Logo
Logo
×

সারাদেশ

গাজীপুরে বিপন্ন বন্যপ্রাণী উদ্ধার, গ্রেফতার ৫

Icon

গাজীপুর প্রতিনিধি

প্রকাশ: ২৭ জুন ২০২৪, ০৯:৫৪ পিএম

গাজীপুরে বিপন্ন বন্যপ্রাণী উদ্ধার, গ্রেফতার ৫

গাজীপুরে পাচারের উদ্দেশ্যে সংগ্রহে রাখা বিপন্ন বন্যপ্রাণী উদ্ধার করা হয়েছে। এ সময় বন্যপ্রাণী চোরাচালানকারী চক্রের ৫ সদস্যকে গ্রেফতার করেছে গাজীপুর মেট্রোপলিটন বাসন থানা পুলিশ। 

বৃহস্পতিবার সকালে অভিযান চালিয়ে নগরীর বাসন থানার চান্দনা চৌরাস্তা এলাকা থেকে এসব প্রাণী উদ্ধার ও তাদের গ্রেফতার করা হয়। 

গ্রেফতাররা হলেন- মো. মনজুরুল হক (৬০), ড্রাইভার মো. জাকির হোসেন (৫০), মো. লাল মিয়া (৪০), মো. জহুরুল ইসলাম (৪২) ও মো. মোফাস্লেল (৩৫)। 

গাজীপুর মেট্রোপলিটনের উপ-পুলিশ কমিশনার (অপরাধ) আবু তোরাব মো. শামসুর রহমান জানান, বিপন্ন ঘোষিত বিভিন্ন প্রকার বন্যপ্রাণী দেশে ও বিদেশে চোরাচালানের উদ্দেশ্যে অবৈধভাবে আটক রেখে ক্রয়-বিক্রয় ও পরিবহণের চেষ্টা করছে একটি চক্র- এমন তথ্যের ভিত্তিতে বাসন থানার একাধিক টিম অভিযান পরিচালনা করে প্রাণীসহ চোরাচালানকারী চক্রের সঙ্গে জড়িত ৫ জনকে গ্রেফতার করা হয়। এ সময় তাদের কাছে থেকে ৩টি বিপন্ন প্রজাতির হনুমান ও ১৫টি বিপন্ন প্রজাতির টিয়াপাখি উদ্ধার করা হয়। বন্যপ্রাণী পরিবহণ ও চোরাচালান কাজে ব্যবহৃত একটি প্রাইভেটকারও জব্দ করা হয়েছে। 

তিনি জানান, গ্রেফতাররা প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানায়- তারা দেশের বিভিন্ন এলাকা থেকে বিপন্নপ্রায় এসব প্রাণী অবৈধভাবে আটক করে নিয়মিতভাবে ক্রয়-বিক্রয় ও চোরাচালান করে আসছে। এ ঘটনায় বাসন থানায় একটি মামলা করা হয়েছে। উদ্ধার করা প্রাণীগুলো বন বিভাগের গাজীপুর বাউপাড়া বিট কর্মকর্তা মো. আবুল কালাম সামসুদ্দিনের কাছে হস্তান্তর করা হয়েছে। 
তিনি জানান, ওই প্রাণীগুলো গাজীপুরে বঙ্গবন্ধু সাফারি পার্ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে। 

এ সময় সহকারী পুলিশ কমিশনার (সদর জোন) ফাহিম আসজাদ ও বাসন থানার ওসি আবু সিদ্দিক উপস্থিত ছিলেন।  

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম