Logo
Logo
×

সারাদেশ

রামেক হাসপাতালে বসানো লিফট অপসারণের নির্দেশ

Icon

রাজশাহী ব্যুরো

প্রকাশ: ০৭ মে ২০২৪, ০৯:৫৫ পিএম

রামেক হাসপাতালে বসানো লিফট অপসারণের নির্দেশ

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে নতুন লিফটের বদলে জালিয়াতি করে বসানো পুরোনো লিফট অপসারণের নির্দেশ দেওয়া হয়েছে ঠিকাদার ব্রাদার্স কনস্ট্রাকশনের মালিক জাকির হোসেনকে। সোমবার রাজশাহী পূর্ত সার্কেলের অধীন গণপূর্ত-২ বিভাগের কর্মকর্তাদের সভায় স্থাপিত লিফটের ক্যাটাগরি ও কারিগরি সক্ষমতা পর্যালোচনা করা হয়।

সভা শেষে হাসপাতালের নবনির্মিত আইসোলেশন ইউনিটে স্থাপিত লিফটটি অপসারণের সিদ্ধান্ত হয়। সে অনুযায়ী মঙ্গলবার ঠিকাদারকে চিঠি দেওয়া হয়।

এদিকে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় রাজশাহী গণপূর্ত বিভাগকে লিফট জালিয়াতির ঘটনায় ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে। মঙ্গলবার সকালে রাজশাহী অঞ্চলের অতিরিক্ত প্রধান প্রকৌশলীর দপ্তরে পর্যালোচনা সভা হয়েছে। এ সভাতেও ওই লিফটটি অপসারণের সুপারিশ করা হয়েছে।

রাজশাহী গণপূর্ত বিভাগের একটি সূত্র জানিয়েছে, ৬ মে দৈনিক যুগান্তরে ‘মেডিকেল হাসপাতালে লিফট জেনারেটর স্থাপনে দুর্নীতি’ শিরোনামে সংবাদ প্রকাশিত হলে তা গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরীর নজরে পড়ে। ওই দিনই এ অনিয়ম ও দুর্নীতি তদন্তে কমিটি গঠনের জন্য মন্ত্রণালয়ের সচিবকে নির্দেশ দিয়েছেন।
     
রাজশাহী গণপূর্ত বিভাগ-২ এর নির্বাহী প্রকৌশলী এএইচএম শাকিউল আজম বলেন, কারিগরি কমিটির প্রতিবেদনে বলা হয়েছে- দরপত্রে গ্রেড-১ ক্যাটাগরির লিফট চাওয়া হয়েছিল। কিন্তু ঠিকাদার যে লিফট বসিয়েছেন তা গ্রেড-১ ক্যাটাগরির নয়। এছাড়া  লিফটটি পুরোনো এবং তা সংস্কার করে স্থাপন করেছেন ঠিকাদার। ঠিকাদারকে সাত দিনের মধ্যে লিফটটি অপসারণের নির্দেশ দেওয়া হয়েছে। এ জালিয়াতিতে ঠিকাদার ব্রাদার্স কনস্ট্রাকশনের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে তা ঠিক করবে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটি।

জানা গেছে, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে লিফট, জেনারেটর ও সাবস্টেশন স্থাপনে ব্যাপক অনিয়ম দুর্নীতির অভিযোগ ওঠে। সম্প্রতি দুর্নীতি দমন কমিশন ও গণপূর্ত মন্ত্রণালয়ে এ বিষয়ে অভিযোগ করা হয়। দুদকের নির্দেশে গণপূর্ত বিভাগের রাজশাহী অঞ্চলের অতিরিক্তি প্রধান প্রকৌশলী আব্দুল গোফফার তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেন।

রাজশাহী গণপূর্ত ই/এম পিঅ্যান্ডডি বিভাগের নির্বাহী জাহাঙ্গীর আলমকে প্রধান করে গঠিত কমিটির অপর দুই সদস্য হলেন- জয়পুরহাট গণপূর্ত বিভাগের উপবিভাগীয় প্রকৌশলী মুর্তুজা আল মাহমুদ ও রাজশাহী গণপূর্ত বিভাগের উপবিভাগ-১ এর সহকারী প্রকৌশলী রাসেল হাসান।

অভিযোগ সূত্রে জানা গেছে, হাসপাতালের আইসোলেশন ইউনিট নির্মাণসহ আনুষঙ্গিক উপকরণ সরবরাহে ১০ কোটি ৯৫ লাখ ৯০ হাজার ৭২৭ টাকার টেন্ডার করা হয়। টেন্ডারে রাজশাহীর ব্রাদার্স কনস্ট্রাকশনকে কার্যাদেশ দেওয়া হয়। তবে অভিযোগ রয়েছে গণপূর্ত বিভাগের কর্মকর্তাদের চাপে কাজটির সাবকন্ট্রাক্ট দেওয়া হয় রাজশাহী মহানগর ছাত্রদলের সভাপতি শান্ত চৌধুরীকে।

জাকির হোসেনের পক্ষে ভবনের কাজসহ লিফট স্থাপনের কাজটিও করেন শান্ত চৌধুরীর নেতৃত্বাধীন স্থানীয় সিন্ডিকেট। কিন্তু দুর্নীতি দমন কমিশনে অভিযোগের ফলে গণপূর্ত বিভাগ থেকে ঠিকাদারের বিল আটকে দেওয়া হয়।

অভিযোগ উঠেছে ঠিকাদার ব্রাদার্স কনস্ট্রাকশনের মালিক ঘটনা চাপা দিতে বহুমুখী তদবির শুরু করেছেন।

জানা গেছে, আলোচিত এ লিফটটি দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতালে স্থাপনের জন্য পাঠানো হলেও সেখান কর্তৃপক্ষ তা নিতে অস্বীকার করে। ফলে ওই লিফটটি রাজশাহী মেডিকেল হাসপাতালে এনে স্থাপন করা হয়।

রাজশাহী মেডিকেল হাসপাতালের সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানিয়েছেন, লিফটটি স্থাপনের সময় তারা দেখতে চাইলেও দেখানো হয়নি। লাগানোর পর দেখা যায় বেড লিফটের বদলে প্যাসেঞ্জার লিফট লাগানো হয়েছে। এ নিয়ে তারা আপত্তি তোলেন। বিষয়টি হাসপাতাল কর্তৃপক্ষেরও নজরে যায়।

ব্রাদার্স কনস্ট্রাকশনের জাকির হোসেন জানান, বসানো লিফটে কোনো সমস্যা হলে সমাধান করা হবে। লিফট অপসারণে তিনি গণপূর্তের চিঠি হাতে না পেলেও তাকে মৌখিকভাবে জানানো হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম