Logo
Logo
×

সারাদেশ

এসএসসিতে দিনাজপুর বোর্ডে সবক্ষেত্রেই মেয়েরা এগিয়ে

Icon

দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ: ১২ মে ২০২৪, ১০:৫১ পিএম

এসএসসিতে দিনাজপুর বোর্ডে সবক্ষেত্রেই মেয়েরা এগিয়ে

দিনাজপুর শিক্ষা বোর্ডের এবারের এসএসসি পরীক্ষায় গতবছরের তুলনায় বেড়েছে পাশের হার ও জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা। আর এই শিক্ষা বোর্ডে এবারো পাশের হার ও জিপিএ-৫ প্রাপ্তির ক্ষেত্রে ছাত্রদের তুলনায় ছাত্রীরা রয়েছে এগিয়ে।

দিনাজপুর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মীর সাজ্জাদ আলী স্বাক্ষরিত তথ্যে জানা যায়, ২০২৪ সালের এসএসসি পরীক্ষা এই বোর্ড থেকে অংশ নেয় মোট ১ লাখ ৯৮ হাজার ১৮৪ জন পরীক্ষার্থী। এদের মধ্যে পাশ করেছে ১ লাখ ৫৫ হাজার ৪৩৫ জন পরীক্ষার্থী। পাশের হার ৭৮ দশমিক ৪৩ শতাংশ।

গতবছর (২০২৩ সাল) এই বোর্ডে পাশের হার ছিল ৭৬ দশমিক ৮৭ শতাংশ। এবার এই শিক্ষা বোর্ডে বিজ্ঞান বিভাগেই পাশের হার বেশি। বিজ্ঞান বিভাগে এবার পরীক্ষায় অংশ নেয় ৯৬ হাজার ১৫৯ জন পরীক্ষার্থী। এদের মধ্যে পাশ করেছে ৮৫ হাজার ৩৫৯ জন।

বিজ্ঞান বিভাগে পাশের হার ৮৮ দশমিক ৭৬ শতাংশ। মানবিক বিভাগে পরীক্ষায় অংশ নেয় মোট ৯৯ হাজার ৪২২ জন পরীক্ষার্থী এদের মধ্যে পাশ করেছে ৬৭ হাজার ৯৭৬ জন। মানবিক বিভাগে পাশের হার ৬৮ দশমিক ৩৭ শতাংশ। ব্যবসায় শিক্ষা বিভাগে পরীক্ষায় অংশ নেয় ২ হাজার ৫৯৩ জন। এদের মধ্যে পাশ করেছে ২ হাজার ১শ জন। ব্যবসায় শিক্ষা বিভাগে পাশের হার ৮০ দশমিক ৯৯ শতাংশ।

দিনাজপুর শিক্ষা বোর্ডে এবার এসএসসিতে জিপিএ-৫ পেয়েছে ১৮ হাজার ১০৫ জন। আর গতবছর জিপিএ-৫ পেয়েছিল ১৭ হাজার ৪১০ জন।

ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে

দিনাজপুর শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষায় পাশের হার ও জিপিএ-৫ প্রাপ্তির ক্ষেত্রে এবারও ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে রয়েছে। এবার মোট ৯৭ হাজার ৮২২ জন ছাত্রীর মধ্যে পাশ করেছে ৮১ দশমিক ০৭ শতাংশ ছাত্রী। আর মোট ১ লাখ ৩৬২ জন ছাত্রের মধ্যে পাশ করেছে ৭৫ দশমিক ৮৫ শতাংশ ছাত্র।

এই শিক্ষা বোর্ডে এবার মোট জিপিএ-৫ পেয়েছে ১৮ হাজার ১০৫ জন। এদের মধ্যে ছাত্রী জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ২৪৬ জন, আর ছাত্র জিপিএ-৫ পেয়েছে ৮ হাজার ৮৫৯ জন। গত বছরও এই শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার ফলাফলে পাশের হার ও জিপিএ-৫ প্রাপ্তির ক্ষেত্রে ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে ছিল।

৪টি স্কুল থেকে কেউ পাশ করতে পারেনি

দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে রংপুর বিভাগের ৮টি জেলা থেকে এবার মোট ২ হাজার ৭৩০টি স্কুল থেকে অংশ নেয় পরীক্ষার্থীরা। এসব স্কুলের মধ্যে ৭৭টি স্কুল থেকে পাশ করেছে শতভাগ পরীক্ষার্থী। আর ৪টি স্কুল থেকে কেউ পাশ করতে পারেনি। যেসব স্কুল থেকে কেউ পাশ করতে পারেনি, এই স্কুলগুলো হলো- নীলফামারী জেলার ডিমলা উপজেলার শেখ ফজিলাতুন্নেসা মুজিব বালিকা উচ্চ বিদ্যালয়, দিনাজপুর জেলার বীরগঞ্জ উপজেলার চৌমহনী মডেল হাই স্কুল, কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী উপজেলার পূর্ব সুখাটি বালিকা উচ্চ বিদ্যালয় এবং গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপজেলার ঘগোয়া বালিকা উচ্চ বিদ্যালয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম