Logo
Logo
×

সারাদেশ

সুন্দরবনের নদীর ১২ মাছের দাম ২ লাখ ৯১ হাজার টাকা

Icon

সাতক্ষীরা প্রতিনিধি

প্রকাশ: ২৫ জানুয়ারি ২০২৪, ১০:৪৬ পিএম

সুন্দরবনের নদীর ১২ মাছের দাম ২ লাখ ৯১ হাজার টাকা

সাতক্ষীরা রেঞ্জের পশ্চিম সুন্দরবনের নদীতে ধরা পড়া ৪টি লাউভোল মাছ, ৩টি সোনাভোল ও ৫টি মেদ মাছ ২ লাখ ৯১ হাজার টাকায় বিক্রি হয়েছে। বুধবার বিকালে পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের পুষ্পকাটি এলাকার বিবিখালী ও মায়টার খাল থেকে জেলেদের জালে মাছগুলো ধরা পড়ে।

বৃহস্পতিবার সকালে সুন্দরবন থেকে সাতক্ষীরার গাবুরায় মাছগুলো নিয়ে আসেন জেলেরা। পরে নিলামের মাধ্যমে স্থানীয় মাছ ব্যবসায়ী মুসা গাজী মাছগুলো কিনে নেন।

জেলেরা জানান, চলতি মাসে বন বিভাগ থেকে পাশ নিয়ে সুন্দরবনে নদীতে মাছ ধরতে যান সাতক্ষীরার শ্যামনগর উপজেলার সুন্দরবন সংলগ্ন গাবুরা ইউনিয়নের ডুমুরিয়া গ্রামের তিন জেলে নজরুল কয়াল, সালাম তরফদার ও হাফিজুর রহমান। তাদের জালেই ধরা পড়ে মাছগুলো।

তারা জানান, ২৫ কেজি সোনাভোল মাছ ৫ হাজার টাকা কেজি দরে ১ লাখ ২৫ হাজার টাকা, ৫৫ কেজি লাউভোল মাছ ২ হাজার টাকা কেজি দরে ১ লাখ ১০ হাজার টাকা ও ৯০ কেজি মেদ মাছ ৬২৫ টাকা কেজি দরে ৫৬ হাজার ২৫০ টাকায় মোট ২ লাখ ৯১ হাজার ২৫০ টাকায় কলবাড়ি মৎস্য আড়তের রোহান ফিসের মালিক মুসা গাজী গাবুরা থেকে আমাদের এ মাছগুলো কিনে নিয়ে যান।

মাছের ক্রেতা বুড়িগোয়ালিনী ইউনিয়নের কলবাড়ি মৎস্য আড়তের রোহান ফিসের মালিক মুসা গাজী জানান, সুন্দরবনে যে কয় প্রজাতির মাছ পাওয়া যায় তার মধ্যে জাভা ও ভোল মাছ অনেক দামে বিক্রি করা যায়। এই মাছ খুব দামি, বিদেশে রফতানি হয়। চীনে এই মাছের চাহিদা অনেক। তারা এই মাছ দিয়ে সুপ তৈরি করে। আবার অপারেশনের সুতা তৈরিতেও এই মাছের ফুলকি ব্যবহার হয় বলে শুনেছি। এছাড়া মেদ মাছও ভালো দামে বিক্রি হয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম