Logo
Logo
×

সারাদেশ

বিক্রির উদ্দেশ্যে মরা গরু জবাই, কসাইকে কারাদণ্ড

Icon

বরিশাল ব্যুরো

প্রকাশ: ১১ জুলাই ২০২৪, ১০:৫৮ পিএম

বিক্রির উদ্দেশ্যে মরা গরু জবাই, কসাইকে কারাদণ্ড

বরিশালের বাবুগঞ্জে মাংস বিক্রির উদ্দেশ্যে মরা গরু জবাইয়ের ঘটনায় কসাই আবুল কালাম তালুকদারকে ৭ দিনের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এছাড়া তাকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বুধবার গভীর রাতে খবর পেয়ে অভিযান চালিয়ে তাকে আগরপুর গ্রাম থেকে আটক করা হয়। 

বৃহস্পতিবার ওই কসাইকে কারাদণ্ড ও অর্থদণ্ড দিয়ে বরিশাল কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে। এ তথ্য নিশ্চিত করেছেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও বাবুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শাকিলা রহমান।

দণ্ডিত কসাই আবুল কালাম তালুকদার বাবুগঞ্জ উপজেলার আগরপুর গ্রামের মৃত শামসুল হক তালুকদারের ছেলে। তার আগরপুর বাজারে মাংস বিক্রির দোকান রয়েছে। 

পিকআপ চালক রাব্বি হোসেন ও স্থানীয়রা জানান, বুধবার (১০ জুলাই) দিবাগত রাতে গৌরনদী উপজেলার নলচিড়া এলাকা থেকে একটি সুস্থ ও একটি অসুস্থ গরু মিনি ট্রাকে করে আগরপুর বাজারের কসাই সেন্টু হাওলাদার নিয়ে আসেন। পথে অসুস্থ গরুটি মারা যায়। পরে সুস্থ গরু বাজারে রেখে মৃত গরুটি আগরপুর গ্রামের সোহান ফকিরের বাড়িতে নিয়ে জবাই করা হয়। প্রতিবেশীরা টের পেয়ে বাড়িতে অবস্থান নেন। প্রথমে পুলিশকে অবহিত করা হয়। তারা ব্যবস্থা না নেওয়ায় উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবহিত করেন প্রতিবেশীরা। তার নির্দেশ পেয়ে পুলিশ এসে জবাই করা গরু উদ্ধার ও একজনকে আটক করে। 

বাবুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শাকিলা রহমান বলেন, আপাতত নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে গরু জবাই দেওয়ার দায়ে এ দণ্ড দেওয়া হয়েছে। জবাই দেওয়া গরু মৃত ছিল কিনা নিশ্চিত হতে মাংস পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। জবাই করা পশুর মাংস বিনষ্ট করার জন্য উপজেলা পশুসম্পদ কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে। ওই কসাই স্থানীয় বাজার কমিটির অনুমতি ছাড়া পশু জবাই করেছে। এছাড়া তার দোকানের প্রয়োজনীয় কাগজপত্রও নেই। 

বাবুগঞ্জ উপজেলার প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. প্রদীপ কুমার সরকার বলেন, পরীক্ষার প্রতিবেদন পেলে নিশ্চিত বলতে পারব গরু মরা ছিল কিনা। তবে আশপাশের ও প্রত্যক্ষদর্শীদের কাছ থেকে যা জানা গেছে, তাতে ধারণা করছি গরুটি মরা ছিল। অসুস্থ গরু জবাই দেওয়াও অপরাধ। তাই গরুর মাংস উদ্ধার করে কেরোসিন দিয়ে নির্জন স্থানে পুঁতে ফেলা হয়েছে। 

বাবুগঞ্জের আগরপুর পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ সনজিৎ চন্দ্র শীল বলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে জবাই দেওয়া গরুসহ একজনকে আটক করা হয়। সকালে তাকে উপজেলা নির্বাহী কর্মকর্তার ভ্রাম্যমাণ আদালতে হাজির করা হয়। ভ্রাম্যমাণ আদালতের সাজা পরোয়ানায় দণ্ডিত কসাই আবুল কালাম তালুকদারকে বরিশাল কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম