Logo
Logo
×

সারাদেশ

পটিয়া মাদ্রাসায় এসে অবরুদ্ধ হেফাজত আমির, দুইপক্ষের সংঘর্ষ

Icon

পটিয়া (চট্টগ্রাম) প্রতিনিধি

প্রকাশ: ২৮ জানুয়ারি ২০২৪, ০৭:০৩ পিএম

পটিয়া মাদ্রাসায় এসে অবরুদ্ধ হেফাজত আমির, দুইপক্ষের সংঘর্ষ

ওবায়দুল্লাহ হামজার বিরোধীরা পটিয়ার প্রধান সড়ক দখলে নিয়ে অবস্থান করে। ছবি: যুগান্তর

চট্টগ্রামের পটিয়া আল জামেয়া আল ইসলামিয়া মাদ্রাসায় এসে অবরুদ্ধ ছিলেন হেফাজতের আমির মুহিবুল্লাহ বাবুনগরী। মাদ্রাসার মূল কমিটিকে বাদ দিয়ে একপক্ষের হয়ে শূরা বৈঠক করতে আসায় বিক্ষুব্ধদের রোষানলে পড়েন তিনি।  

শনিবার সন্ধ্যায় হেফাজত আমিরের পটিয়া মাদ্রাসায় আসার খবর পেয়ে বাইরে অবস্থান নেয় জোরপূর্বক পদচ্যুত মাদ্রাসার মহাপরিচালক ওবায়দুল্লাহ হামজাপন্থিরা। 

এর ফলে রাতভর হেফাজত আমির মাদ্রাসায় অবস্থান করেন। রোববার ভোরে তিনি মাদ্রাসা ত্যাগ করলে সকাল সাড়ে ১০টা থেকে দুইপক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। পরে ওবায়দুল্লাহ হামজার বিরোধীরা পটিয়ার প্রধান সড়ক দখলে নেন। 

দুপর দেড়টায় তারা পটিয়া থানার সামনে ও ডাকবাংলো মোড় এলাকায় রাস্তার উপর অবস্থান নেয়। বড় ধরনের সংঘাত এড়াতে চট্টগ্রাম জেলা পুলিশ লাইন্স থেকে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। 

প্রত্যক্ষদর্শীরা জানান, রাতে হেফাজতে আমির পটিয়া মাদ্রাসায় যাওয়ার পর পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠে। রাতভর উত্তেজনার মধ্যে পুলিশ পটিয়া মাদ্রাসার আশপাশে অবস্থান নিয়ে আইনশৃঙ্খলা রক্ষার চেষ্টা করেন। 

কিন্তু সকালে হেফাজতে আমির চলে যাওয়ার পর সকাল সাড়ে ১০টায় উভয়পক্ষের মধ্যে সংঘর্ষ হলে তাতে বেশ কয়েকজন আহত হন। তাদের মধ্যে বেশ কয়েকজনকে চিকিৎসার জন্য হাসপাতালে প্রেরণ করা হয়েছে। অন্যদের মাদ্রাসার ভেতরে চিকিৎসা দেওয়া হচ্ছে। 

সংঘর্ষের সময় মাদ্রাসার ছাত্রদের হাতে লাঠি, লোহার রড, গুলতি ও গাছের বাটাম নিয়ে প্রতিপক্ষকে তাড়া করতে দেখা গেছে। ওবায়দুল্লাহ হামজার কয়েকজন অনুসারীকে ধরে মাদ্রাসায় আটকে রাখতেও দেখা যায়।

আরও পড়ুন: জোর করে পটিয়া মাদ্রাসার মহাপরিচালকের পদত্যাগপত্রে স্বাক্ষর নেওয়ার অভিযোগ

আরও পড়ুন: পটিয়া মাদ্রাসার অস্থিরতা নিয়ে যা বললেন আল্লামা সুলতান যওক নদভী

আরও পড়ুন: পটিয়া মাদ্রাসায় দুপক্ষের অনড় অবস্থান, বাড়ছে উত্তেজনা                                                                                                                                                                                                                                                                                                     

পরে মহাসড়ক দখলে নিয়ে মাওলানা ওবায়দুল্লাহ হামজা বিরোধীরা ৪ দফা দাবি ঘোষণা করেন। তারা মাদ্রাসার মহাপরিচালক ওবায়দুল্লাহ হামজাকে ২৪ ঘণ্টার মধ্যে গ্রেফতারের দাবি জানান। 

এছাড়া অনতিবিলম্বে শূরা কমিটি গঠন ও নতুন মোতাওয়াল্লি নির্বাচন এবং মাদ্রাসার ৪টি ব্যাংক অ্যাকাউন্ট খুলে দেওয়ার দাবি জানানো হয়। 

পটিয়া থানার ওসি জসিম উদ্দিন জানান, তারা পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছেন। 

উল্লেখ্য, পটিয়া আল জামিয়া আল ইসলামিয়া মাদ্রাসার মহাপরিচালক নিয়ে দ্বন্দ্বের জেরে দুপক্ষ তিন মাস ধরে বিপরীতমুখী অবস্থানে রয়েছে। মাদ্রাসার মহাপরিচালক ওবায়দুল্লাহ হামজার পদত্যাগের পক্ষে একটি পক্ষ ও তাকে পুর্নবহালের পক্ষে আরেকটি পক্ষ স্ব স্ব অবস্থানে অনড় থাকায় মাঝেমধ্যেই উত্তেজনা বিরাজ করে। 

জানা গেছে, পটিয়া মাদ্রাসার মূল শূরা কমিটির সদস্যদের বাদ দিয়ে হেফাজত নেতা মুহিব্বুল্লাহ বাবুনগরীকে নিয়ে নতুন কমিটি ঘোষণা করে ওবায়দুল্লাহ হামজার বিরোধীরা। এর আগে গত ১০ ডিসেম্বর বৈধ কমিটির বিপরীতে শূরা বৈঠক করতে যেয়েও পটিয়া মাদ্রাসায় ঢুকতে পারেননি মুহিব্বুল্লাহ বাবুনগরী।  

আরও পড়ুন: পটিয়ায় হেফাজত আমিরের আগমনের খবরে দিনভর উত্তেজনা

আরও পড়ুন: পটিয়া মাদ্রাসায় দুইপক্ষের অবস্থান ঘিরে উত্তেজনা, ব্যাপক পুলিশ মোতায়েন

 
 


 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম