবশালীরা। 

জানা যায়, অনেকেই খালটির ওপর দোকানপাট বসিয়ে চালিয়ে যাচ্ছেন ব্যবসা। আবার অনেকে খালের ওপর মার্কেট তৈরি করে হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা। শুধু দোকান আর মার্কেটই শেষ নয়, প্রভাবশালী একটি মহল গড়ে তুলেছেন বহুতল ভবনও। এতে করে খালটি এখন একটি নালায় পরিণত হয়েছে।

স্থানীয়রা বলছেন, একসময় এই খাল দিয়ে নৌকা চলাচল করতো এবং অবাধে মানুষের বিচরণ ছিল। 

এ বিষয়ে জানতে চাইলে গাজীপুর সিটি কর্পোরেশনের ২ নং ওয়ার্ড কাউন্সিলর মনির হোসেন মণ্ডল বলেন, এলাকাবাসীদের সঙ্গে নিয়ে খালটির দখলদারদের বিরুদ্ধে সিটি কর্পোরেশনের পক্ষ থেকে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। এ বিষয়ে তিনি জেলা প্রশাসকের সুদৃষ্টি কামনা করেন।

এ বিষয়ে গাজীপুর জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ শফিকুল ইসলাম বলেন, খালটির অবৈধ দখলদারদের বিরুদ্ধে নোটিশ দিয়েছি এবং পরবর্তীতে আমরা দখলমুক্ত করতে দ্রুত ব্যবস্থা নিব।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম