Logo
Logo
×

সারাদেশ

হাজারী গুড়ের জন্য রোপণ করা হবে ৫ লাখ খেজুর গাছ

Icon

যুগান্তর প্রতিবেদন, মানিকগঞ্জ

প্রকাশ: ১৫ জানুয়ারি ২০২৪, ০৭:২৪ পিএম

হাজারী গুড়ের জন্য রোপণ করা হবে ৫ লাখ খেজুর গাছ

মানিকগঞ্জের বিখ্যাত হাজারী গুড় উৎপাদনের সঙ্গে জড়িত গাছিদের নিয়ে হাজারি পল্লী গড়ে তোলার ঘোষণা দিয়েছেন মানিকগঞ্জ জেলা প্রশাসক। এছাড়া মানিকগঞ্জের ব্র্যান্ডিং পণ্যটি টিকিয়ে রাখতে নতুন করে পাঁচ লাখ খেজুর গাছ রোপণ করা হবে।

সোমবার সকালে মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার বাল্লা ইউনিয়নের ঝিটকা গাছিপাড়ায় ‘ক্লিন মানিকগঞ্জ, গ্রিন মানিকগঞ্জ’ প্রকল্পের আওতায় হাজারী গুড় উৎপাদনে সম্পৃক্ত গাছিদের সঙ্গে মতবিনিময় সভায় এ ঘোষণা দেন জেলা প্রশাসক রেহেনা আকতার।

সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক রেহেনা আকতার বলেন, ঐতিহ্যবাহী হাজারী গুড়ের গুণগতমান বজায় রাখা এবং পণ্যটি টিকিয়ে রাখতে নতুন করে পাঁচ লাখ খেজুর গাছ রোপণ করা হবে। চাষিদের প্রশিক্ষণসহ নানা উদ্যোগ নেওয়া হবে। এখানে হাজারী পল্লী গড়ে তোলা হবে। ভেজাল রোধে উপজেলা প্রশাসন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবে।

মত বিনিময় সভায় মিজান গাছি বলেন, গাছ কমে যাওয়ায় গুড়ও উৎপাদন কমে গেছে। সরকারি উদ্যোগে গাছ রোপণ, জ্বালানির ব্যবস্থায় সহায়তা চাই।

সভায় গাছিদের নানা দাবি তুলে হাজারী পরিবারের সন্তান শফিকুল ইসলাম শামিম হাজারী বলেন, এক কেজি হাজারী করতে গাছিদের অনেক পরিশ্রম করতে হয়। তাদের জ্বালানি সংকট রয়েছে। রসও কম হয় এখন, আগের চেয়ে গাছ কমে গেছে। স্বল্প সুদের ঋণ দরকার।

হরিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহরিয়ার রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শুক্লা সরকার, সহকারী কমিশনার (ভূমি) তাপসী রাবেয়া, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহ নুর এ আলম, সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তাসহ অর্ধ শতাধিক গাছি উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, লোকজ গান আর হাজারী গুড়, মানিকগঞ্জের প্রাণের সুর। হাজারী গুড়ের ঐতিহ্য বহন করায় এভাবেই মানিকগঞ্জ জেলাকে ব্র্যান্ডিং করা হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম