Logo
Logo
×

সারাদেশ

মানিকগঞ্জে ধলেশ্বরী দূষণবন্ধে এলাকাবাসীর মানববন্ধন

Icon

যুগান্তর প্রতিবেদন, মানিকগঞ্জ

প্রকাশ: ২২ মার্চ ২০২৪, ১০:২৯ পিএম

মানিকগঞ্জে ধলেশ্বরী দূষণবন্ধে এলাকাবাসীর মানববন্ধন

মানিকগঞ্জ সদর উপজেলায় ধলেশ্বরী নদী দূষণ ও দখল বন্ধে মানববন্ধন কর্মসূচি পালন করেছে এলাকাবাসী। শুক্রবার দুপুরে সদর উপজেলার জাগীর এলাকায় নদীর পাড়ে এই কর্মসূচির আয়োজন করে বেসরকারি গবেষণামূলক প্রতিষ্ঠান বারসিক।

মানববন্ধনে পরিবেশ আন্দোলনকর্মী দীপক কুমার ঘোষ বলেন, জাগীর এলাকায় একটি বহুজাতিক কোম্পানির কারখানার বর্জ্য পাশের ধলেশ্বরী নদীতে ফেলা হচ্ছে। এতে প্রতিনিয়ত নদীর পানি দূষিত হয়ে পড়ছে। সরকারের কোটি টাকা দিয়ে নদী খনন করা হলেও নদীর পানি কোনো কাজে আসছে না। কারখানার বর্জ্য একটি নির্দিষ্ট ড্রেনেজ ব্যবস্থায় সেন্ট্রাল ইটিপির মাধ্যমে পরিশোধন করতে হবে। কারখানার বর্জ্য নদীতে না ফেলার দাবি জানান তিনি।

স্থানীয় জাগীর এলাকার বাসিন্দা মো. শাহজাহান বলেন, প্রতিনিয়ত কারখানার বর্জ্যমিশ্রিত পানি এ নদীতে ফেলার কারণে পানি দূষিত হয়ে পড়েছে। এতে নদীতে মাছসহ জলজ প্রাণি বিলুপ্তির পথে। নদীতে বর্জ্য ফেলার প্রতিবাদে একাধিকবার মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করা হলেও কোনো প্রতিকার পাওয়া যায়নি। দূষণকারীরা অর্থবিত্তশালী হওয়ায় প্রশাসনও কার্যকর পদক্ষেপ নেয়নি।

স্থানীয় ধলেশ্বরী নারী সংগঠনের সভাপতি মঞ্জু আখতার বলেন, নদীতে গোলস করলে শরীরে চুলকানিসহ বিভিন্ন চর্মরোগ দেখা দেয়। এতে তারা নদীতে গোসলও করতে পারছেন না। 

বারসিকের জেলা সমন্বয়কারী বিমল রায় বলেন, নদী দূষণকারীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার পাশাপাশি নদী দখল এবং দূষণ রোধে সরকার ও জনপ্রতিনিধিদের এগিয়ে আসতে হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম