Logo
Logo
×

সারাদেশ

খুলনায় জাতীয় পার্টির প্রার্থীদের কাছে দলিতদের ৮ দফা

Icon

খুলনা ব্যুরো

প্রকাশ: ০২ ডিসেম্বর ২০২৩, ১১:১৩ পিএম

খুলনায় জাতীয় পার্টির প্রার্থীদের কাছে দলিতদের ৮ দফা

প্রান্তিক জনগোষ্ঠী দলিতদের অধিকার প্রতিষ্ঠায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিভিন্ন রাজনৈতিক দলের নির্বাচনি ইশতেহারে অন্তর্ভুক্তির জন্য দলিতদের পক্ষে জাতীয় পার্টির কাছে খুলনা দলিত ওয়ার্কিং গ্রুপের পক্ষ থেকে ৮ দফা সংবলিত স্মারকলিপি প্রদান করা হয়। জাতীয় পার্টির খুলনা কার্যালয়ে পার্টির ভাইস চেয়ারম্যান, খুলনা মহানগর শাখার সভাপতি এবং খুলনা-৬ আসনের সংসদ-সদস্য প্রার্থী মো. শফিকুল ইসলাম মধুর কাছে এই স্মারকলিপি দেওয়া হয়। স্মারকলিপি প্রদানে নেতৃত্ব দেন ওয়ার্কিং গ্রুপের আহ্বায়ক সিলভী হারুন। শুক্রবার রাতে এই স্মারকলিপি দেওয়া হয়।

প্রান্তিক জনগোষ্ঠীর সামাজিক ক্ষমতায়ন ও সাংবিধানিক অধিকার নিশ্চিত করতে একমত পোষণ করেছেন জাতীয় পার্টি সংসদ-সদস্য প্রার্থীরা। এ সময় তারা বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়লাভ করলে প্রান্তিক জনগোষ্ঠীর সামাজিক ক্ষমতায়ন ও সাংবিধানিক অধিকার নিশ্চিতে ৮ দফা সংসদে উত্থাপন এবং নির্বাচনি ইশতেহারে অন্তর্ভুক্ত করবেন বলেও প্রতিশ্রুতি দেন।

দাবিগুলোর মধ্যে রয়েছে বৈষম্য নিরোধ আইন কার্যকর এবং এতে দলিত জনগোষ্ঠীর কথা উল্লেখ করা। আসন্ন দ্বাদশ সংসদে প্রতিশ্র“ত সংখ্যালঘু কমিশন গঠন, জাতীয় সংসদে ও স্থানীয় সরকারে এ আসন সংরক্ষণের পাশাপাশি স্ট্যান্ডিং কমিটিতে দলিতদের প্রতিনিধিত্ব নিশ্চিত ও সংসদীয় ককাস গঠন করা। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে পিছিয়ে পড়া/অনগ্রসর জনগোষ্ঠী কারা, তা সুনির্দিষ্ট এবং পিছিয়ে পড়া/অনগ্রসর জনগোষ্ঠীর তালিকায় দলিত উল্লেখ করা। দলিত ও প্রান্তিক জনগোষ্ঠীর ঝরেপড়া রোধে, উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত নিরবচ্ছিন্ন শিক্ষা অব্যাহত রাখতে শিক্ষা ঋণ চালু করা। ক্ষুদ্র উদ্যোক্তা তৈরি এবং কর্মসংস্থান সৃষ্টির উদ্দেশ্যে দলিত ও প্রান্তিক জনগোষ্ঠীর জন্য বিনিয়োগ তহবিল (সহজ শর্তে ঋণ) গঠন করা। মেডিকেল ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলোয় দলিতদের জন্য এবং সিটি করপোরেশন ও পৌরসভায় হরিজন জনগোষ্ঠীর কোটা বরাদ্দ করা। তাদের জন্য চাকরি নীতি যুগোপযোগী করাসহ সব প্রতিষ্ঠানে চাকরি স্থায়ী এবং ঘোষিত প্রজ্ঞাপন অনুসারে ঝাড়ুদার/ক্লিনার/সুইপার পদে মোট নিয়োগের ৮০ শতাংশ হরিজন জনগোষ্ঠীর কোটার সঠিক বাস্তবায়ন এবং আউটসোর্সিং পদ্ধতি বাতিল করা।

এ সময় উপস্থিত ছিলেন জাতীয় পার্টির খুলনা-১ আসনের সংসদ-সদস্য প্রার্থী কাজী হাসানুর রশিদ, খুলনা-২ আসনের সংসদ-সদস্য প্রার্থী গো. গাউসুল আজম, খুলনা-৩ আসনের সংসদ-সদস্য প্রার্থী জাতীয় পার্টির মো. আব্দুল্লাহ আল মামুন এবং খুলনা-৬ আসনের সংসদ-সদস্য প্রার্থী মো. শফিকুল ইসলাম মধু, নগর জাতীয় পার্টির সাধারণ সম্পাদক হাদীউজ্জামান, সহসভাপতি নাজমুল কবীর সাদী, মো. কালাচান প্রমুখ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম