Logo
Logo
×

সারাদেশ

তীব্র গরমে শেরপুরে ডায়রিয়ার প্রাদুর্ভাব

Icon

শেরপুর প্রতিনিধি

প্রকাশ: ২৬ এপ্রিল ২০২৪, ০৫:৩৯ পিএম

তীব্র গরমে শেরপুরে ডায়রিয়ার প্রাদুর্ভাব

শেরপুরের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে চলেছে। সকাল থেকেই তেজদীপ্ত সূর্যের দেখা মিলছে। তীব্র রোদ ও অসহনীয় গরমে দুর্বিষহ হয়ে ওঠেছে জনজীবন। সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন রিকশাচালক, কুলি ও নিম্নআয়ের দিনমজুর শ্রেণির মানুষ। দাবদাহের কারণে অনেকেই ঘর থেকে বের হওয়ার সাহস পাচ্ছেন না। 

তাপপ্রবাহ ও গরমের কারণে শেরপুরের জনজীবনের স্বাভাবিক কাজকর্ম ব্যাহত হচ্ছে। অতিরিক্ত গরমের কারণে বাড়ছে রোগ-বালাই। গরমের কারণে শিশু ও বৃদ্ধরাই রোগে আক্রান্ত হচ্ছে বেশি। রোগে আক্রান্তরা ছুটছেন হাসপাতালে। প্রতিদিন গড়ে শেরপুর জেলা সদর হাসপাতালে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ২০ জন রোগী ভর্তি হচ্ছেন। প্রতিদিন গড়ে এ হাসপাতালে ৪০-৪৫ জন রোগী ভর্তি থাকছেন। এছাড়া হাসপাতালের আউটডোরে আরও অনেক রোগী চিকিৎসা নিয়েছেন। ভর্তিকৃতদের মধ্যে অধিকাংশই শিশু। 

জেলা সদর হাসপাতালে পর্যাপ্ত সংখ্যক শয্যা না থাকায় অনেকেই মেঝেতে শুয়ে চিকিৎসা নিচ্ছেন। 

সদর উপজেলা বেতমারী গ্রামের ডায়রিয়া আক্রান্ত ১১ মাসের শিশুকে ভর্তি করেন মা শিখা বেগম। তিনি বলেন, ডায়রিয়া ওয়ার্ডের সামনে নোংরা-ময়লা, বাথরুমে ময়লা ও পানি নাই। বাচ্চা যে একটু বের হবে সেই পরিবেশ নাই। ডায়রিয়া ওয়ার্ডে ভর্তিকৃত বাচ্চাদের কক্ষে ফ্যান-টেন কিচ্ছু নাই। 

সদর উপজেলার তিরছা গ্রামের রিয়াজ আলী বলেন, ‘আজ দুই দিন ধইরা ডায়রিয়া নিয়া হাসপাতালে ভর্তি আছি। সিট পাই নাই। ফ্লোরে আছি। ডায়রিয়ার অবস্থা আগের মতোই আছে।’

জেলা সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. খায়রুল কবির সুমন জানান, আমাদের জেলা সদর হাসপাতালে গরমের জন্য ডায়রিয়া এবং গরম জাতীয় রোগীর সংখ্যা বাড়তে শুরু করেছে। ডায়রিয়া ওয়ার্ডে প্রতিদিন গড়ে ৪০-৪৫ জন রোগী ভর্তি থাকেন। গড়ে প্রতিদিন ২০ জন করে ভর্তি হচ্ছেন। এটা স্বাভাবিকের চেয়ে একটু বেশি। গরম খুব প্রচুর। ঘরে ও বাইরে যারা থাকবেন তারা ছায়ায় থাকার চেষ্টা করবেন এবং বেশি বেশি করে পানি পান করার জন্য পরামর্শ দিয়েছেন তিনি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম