Logo
Logo
×

সারাদেশ

মোহনপুরে বন বিভাগের ভুল

এক সড়কের বদলে কাটা হলো আরেক সড়কের গাছ

Icon

রাজশাহী ব্যুরো

প্রকাশ: ২২ এপ্রিল ২০২৪, ১০:৩০ পিএম

এক সড়কের বদলে কাটা হলো আরেক সড়কের গাছ

রাজশাহী বন বিভাগের ভুলে টেন্ডার হওয়া এক সড়কের বদলে অন্য সড়কের গাছ কেটে সাবাড় করেছেন একজন ঠিকাদার। সম্প্রতি রাজশাহী বন বিভাগ থেকে মোহনপুরের ধুরইল ইউনিয়নের খানপুর নোয়াবজানের বাড়ি থেকে খানপুর স্লুইসগেট পর্যন্ত তিন কিলোমিটার সড়কের পাশের গাছ কাটার জন্য পাঁচ লটে টেন্ডার আহ্বান করা হয়। বন বিভাগের লোকরা গাছ নিলাম নোটিশ প্রচার ছাড়াই যোগসাজশে ঘনিষ্ঠ ঠিকাদারদের টেন্ডার দেন। হাজারখানেক গাছের টেন্ডার মূল্য দেখানো হয় ৮ লাখ ২৩ হাজার ৭৫০ টাকা।

এদিকে ঠিকাদার টেন্ডার হওয়া ধুরইল ইউনিয়নের বদলে উপজেলার ঘাসিগ্রাম ইউনিয়নের ছয়গ্রাম তিলাহারি-কেশরহাট সড়কের গাছ কেটে সাবাড় করেছেন। এলাকাবাসীর অভিযোগ পেয়ে রাজশাহী বন বিভাগের কর্মকর্তারা রোববার ছুটে যান ঘটনাস্থলে। তারা তাৎক্ষণিকভাবে বাকি গাছ কাটা বন্ধ করেন। তবে ইতোমধ্যে পাঁচ শতাধিক গাছ কাটা হয়েছে বলে এলাকাবাসী জানান।

জানা গেছে, মোহনপুর উপজেলা বন কর্মকর্তা জোনাব আলী এসব গাছের টেন্ডার করে দিয়ে কয়েকদিন আগে অবসরে গেছেন। রাজশাহী বন বিভাগের কর্মকর্তারা তাকে জিজ্ঞাসাবাদ করেছেন। তিনি তাদের বলেছেন, টেন্ডারপত্র ও কার্যাদেশ দেওয়ার সময় ভুলক্রমে ধুরইলের স্থলে ঘাসিগ্রাম হয়ে গেছে। এটা ইচ্ছাকৃত নাকি নিতান্তই ভুল তা নিয়ে তুমুল আলোচনা চলছে বন বিভাগে।

রাজশাহী সহকারী বন সংরক্ষক মেহেদীজ্জামান বলেন, ভুলটা বন বিভাগেরই হয়েছে। তবে সেটা ইচ্ছাকৃত নাকি নিতান্তই ভুল তা খতিয়ে দেখা হচ্ছে। এদিকে ঘাসিগ্রাম ইউপি চেয়ারম্যান আজহারুল ইসলাম বাবলু এ ভুলের জন্য তদন্ত করে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন। রাজশাহী বিভাগীয় বন সংরক্ষক (ডিএফও) রফিকুজ্জামান শাহ্ বলেন, ঘটনাটা ভুলক্রমে ঘটেছে। পরে টেন্ডার সংশোধন করা হয়েছে।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম