Logo
Logo
×

সারাদেশ

বসন্ত উৎসব ও ভালোবাসা দিবসে মাতোয়ারা চট্টগ্রাম

Icon

চট্টগ্রাম ব্যুরো

প্রকাশ: ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২:০৪ এএম

বসন্ত উৎসব ও ভালোবাসা দিবসে মাতোয়ারা চট্টগ্রাম

বিশ্ব ভালোবাসা দিবস ও বসন্তবরণ উৎসবে বুধবার মাতোয়ারা ছিল চট্টগ্রাম। নাচ, গান, আবৃত্তি, পিঠা উৎসবসহ নানা অনুষ্ঠান আয়োজন ছিল নগরজুড়ে। আবৃত্তি সংগঠন, সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন সংগঠন এসব অনুষ্ঠানের আয়োজন করে। এ দুটি উৎসব ছাড়াও ছিল সনাতন ধর্মাবলম্বীদের বাণী অর্চনা বা পূজা। তরুণ-তরুণীসহ বিভিন্ন বয়সি মানুষ বাসন্তী রঙের শাড়ি পরে, মাথায় ফুল গুঁজে, কিংবা ভালোবাসার লাল রঙের পাঞ্জাবি পরে এ উৎসব থেকে ওই উৎসবে ঘুরে বেড়িয়েছে। চট্টগ্রাম সিটি করপোরেশন আয়োজিত সিআরবির শিরীষ তলার ২৩ দিনব্যাপী বইমেলাতেও ছিল মানুষের ভিড়।

ফাগুনের প্রথম সকালের সূর্যের আলো ফোটার পরেই নগরীর লালদীঘি ময়দানে একক আবৃত্তি ও সেতার বাদনের মধ্য দিয়ে শুরু হয় বোধন আবৃত্তি পরিষদের বসন্ত বরণের আয়োজন। নগরীর আমবাগান শেখ রাসেল পার্কে বোধন আবৃত্তি পরিষদের আরেক অংশ বসন্ত বরণের আয়োজন করে। সকালে দৈনিক আজাদী সম্পাদক এমএ মালেক উৎসবের লালদীঘি পাড়ের বোধনের বসন্ত উৎসবের আয়োজন উদ্বোধন করেন।

সিআরবির সাত রাস্তার মোড়, শিরীষ তলায় প্রমা আবৃত্তি সংগঠন বসন্ত উৎসবের আয়োজন করে। সকালে দ্য ভায়োলিনিস্ট চিটাগংয়ের যন্ত্রীদের বেহালা বাদনের মধ্য দিয়ে উৎসবের সূচনা হয়। এরপর দলীয় আবৃত্তি, গান ও নাচ পরিবেশিত হয়। বিকালে কথামালা পর্বে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী, সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়সহ বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।

লালদীঘির ঐতিহাসিক ছয়দফা মঞ্চে আয়োজনের শুরুতে একক আবৃত্তি পরিবেশন করেন সংগঠনটির সহ-সভাপতি শিমুল নন্দী। শিল্পী রোজী সেনের সেতার বাদনের পর বেলা সাড়ে ১২টা পর্যন্ত একক ও দলীয় আবৃত্তি, গান এবং নৃত্য পরিবেশিত হয়। একুশে পদকপ্রাপ্ত নাট্যজন আহমেদ ইকবাল হায়দারও বসন্তের অনুভূতি তুলে ধরেন। বাংলার চিরায়ত গান, নাচ, আবৃত্তি, কথামালা সব মিলিয়ে চট্টগ্রামজুড়ে ফাগুনের প্রথম দিনে উৎসবের আমেজ।

আমবাগান শেখ রাসেল পার্কে বোধনের একাংশের বসন্তবরণ উৎসবে বিপুল মানুষের সমাগম ঘটে। উৎসবে শামিল হওয়া তরুণ-তরুণীদের নাচ-গান ছায়াঘেরা শেখ রাসেল পার্কে অনন্য আমেজ তৈরি করে। সংগঠনটির পক্ষ থেকে বিকালে বের হয় বসন্তের শোভাযাত্রা।

‘ভালোবাসার রঙে রাঙানো’ স্লোগানে চট্টগ্রাম প্রেস ক্লাব এ দিন আয়োজন করে ‘চট্টগ্রাম প্রেস ক্লাব-ফুলকলি পিঠা উৎসবের’। সকালে চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলের এ আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান ছাড়াও ছিল আলোচনা সভা ও পুরস্কার বিতরণ। ক্লাব সভাপতি সালাহউদ্দিন মো. রেজার সভাপতিত্বে এ অনুষ্ঠানে সিএমপি কমিশনার কৃষ্ণপদ রায় প্রধান অতিথি ও ফুলকলির জিএম এমএ সবুর বিশেষ অতিথি ছিলেন। এতে সাধারণ সম্পাদক দেবদুলাল ভৌমিক স্বাগত বক্তৃতা করেন।

নগরীর জামালখানে কাউন্সিলর শৈবাল দাশ সুমনের উদ্যোগে সেল্ফি জোন তৈরি করা হয়। ছিল সাংস্কৃতিক আয়োজন। সকাল থেকেই এখানে নানা সাজে তরুণ-তরুণীদের সরব উপস্থিতি ও ঋতুরাজ বসন্তকে বরণের দৃশ্য ছিল চোখে পড়ার মতো।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে উদীচী চবি সংসদের উদ্যোগে বসন্ত উৎসব উদ্যাপন করা হয়। চবি উন্মুক্ত মঞ্চে উৎসবের উদ্বোধন করেন জেলা পরিষদ চেয়ারম্যান এটিএম পেয়ারুল ইসলাম। এরপর শোভাযাত্রা বের হয়। লোকগান, গম্ভীরা, পিঠাপুলি প্রদর্শনসহ ভিন্নধর্মী নানা আয়োজন করেছে উদীচী।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম