Logo
Logo
×

সারাদেশ

আনসার পাহারায় চলছে ১৫০ ট্রেন

Icon

দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ: ২১ ডিসেম্বর ২০২৩, ১০:১৮ পিএম

আনসার পাহারায় চলছে ১৫০ ট্রেন

রেলপথে নাশকতা প্রতিরোধে রেলওয়ের পশ্চিমাঞ্চলীয় জোনের প্রায় ১ হাজার ৮০০ কিলোমিটার রেলপথ নিরাপত্তায় নিয়োগ করা হয়েছে ১ হাজার ৩০০ আনসার সদস্য। 

আনসার সদস্যদের পাহারায় এই জোনে চলাচল করছে প্রায় ১৫০টি ট্রেন। এছাড়াও এই জোনের রেলপথ পর্যবেক্ষণের দায়িত্বে রয়েছেন রেলওয়ের ১ হাজার ৮০০ কি-ম্যান/ওয়েম্যান। সবমিলিয়ে পশ্চিমাঞ্চলীয় জোনে দেড় শতাধিক ট্রেন চলাচল নির্বিঘ্ন করতে রেলপথ পাহারায় সার্বক্ষণিক দায়িত্ব পালন করছে ৩ হাজার ১০০ নিরাপত্তাকর্মী।

বুধবার দিবাগত রাত সাড়ে ১০টায় দিনাজপুর-বিরল রেললাইনে গিয়ে দেখা যায়, তীব্র শীত উপেক্ষা করে রেললাইন পাহারায় রয়েছেন আলমগীর হোসেনসহ ৫ জন আনসার সদস্য। আলমগীর হোসেন জানান, রাত ৮টা থেকে সকাল ৮টা পর্যন্ত দায়িত্ব তাদের। এ সময়ে ৫ জন আনসার সদস্য একদল হয়ে ৪ কিলোমিটার রেললাইন পাহারা দিচ্ছেন।

সকাল ৮টার পর তাদের এখানে আসবেন ৩ জন আনসার সদস্য। ওই তিনজন আনসার সদস্য দায়িত্ব পালন করবেন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত। অর্থাৎ দিনে ৩ জন আর রাতে ৫ জন আনসার সদস্য দলভুক্ত হয়ে রেললাইন পাহারার দায়িত্ব পালন করছেন।

বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলীয় জোন সূত্রে জানা যায়, এই জোনে মোট রেলপথ প্রায় ১ হাজার ৮০০ কিলোমটিার। এই রেলপথে নিয়মিত চলাচল করে ১৪৭টি ট্রেন। এর মধ্যে ৪৬টি আন্তঃনগর, ৪৬টি মেইল ও কমিউটার ট্রেন, ৪৯টি লোকাল ট্রেন এবং ৬টি মালবাহী ট্রেন। 

বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলীয় জোনের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার জানান, নাশকতামুলক কর্মকাণ্ড প্রতিরোধে রেলওয়ের পশ্চিমাঞ্চলীয় জোনে নিয়োগ করা হয়েছে ১ হাজার ৩শ আনসার সদস্য। এই জোনে মোট ১৫০টি পয়েন্ট চিহ্নিত করে এসব আনসার সদস্য দুই শিফটে সার্বক্ষণিক রেলপথ পাহারার দায়িত্বে রয়েছেন, যাতে কেউ রেলপথে নাশকতামূলক কর্মকাণ্ড ঘটাতে না পারে।

রেলওয়ের পশ্চিমাঞ্চলীয় জোনের প্রধান প্রকৌশলী মো. আসাদুল হক জানান, এই জোনে মোট রেলপথ প্রায় ১ হাজার ৮শ কিলোমিটার। এই রেলপথ পর্যবেক্ষণের জন্য দায়িত্বরত রয়েছে ১ হাজার ৮শ কি-ম্যান। শীতকালে রেললাইন সংকোচন এবং গরমের সময় প্রসারিত হয়। এর কারণে রেললাইন ভেঙে যাওয়ার সম্ভাবনা থাকে। রেলপথ ঠিক আছে কি-না, তা পর্যবেক্ষণ করার জন্য রেলওয়ে বিভাগের এসব কি-ম্যান সার্বক্ষণিক দায়িত্ব পালন করে থাকেন।

উল্লেখ্য, সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে রেলপথ ও রেলকেন্ত্রিক ঘটছে নাশকতার ঘটনা। এর মধ্যে মঙ্গলবার (১৯ ডিসেম্বর) দিবাগত রাতে দিনাজপুরের বিরামপুরে রেললাইনের উপর কংক্রিটের স্লিপার আড়াআড়িভাবে বসিয়ে দড়ি দিয়ে বেঁধে রাখা হয় বাঁশ ও গাছের ডাল। জ্বালানো হয় আগুন। এ সময় ওই এলাকায় দায়িত্বে থাকা আনসার সদস্য ইফতেখার রহমান (৪৬) সেখানে আগুন জ্বলতে দেখে মাফলার খুলে ও টর্চলাইট জ্বালিয়ে ট্রেন থামার সংকেত দেন। ফলে দুর্ঘটনার হাত থেকে রক্ষা পান ১ হাজার যাত্রীবোঝাই চিলাহাটি থেকে খুলনাগামী সীমান্ত এক্সপ্রেস ট্রেনটি। এ ঘটনাকে নাশকতার চেষ্টা বলে জানায় বিরামপুর থানা পুলিশ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম