Logo
Logo
×

সারাদেশ

খোয়াই নদীর পানি বিপৎসীমার ১৩১ সেন্টি মিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে

Icon

চুনারুঘাট (হবিগঞ্জ) প্রতিনিধি

প্রকাশ: ২০ জুন ২০২৪, ০৬:১৭ এএম

খোয়াই নদীর পানি বিপৎসীমার ১৩১ সেন্টি মিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে

তিন দিনের টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে চুনারুঘাট উপজেলার কমপক্ষে ১৪টি গ্রাম প্লাবিত হয়েছে। এসব গ্রামের নিচু এলাকার ঘরবাড়িতে পানি উঠেছে। ডুবে গেছে ফসলি জমি, রাস্তাঘাট ও মৌসুমি সবজি। এদিকে উপজেলার খোয়াই নদীর পানি বাল্লা পয়েন্টে বিপৎসীমার ১৩১ সেন্টি মিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া সুতাং ও করাঙ্গী নদীর পানি বাঁধ উপচে কয়েক হাজার হেক্টর জমির আউশ ফসল তলিয়ে গেছে। বৃষ্টি অব্যাহত থাকলে নতুন করে আরও কয়েকটি গ্রাম প্লাবিত হতে পারে।

জানা গেছে, ভারতের ত্রিপুরা রাজ্যের বিভিন্ন এলাকায় বিপুল পরিমান বৃষ্টির কারণে ও উজানের ঢলের পানি নামছে খোয়াই নদী দিয়ে। এতে খোয়াই নদী রুদ্রমূর্তি ধারণ করেছে। যা বিগত ৩০ বছরেও দেখা যায়নি। নদীতে পানির স্রোত এত বেশি যে বাল্লা থেকে শায়েস্তাগঞ্জ পর্যন্ত স্থানে স্থানে নদীর পাড় ভেঙে পড়ছে। ঝুঁকির মধ্যে রয়েছে অন্তত ১২টি স্থান। যেকোনো সময় নদীর বাঁধ ভেঙে বন্যা মারাত্বক আকার ধারণ করতে পারে।

খোজঁ নিয়ে জানা গেছে, খোয়াই নদীর দুপাশে সোনাচং বাজার, রাজার বাজার, পাকুড়িয়া, গঙ্গানগর, উবাহাটা, ঘরগাও এলাকা রয়েছে খুব ঝুঁকির মধ্যে। এসব এলাকার মানুষ রয়েছেন আতঙ্কে।

এদিকে সুতাং ও করাঙ্গীর পানি উপচে শানখলা, পাইকপাড়া, সাটিয়াজুরী, রানীগাও ইউনিয়নের কমপক্ষে ২০টি গ্রামের নিম্নাঞ্চল পানিতে তলিয়ে গেছে। অনেকের বাড়িঘরে পানি উঠেছে। রাস্তাঘাট ডুবে গেছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম