Logo
Logo
×

সারাদেশ

ভ্রাম্যমাণ আদালতের অভিযানের পরও পুকুরটি ভরাট করা হচ্ছে

Icon

রাজশাহী ব্যুরো

প্রকাশ: ১০ এপ্রিল ২০২৪, ০৭:৫৩ পিএম

ভ্রাম্যমাণ আদালতের অভিযানের পরও পুকুরটি ভরাট করা হচ্ছে

ভ্রাম্যমাণ আদালতের অভিযানের পরও রাজশাহী নগরীর মেহেরচণ্ডি এলাকার বিশালাকারের পুকুরটি ভরাট করা হচ্ছে। সোমবার দিবাগত রাত ১২টার দিকে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে পুকুর ভরাটের কাজে নিয়োজিত এক ব্যক্তিকে ৫০ হাজার টাকা জরিমানা করে।

তবে মঙ্গলবার দিবাগত রাত ১১টা থেকে আবারো পুকুর ভরাট শুরু হয়।

রাতে সরেজমিনে গিয়ে দেখা গেছে, পুকুরের সামনের সড়কের ফুটপাতে একদল যুবক পাটি বিছিয়ে বসে আছেন। আরেকটি দল মোটরসাইকেল নিয়ে দাঁড়িয়ে আছেন। একের পর এক ট্রাক এসে বালু ফেলছে পুকুর পাড়ে। আর পেলোডার দিয়ে সেই বালু টেনে পুকুরের পানিতে ফেলা হচ্ছে।

নগরীর চন্দ্রিমা থানার মেহেরচণ্ডি মৌজায় অবস্থিত এ পুকুরের আরএস খতিয়ান নম্বর ৪৮৮ এবং দাগ নম্বর ২৪৭৮। প্রায় ১ দশমিক ৫৩ একর আয়তনের বিশাল এই পুকুরটি গত ২৫ মার্চ থেকে ভরাট করা হচ্ছে। যারা পুকুরটি ভরাট করছেন, তারা বলছেন জেলা প্রশাসক (ডিসি) ও পুলিশ সুপারসহ (এসপি) কয়েকজন ব্যক্তি এই পুকুরের মালিক। তবে ডিসি-এসপি কোন জেলায় কর্মরত তা তারা বলছেন না।

অবৈধভাবে এ পুকুর ভরাট নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশ হলে নড়েচড়ে বসে জেলা প্রশাসন। পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারাও সরেজমিনে পরিদর্শন করলেও কোনো ব্যবস্থা নেননি। তবে সোমবার রাতে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সাকিব হাছান খান অভিযান চালিয়ে ভরাটের কাজে নিয়োজিত আরিফুল ইসলাম (৪০) নামের এক ব্যক্তিকে ৫০ হাজার টাকা জরিমানা করেন।

এই অভিযানের পর জেলা প্রশাসক শামীম আহমেদ জানান, অবৈধভাবে পুকুর ভরাট বন্ধে তারা ‘জিরো টলারেন্স’ নীতিতে আছেন। ওই পুকুরটি ভরাটের অপরাধে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা করা হয়েছে। সংশ্লিষ্টদের কঠোরভাবে সতর্কও করা হয়েছে। আবারও এই পুকুর ভরাট শুরু হলে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

তবে মঙ্গলবার রাতে আবারো পুকুরটি ভরাটের বিষয়ে জানতে চাইলে জেলা প্রশাসক বলেন, বিষয়টি জানা ছিল না। মধ্যরাতে পুকুর ভরাট করার কারণে অভিযান চালানো কঠিন হয়ে পড়ছে। তারপরও তিনি বিষয়টি দেখবেন। এবার হাতেনাতে কাউকে আটক করা গেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের স্টুয়ার্ড শাখার নিরাপত্তা প্রহরী ও মহানগর স্বেচ্ছাসেবক লীগের সাবেক সদস্য লালন শেখ মালিকপক্ষের কাছ থেকে পুকুরটি ভরাট করে দেওয়ার কাজ নিয়েছেন। তিনি রাজশাহীর সন্ত্রাসী গ্রুপ ‘তরিক বাহিনী’র সঙ্গে সম্পৃক্ত।

অভিযানের পরও পুকুর ভরাটের বিষয়ে জানতে চাইলে বুধবার দুপুরে তিনি বলেন, এই পুকুরের বিষয়ে আমি কিছু বলতে পারব না।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম