Logo
Logo
×

সারাদেশ

পোস্তগোলা সেতু সংস্কার

বাবুবাজার সেতুর যানজট ঠেকেছে ঢাকা মাওয়া মহাসড়কে 

Icon

কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৩০ পিএম

বাবুবাজার সেতুর যানজট ঠেকেছে ঢাকা মাওয়া মহাসড়কে 

পোস্তগোলা সেতু সংস্কারের কারণে বন্ধ থাকায় এর প্রভাবে বাবুবাজার সেতুসহ ঢাকা-মাওয়া মহাসড়কের ঢাকাগামী লেনে কয়েক কিলোমিটারজুড়ে ভয়াবহ যানজট সৃষ্টি হয়েছে। শনিবার রাত ৯টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত বাবুবাজার সেতু থেকে ঢাকামুখী লেনের যানজট ঢাকা-মাওয়া মহাসড়কের ঢাকা কেন্দ্রীয় কারাগার পর্যন্ত পৌঁছেছে। ২২ ফেব্রুয়ারি থেকে সংস্কার কাজের জন্য পোস্তগোলা সেতু বন্ধ থাকায় বিকল্প পথ হিসাবে সবচেয়ে বেশি চাপ পড়েছে বাবুবাজার সেতুতে। এ সেতু পাড়ি দিতে তাই ঘণ্টার পর ঘণ্টা সময় লাগছে। এদিকে তীব্র যানজটের কারণে ঘণ্টার পর গাড়িতে বসে থেকে পরে উপায় না পেয়ে হাজার হাজার যাত্রী নেমে হেঁটে সেতু পার হয়েছেন। অনেকে গাড়ি ছেড়ে খেয়া নৌকায় বুড়িগঙ্গা পার হয়ে রাজধানীর গন্তব্যে পৌঁছেছেন।

শনিবার সারা দিন সেতু এলাকায় অবস্থান করে দেখা গেছে, দিনভরই সেতুতে লেগে ছিল যানজট। থেমে থেমে চলেছে বিভিন্ন যানবাহন। অনেক যাত্রী গাড়ি থেকে নেমে হেঁটে সেতু পাড়ি দিয়ে গন্তব্যে গেছেন। শনিবার সকালে বরিশাল থেকে বাসে ঢাকার উদ্দেশে রওয়ানা দিয়ে দুপুরের দিকে কেরানীগঞ্জে আসেন বেসরকারি প্রতিষ্ঠানের কর্মী ইসরাফিল হোসেন। যানজটের কারণে তিনি গাড়ি থেকে নেমে হেঁটে বংশালের বাসার উদ্দেশে রওয়ানা হন। তিনি জানান, প্রায় ঘণ্টাখানেক বসে থেকে শেষে হেঁটেই রওয়ানা দিয়েছি। বাসে বসে থাকার চেয়ে হেঁটে গেলেই তাড়াতাড়ি বাসায় যেতে পারব।

সরেজমিন ঘুরে ও সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে বাবুবাজার সেতুতে নিত্য যানজটের বেশকিছু কারণ জানা গেছে। বাবুবাজার সেতুতে যানজটের প্রধান কারণ হচ্ছে নয়াবাজার প্রান্তে অপ্রশস্ত সড়ক। সেতুর অপর প্রান্তে কেরানীগঞ্জে কদমতলী গোলচত্বর এলাকায় চার লেন সড়কের পাশাপাশি বিশাল জায়গা রাখা হয়েছে গাড়ি চলাচল ও ঘোরানোর জন্য। ফলে কেরানীগঞ্জ থেকে গাড়ি সেতুতে দ্রুত উঠতে পারলেও নয়াবাজার প্রান্তের সড়ক সরু হওয়ায় একই গতিতে গাড়িগুলো নামতে পারে না। ফলে সব সময় সেতুর ওপর যানজট লেগেই থাকে। এছাড়াও সেতুর সক্ষমতার চেয়ে বেশি গাড়ি, ধীরগতির যানবাহন চলাচল, সেতুর ওপরে যানবাহন থেকে যাত্রী ওঠানামা, সিএনজির অবৈধ স্ট্যান্ড, হকারদের দোকানপাটের কারণে বাবুবাজার সেতুতে যানজট সৃষ্টি হচ্ছে।

ঢাকা জেলা (দক্ষিণ) ট্রাফিক পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা টিআই জাকির হোসেন বলেন, পোস্তগোলা সেতু বন্ধ থাকায় বাবুবাজার সেতুতে যানবাহনের চাপ কয়েকগুণ বেড়েছে। ফলে যানজট হচ্ছে। যানজট নিরসনের লক্ষ্যে ট্রাফিক পুলিশের সদস্যরা আপ্রাণ চেষ্টা করছেন। আপাতত সেতু দিয়ে ধীরগতির যানবাহন চলাচল বন্ধ রাখা হয়েছে। তিনি বলেন, রাত সাড়ে ১১টার দিকে বন্ধ পোস্তগোলা সেতুর এক পাশ খুলে দেওয়া হবে। আশা করছি তখন যানজট কমে আসবে। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম