Logo
Logo
×

সারাদেশ

আরএমএস সফটওয়্যার ব্যবহার সহজীকরণ সংক্রান্ত কর্মশালা

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ জুন ২০২৪, ০৬:৫৯ পিএম

আরএমএস সফটওয়্যার ব্যবহার সহজীকরণ সংক্রান্ত কর্মশালা

রাজশাহীতে নির্বাচনি ব্যবস্থাপনায় ব্যবহৃত আরএমএস সফটওয়্যার  এবং কপোত অ্যাপসের ব্যবহার সহজীকরণ সংক্রান্ত কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।  ২৯ জুন সকাল ১০ টায় আঞ্চলিক লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র, রাজশাহী'র অডিটোরিয়ামে এ কর্মশালার উদ্বোধন করেন কর্মশালার প্রধান অতিথি নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব জনাব শফিউল আজিম। 

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ ,  রাজশাহীর অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) তরফদার মোঃ আক্তার জামীল,  রাজশাহীর জেলা প্রশাসক জনাব শামীম আহমেদ, রাজশাহীর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা দেলোয়ার হোসেন। কর্মশালায় সভাপতিত্ব করেন মো: মনিরুজ্জামান তালুকদার, যুগ্ম সচিব (প্রশাসন ও অর্থ), নির্বাচন কমিশন সচিবালয়।  

উল্লেখ্য, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণের দিন প্রতি দুই ঘণ্টা পর পর কাস্টিং ভোটের সংখ্যা জানাতে প্রত্যেক প্রিজাইডিং অফিসারকে নির্দেশনা দেওয়া হয়। এ জন্য সব প্রিজাইডিং অফিসারের জন্য ‘কপোত’ নামের একটি অ্যাপ চালু করা হয়। এই অ্যাপে কেন্দ্রের নাম ও ভোটার সংখ্যা উল্লেখ ছিল। প্রতি দুই ঘণ্টা পর পর গৃহীত ভোটের সংখ্যা এতে আপলোড করার ব্যবস্থা রাখা হয়।  

নির্বাচন কমিশনের সচিব শফিউল আজিম বলেন, নির্বাচন নিয়ে যেন আস্থার ঘাটতি না হয় সেজন্য অ্যাপটি তৈরি করা হয়েছে। অ্যাপটির ব্যবহার কীভাবে আরো সহজ করা যায় সে লক্ষ্যে নির্বাচন সংশ্লিষ্ট সকলকে নিয়ে রাজশাহীতে প্রথমবারের মতো কর্মশালার আয়োজন করা হয়েছে। আগামীতে সব বিভাগেও এরূপ কর্মশালার আয়োজন করা হবে। সবার সম্মিলিত প্রচেষ্টায় ভবিষ্যতে আরও স্মার্টভাবে সেবা প্রদান সম্ভব হবে মর্মে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

উল্লেখ্য, রিটার্নিং অফিসার, সহকারী রিটার্নিং অফিসার, প্রিজাইডিং অফিসার হিসেবে দায়িত্বপালনকারীসহ নির্বাচন সংশ্লিষ্ট ৭০ জন কর্মকর্তা কর্মশালায় অংশ নেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম