Logo
Logo
×

সারাদেশ

উড়ছে হাজারও পলিথিন, ভাসছে দুর্গন্ধ, এখনো জ্বলছে আলো!

Icon

মো. আনোয়ার হোসেন, টঙ্গী শিল্পাঞ্চল (গাজীপুর)

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০২৪, ০৭:৩৪ পিএম

উড়ছে হাজারও পলিথিন, ভাসছে দুর্গন্ধ, এখনো জ্বলছে আলো!

আখেরি মোনাজাতের মধ্য দিয়ে রোববার শেষ হয়েছে ৫৭তম বিশ্ব ইজতেমা। অথচ এর ১৩ ঘণ্টা অতিবাহিত হলেও বিশ্ব ইজতেমা ময়দানের ময়লা আবর্জনা পরিষ্কারের কোনো উদ্যোগ নেই। ফলে পচা-বাসি খাবারের দুর্গন্ধ আর হাজারও পলিথিন বাতাসে উড়ে জনস্বাস্থ্যের জন্য এক ভীতিকর অবস্থা তৈরি করেছে। একই সঙ্গে এখনো জ্বলছে ইজতেমা ময়দানের সব বাতি।

সোমবার দুপুর ১২টার দিকে টঙ্গীর বিশ্ব ইজতেমা ময়দান ঘুরে এসব তথ্য পাওয়া গেছে।

ইজতেমা ময়দানে গিয়ে দেখা যায়, ময়দানের প্রতিটি রাস্তার দুই পাশে অসংখ্য স্থানে বিশাল বিশাল পচা-বাসি খাবারের স্তূপ। এসব স্তূপ থেকে বাতাসে ভেসে আসছে পচা গন্ধ। ময়দানের ভেতরে ও বাইরে অসংখ্য ময়লা পলিথিন বাতাসে ভাসছে। ইজতেমা ময়দানে এখনো যেসব মুসল্লি অবস্থান করছেন তারা তাদের শোয়ার জায়গায় চারিদিকে চট দিয়ে বেষ্টনী দিয়ে রেখেছেন। তবে দিনের বেলা হলেও পুরো ময়দানে সকল বাতি এখনো জ্বলছে।

বিদেশি খিত্তাগুলোতে গিয়ে দেখা যায়, এখনো অনেক বিদেশি মেহমান নির্ধারিত বিমানের জন্য অপেক্ষা করছেন। ইজতেমা ময়দানে পলিথিন কুড়ানো মানুষ ছাড়া ময়লার চারিদিকে কেউ নেই। এছাড়া যেসব মানুষ কোনো না কোনো কারণে ময়দানে এসেছেন তারা নাকে কাপড় বা রুমাল দিয়ে চলাচল করছেন।

ইজতেমা ময়দানে চলাচলকারী রহিমা বেগম (৪০) জানান, জরুরি কাজে আসছিলাম। নাকে কাপড় দিয়ে যাচ্ছি। মারাত্মক দুর্গন্ধ বমি বমি লাগছে।

ইজতেমা ময়দানের এক পাশে পাওয়া গেল গাজীপুর সিটি করপোরেশনের ১৪ জন পরিচ্ছন্নতা কর্মী। কখন থেকে ময়লা পরিষ্কার করা শুরু হবে জানতে চাইলে পরিচ্ছন্নতা কর্মীদের সুপারভাইজার নুরুন্নবী যুগান্তরকে বলেন, আমরা পরিচ্ছন্নতা কর্মীরা ময়দানের চারিদিকে অবস্থান করছি। ওপর থেকে আদেশ আসেনি এখনো। তবে গত বছর আখেরি মোনাজাতের পরদিন সকাল থেকেই তারা ময়লা-আবর্জনা পরিষ্কার শুরু করেছিলেন বলে জানান।

এ বিষয়ে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা আয়োজক কমিটির মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ সায়েম যুগান্তরকে বলেন, মঙ্গলবার দুপুর ১২টার পর আমরা ইজতেমা ময়দান প্রশাসনের নিকট বুঝিয়ে দিব। গত বছর আখেরি মোনাজাতের পরদিন ময়লা আবর্জনা পরিষ্কার শুরু হয়েছিল। এবার কী হলো তা গাজীপুর সিটি করপোরেশনের কর্তৃপক্ষকে জিজ্ঞাসা করতে বলেন তিনি।

বক্তব্য জানতে গাজীপুর সিটির সাবেক মেয়র ও বর্তমান মেয়রের উপদেষ্টা জাহাঙ্গীর আলমকে ফোন দিলে তিনি ফোন রিসিভ করেননি।

গাজীপুর সিটি করপোরেশনের সহকারী বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা আরিফুর রহমান জানান, সোমবার গাজীপুরে প্রধানমন্ত্রী এসেছেন। তাই রাস্তাঘাট পরিষ্কার করা হচ্ছে। পরে ময়দানের কাজ শুরু হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম