Logo
Logo
×

সারাদেশ

নৌযানে গুলি সেন্টমার্টিনে খাদ্য সংকট, উৎকণ্ঠায় বাসিন্দারা

Icon

কক্সবাজার ও টেকনাফ প্রতিনিধি

প্রকাশ: ১৩ জুন ২০২৪, ১০:৫২ পিএম

নৌযানে গুলি সেন্টমার্টিনে খাদ্য সংকট, উৎকণ্ঠায় বাসিন্দারা

মিয়ানমারের রাখাইন রাজ্যের মংডু টাউনশিপের কাছে বুধবার রাত থেকে একের পর এক মর্টারশেল ও শক্তিশালী গ্রেনেড বিস্ফোরণ হয়। নাফ নদের এপারে টেকনাফ ও সেন্টমার্টিন দ্বীপে শোনা গেছে বিকট শব্দ।

এদিকে টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে চলাচল করা ট্রলার ও স্পিডবোটে মিয়ানমার সীমান্ত থেকে গুলি ছোড়ায় কোনো নৌযান সেন্টমার্টিনে যেতে পারছে না। ৮ দিন ধরে চলছে এই পরিস্থিতি। এ অবস্থায় সেন্টমার্টিনে ১০ হাজারের মতো অধিবাসী খাদ্য ও নিত্যপণ্য সংকটে পড়েছেন।

সেন্টমার্টিনের চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, ৬ জুন থেকে নৌযান লক্ষ্য করে একের পর এক গুলির কারণে টেকনাফ-সেন্টমার্টিন নৌযান চলাচল বন্ধ রয়েছে। এতে দ্বীপে খাদ্য সংকট দেখা দিয়েছে। ডিসি স্যার বলেছেন, বিশেষ ব্যবস্থায় শুক্রবার (আজ) থেকে সেন্টমার্টিনের বাসিন্দাদের জন্য নিত্যপণ্য পাঠানো হবে।

টেকনাফ সীমান্তের লোকজন জানিয়েছেন, বুধবার রাত ৯টা থেকে রাত ১২টা পর্যন্ত ৩ ঘণ্টায় অন্তত ২০০টি মর্টারশেল ও শক্তিশালী গ্রেনেড বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে। এ সময় আকাশে যুদ্ধবিমান উড়ে যাওয়ার শব্দও শোনা গেছে। বৃহস্পতিবার ভোর ৪টা থেকে সকাল ৮টা পর্যন্ত টানা আবারও শতাধিক বিস্ফোরণের শব্দ পাওয়া যায়।

সাবরাং ইউপির ৯ নম্বর ওয়ার্ডের সদস্য আব্দুস সালাম জানিয়েছেন, মিয়ানমারের রাখাইন রাজ্যে জান্তার সঙ্গে আরাকান আর্মির চলমান যুদ্ধে গেল এক মাস টেকনাফ সীমান্ত পরিস্থিতি অনেকটা স্বাভাবিক ছিল। শোনা যায়নি বিস্ফোরণের শব্দ। কিন্তু গত ৫, ৮ ও ১১ জুন নাফ নদ ও বঙ্গোপসাগরের নাইক্ষ্যংদিয়া পয়েন্টে মিয়ানমারের অংশ থেকে সেন্টমার্টিনগামী নৌযানে গুলিবর্ষণ হয়। বুধবার দুপুরে নাফ নদে দেখা যায় মিয়ানমার নৌবাহিনীর জাহাজ। এরপর রাত থেকে আবারও শোনা যাচ্ছে বিস্ফোরণের শব্দ।

তিনি জানান, বুধবার রাত থেকে টেকনাফের শাহপরীর দ্বীপসহ আশপাশের সীমান্ত এলাকায় মিয়ানমারের ওপার থেকে থেমে থেমে ভেসে আসে বিস্ফোরণের বিকট শব্দ। এতে সীমান্ত লাগোয়া শাহপরীর দ্বীপ, জেটিঘাট, জালিয়াপাড়া, পশ্চিমপাড়া, উত্তরপাড়া ও আচারবনিয়ার আশপাশের বসতঘর ও স্থাপনা কেঁপে ওঠে। সীমান্তে বসবাসকারীদের অনেকে বাড়িঘর ছেড়ে স্বজনের বাড়িতে আশ্রয় নিয়েছেন।

আব্দুস সালাম জানান, শাহপরীর দ্বীপ সীমান্তের নাফ নদের ওপারে মিয়ানমারের রাখাইন রাজ্যের মংডু শহরের আশপাশের মেগিচং, কাদিরবিল, নুরুল্লাহপাড়া, মাঙ্গালা, নলবইন্ন্যা, ফাদংচা ও হাসুরাতা এলাকা। ধারণা করা হচ্ছে, মংডু শহর ও আশপাশের এলাকাগুলোতে দেশটির সরকারি বাহিনী ও বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির মধ্যে তীব্র লড়াই চলছে।

কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. ইয়ামিন হোসেন বলেন, একটি বড় জাহাজ দেখা এবং বিস্ফোরণের শব্দ শোনা যাওয়ার বিষয়টি জেনেছি। এ ব্যাপারে প্রয়োজনীয় সতর্ক অবস্থানে রয়েছি আমরা।

সেন্টমার্টিনে পণ্য যাবে বিকল্প পথে : শুক্রবার কক্সবাজার থেকে বঙ্গোপসাগর হয়ে ট্রলারে করে পণ্য পাঠানো হবে সেন্টমার্টিনে। এছাড়া বৃহস্পতিবার থেকে টেকনাফের শাহপরীর দ্বীপ হয়ে নতুন চ্যানেলে কোস্টগার্ডের নিরাপত্তায় সীমিত সংখ্যক যাত্রী আসা-যাওয়া করছে।
 
অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. ইয়ামিন হোসেন বলেন, ৮ দিন ধরে এ নৌপথে যান চলাচল বন্ধ রয়েছে। বিষয়টি সরকারের সর্বোচ্চ মহলকে অবহিত করা হয়েছে। এখন সেন্টমার্টিনে পণ্য পাঠানোর জন্য বঙ্গোপসাগরই ভরসা।

টেকনাফ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সাফকাত আলী জানান, আজ কক্সবাজার থেকে বড় জাহাজে করে খাদ্যসামগ্রী সেন্টমার্টিনে যাবে।

সেন্টমার্টিন বোট মালিক সমিতির সভাপতি আব্দুর রশিদ জানান, বৃহস্পতিবার ৪টি ট্রলারে করে সেন্টমার্টিন থেকে ২৩০ জন যাত্রী টেকনাফে এসেছে এবং ১৮০ জন সেন্টমার্টিনে গেছে।

টেকনাফের ইউএনও মো. আদনান চৌধুরী বলেন, আট দিন চলাচল বন্ধ থাকার পর বৃহস্পতিবার দুপুর ১টায় সেন্টমার্টিন থেকে কয়েকশ যাত্রী নিয়ে দুটি ট্রলার রওয়ানা হয়। ট্রলার দুটি টেকনাফের শাহপরীর দ্বীপের পশ্চিমে গোলারখাল পয়েন্টে ভিড়ে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম