Logo
Logo
×

সারাদেশ

‘দুর্নীতি বন্ধ করতে না পারলে চেয়ারকে স্যালুট দিয়ে চলে যাব’

Icon

চট্টগ্রাম ব্যুরো

প্রকাশ: ০৭ মে ২০২৪, ১০:৪৫ পিএম

‘দুর্নীতি বন্ধ করতে না পারলে চেয়ারকে স্যালুট দিয়ে চলে যাব’

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (চউক) নবনিযুক্ত চেয়ারম্যান মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুচ বলেছেন, চউকে দুর্নীতি বন্ধ করা আমার প্রধান কাজ। দুর্নীতি বন্ধ করতে না পারলে, মানুষের সেবা নিশ্চিত করতে না পারলে তিনি চেয়ারম্যানের চেয়ারকে স্যালুট দিয়ে চলে যাব। কারণ প্রধানমন্ত্রী আমাকে চট্টগ্রামের উন্নয়নে অ্যাসাইনমেন্ট দিয়ে পাঠিয়েছেন। তাই মানুষের সেবা ও কাজকে এবাদত হিসেবে নিতে চাই। আমার চাওয়া-পাওয়ার কিছু নেই।

মঙ্গলবার বিকালে চট্টগ্রাম প্রেস ক্লাবে সাংবাদিকদের সঙ্গে আয়োজিত মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন। দায়িত্ব গ্রহণের পর এই প্রথম তিনি আনুষ্ঠানিকভাবে সাংবাদিকদের মুখোমুখি হলেন।

চট্টগ্রাম প্রেস ক্লাব সভাপতি সালাহউদ্দিন মো. রেজার সভাপতিত্বে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় নিজের জীবনের কিছু করুণ কাহিনী তুলে ধরে এই মুক্তিযোদ্ধা বলেন, মুক্তিযুদ্ধ করতে গিয়ে পাক নৌ-কমান্ডোর হাতে গ্রেফতার হয়ে জেলে ছিলাম। মার্শাল কোর্টে ফাঁসির আদেশ হয়েছিল। পাগলের ছদ্মবেশে বের হয়ে ভারতে ট্রেনিং নিয়ে যুদ্ধে পুনরায় যুদ্ধে অংশগ্রহণ করি। আবার পঁচাত্তরের পটপরিবর্তনের পর বঙ্গবন্ধু হত্যার মাস্টার মাইন্ড খন্দকার মোশতাকের বাড়িতে আক্রমণ করতে গিয়েও গ্রেফতার হয়ে তৎকালীন সরকারের নির্যাতনের শিকার হই। তখনো আমি মারা যেতে পারতাম। জীবনের এই গল্প বলতে গিয়ে তিনি অশ্রুসজল হয়ে পড়েন।

চউক চেয়ারম্যান বলেন, এখন এক্সটেনশন লাইফ চলছে। বাকি যে কদিন বেঁচে থাকি ভালো কাজ করে মানুষকে সেবা দিয়ে বেঁচে থাকতে চাই।

তিনি বলেন, ৫০ বছরের মাস্টার প্ল্যান নিয়ে এগোতে চাই। চট্টগ্রামকে বাসযোগ্য এবং বিশ্বমানের পরিকল্পিত নগরী হিসেবে গড়ে তোলাই আমার প্রধান লক্ষ্য। এক্ষেত্রে সবচেয়ে বেশি প্রয়োজন সিটি করপোরেশনসহ সংশ্লিষ্ট সব সংস্থার সমন্বিত প্রচেষ্টা। নগর পরিকল্পনাবিদ, বিশেষজ্ঞসহ সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানের সঙ্গে পরামর্শ করেই এগিয়ে যেতে চাই। এক্ষেত্রে সাংবাদিকদের সহযোগিতাও আশা করেন।

চউকে প্ল্যান পাশ, প্রকল্প বাস্তবায়নসহ বিভিন্ন ক্ষেত্রে দুর্নীতির ভূরি ভূরি অভিযোগ আছে। এসব অভিযোগের সত্যতা প্রমাণ হলে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি প্রধান করেন। কঠিন এই চ্যালেঞ্জ মোকাবেলায় তিনি সবার সহযোগিতা কামনা করেন।

যুগ্ম সম্পাদক শহীদুল্লাহ শাহরিয়ারের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক দেবদুলাল ভৌমিক। ধন্যবাদ বক্তব্য রাখেন সিনিয়র সহ-সভাপতি চৌধুরী ফরিদ। এছাড়া বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন চউক চেয়ারম্যান।

চউক চেয়ারম্যান মোহাম্মদ ইউনুছ আরও বলেন, জলাবদ্ধতা চট্টগ্রামের প্রধান সমস্যা। চাক্তাই খালের মোহনা সম্প্রসারণ ছাড়া জলাবদ্ধতা নিরসন হবে না। এই জলাবদ্ধতা নিরসনের জন্য সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী ওই সময় কর্ণফুলী নদীতে পিলার সেতুর পরিবর্তে ঝুলন্ত সেতু নির্মাণের জন্য সংগ্রাম করেছিলেন। কিন্তু ঝুলন্ত সেতু না হওয়ায় এখনো চাক্তাই খালের মোহনা পলি জমে ভরাট হয়ে গেছে। এই পলি সরাতে গেলে ব্রিজের ভিত দুর্বল হয়ে যাবে। এ নিয়ে উভয় সংকট সৃষ্টি হয়েছে। এখন বিশেষজ্ঞদের পরামর্শ নিয়েই পরবর্তী পদক্ষেপ নিতে হবে।

গত ২৪ এপ্রিল জন প্রশাসন মন্ত্রণালয় মোহাম্মদ ইউনুচকে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে। দায়িত্ব নেওয়ার পর চার দিন অফিস করে মঙ্গলবার সাংবাদিকদের মুখোমুখি হলেন তিনি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম