Logo
Logo
×

সারাদেশ

প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্যের ছেলের সম্পদ বেড়েছে ২৮ গুণ

Icon

ইন্দ্রজিৎ রায়, যশোর

প্রকাশ: ০৮ ডিসেম্বর ২০২৩, ০৯:০৭ এএম

প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্যের ছেলের সম্পদ বেড়েছে ২৮ গুণ

যশোর-৫ (মনিরামপুর) আসনের বর্তমান সংসদ সদস্য ও স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য। গত দশ বছরের ব্যবধানে স্বপন ভট্টাচার্যের সম্পদ বেড়েছে পাঁচ গুণের বেশি, স্ত্রী তন্দ্রা ভট্টাচার্যের সম্পদ বেড়েছে তিন গুণের বেশি; আর ছেলে সুপ্রিয় ভট্টাচার্যের সম্পদ বেড়েছে ২৮ গুণ। স্বপন-তন্দ্রা দম্পতির সম্পদ বৃদ্ধির সঙ্গে সঙ্গে দায়- দেনা বেড়েছে। দশম ও দ্বাদশ সংসদ নির্বাচনের হলফনামা বিশ্লেষণে এ তথ্য উঠে এসেছে।

দশম সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন। একাদশ সংসদ নির্বাচনে তিনি নৌকার প্রার্থী হিসেবে বিজয়ী হন। আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনেও তিনি আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন। দ্বাদশ সংসদ নির্বাচনের হলফনামায় স্বপন ভট্টাচার্য দেখিয়েছেন, তার মোট পাঁচ কোটি ৩৬ লাখ ৪৮ হাজার ৫৩৪ টাকার সম্পদ রয়েছে। এর মধ্যে ৪৫ লাখ ৯৬ হাজার টাকার স্থাবর সম্পদ ও চার কোটি ৯০ লাখ ৫২ হাজার ৫৩৪ টাকার অস্থাবর সম্পদ রয়েছে। দশম সংসদ নির্বাচনে হলফনামায় তার মোট সম্পদ ছিল ৯৪ লাখ ৮৭ হাজার ৫৯২ টাকার সম্পদ। এর মধ্যে ২০ লাখ ৯৬ হাজার টাকা মূল্যের স্থাবর সম্পদ ও ৭৩ লাখ ৯১ হাজার ৩২ টাকার অস্থাবর সম্পদ ছিল। 

দশ বছরের ব্যবধানে তার সম্পদ বেড়েছে পাঁচ দশমিক ৬৫ শতাংশ। একই সঙ্গে তার দায় বেড়েছে তিন দশমিক ৬২ শতাংশ। দশ বছর আগে তার ঋণ ছিল ৬০ লাখ ৫৫ হাজার ৪৮৬ টাকা, যা বেড়ে দাঁড়িয়েছে দুই কোটি ১৯ লাখ ৪০ হাজার ৭৮৫ টাকা। স্বপন ভট্টাচার্যের নামে ব্যাংকে জমা আছে তিন কোটি ৬৯ লাখ ৯২ হাজার ২৯২ টাকা, যা দশ বছর আগে ছিল তিন লাখ ২৮ হাজার ৪০২ টাকা।

দশ বছর আগে স্বপন ভট্টাচার্যের স্ত্রী তন্দ্রা ভট্টাচার্যের মোট সম্পদ ছিল এক কোটি ১২ লাখ ২৭ হাজার ৫৯২ টাকার। এর মধ্যে ৪ লাখ ২৭ হাজার ৫৯২ টাকার অস্থাবর সম্পাদ ও এক কোটি ৮০ লাখ টাকার স্থাবর সম্পদ ছিল। দশ বছরের ব্যবধানে তার সম্পদ বেড়েছে তিন দশমিক ৬১ গুণ। 

বর্তমানে মোট সম্পদের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে চার কোটি ৫৬ লাখ ৯ হাজার ৯১৮ টাকা। তার অস্থাবর সম্পদের পরিমাণ চার কোটি দুই লাখ ৩৪ হাজার টাকা ও স্থাবর সম্পদ তিন লাখ ৩৫ হাজার টাকা দেখানো হয়েছে। এর মধ্যে ব্যাংকে জমা ২৪ লাখ ২১ হাজার ৬৬৪ টাকা ও সঞ্চয়পত্র/স্থায়ী আমানতে বিনিযোগ করেছেন তিন কোটি ৬৫ লাখ টাকা। এই বিনিয়োগের বিপরীতে দেনা দেখিয়েছেন এক কোটি টাকা।

স্বপন ভট্টাচার্যের ছেলে সুপ্রিয় ভট্টাচার্যের দশ বছরে সম্পদ বেড়েছে ২৮ গুণ। দশ বছর আগে তার মোট সম্পদ ১১ লাখ ৪৯ হাজার টাকার, যা বর্তমানে বেড়ে দাঁড়িয়েছে তিন কোটি ২৫ লাখ ৭৬ হাজার ২৫৯ টাকার। এর মধ্যে দুই কোটি দুই লাখ ৬৭ হাজার ১৩৪ টাকার অকৃষিজমি ও ৭৭ লাখ টাকা মূল্যের দুটি ফ্ল্যাট দেখিয়েছেন। 

দশ বছর আগে স্বপন ভট্টাচার্যের বার্ষিক আয় ছিল সাত লাখ ৯২ হাজার ৬৬৬ টাকা, যা বর্তমানে বেড়ে দাঁড়িয়েছে ৩৩ লাখ ৭৮ হাজার ৮১ টাকা। তার দশ বছর আগে স্ত্রী তন্দ্রা ভট্টাচার্য ও ছেলে সুপ্রিয় ভট্টাচার্যের বার্ষিক আয় না থাকলেও দশ বছরে বেড়েছে। বর্তমানে তন্দ্রা ভট্টাচার্যের বার্ষিক আয় ৩৩ লাখ ৯৫ হাজার টাকা ও সুপ্রিয় ভট্টাচার্যের ৬৮ লাখ ৬১ হাজার ৫৭০ টাকা।

এই বিষয়ে প্রতিমন্ত্রী স্বপন স্বপন ভট্টাচার্য সাংবাদিকদের বলেন, এমপি থেকে প্রতিমন্ত্রী হয়েছি, সম্মানি বেড়েছে এবং ব্যবসাও বেড়েছে। গতানুগতিকভাবে সব কিছুই বেড়েছে। সম্পত্তি-অর্থ যা বেড়েছে সেটা স্বাভাবিক। হলফনামায় যা তথ্য দেওয়া আছে সেটিতে কোনো কারচুপি নেই।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম