Logo
Logo
×

সারাদেশ

বান্দরবানে ফসল তোলার আনন্দ 

নবান্ন উৎসবের ধুম নাচেগানে মাতোয়ারা

Icon

বান্দরবান প্রতিনিধি

প্রকাশ: ২৪ নভেম্বর ২০২৩, ০৯:৩৯ পিএম

নবান্ন উৎসবের ধুম নাচেগানে মাতোয়ারা

বান্দরবানে পাহাড়ে জুমের ফসল ঘরে তোলার আনন্দে ত্রিপুরা জনগোষ্ঠীর নবান্ন উৎসব শুরু হয়েছে। বছরের বাংলা অগ্রহায়ণ মাসের শুরুতে পাহাড়ের পল্লীগুলোতে নবান্ন উৎসবের ধুম লাগে। ত্রিপুরা জনগোষ্ঠীর ভাষায় এই উৎসবকে বলা হয় মাইক্তা চাম পান্দা। শুক্রবার সকালে বান্দরবান সদরের হাতির দাতভাঙ্গা পাড়া কমিউনিটি সেন্টারে ক্ষুদ্র নৃগোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউটের উদ্যোগে এই উৎসব অনুষ্ঠিত হয়।

উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বান্দরবান জেলা প্রশাসক শাহ মোজাহিদ উদ্দিন। এ সময় অন্যান্যদের মধ্যে বান্দরবান ক্ষুদ্র নৃগোষ্ঠী সাংস্কৃতিক ইনিস্টিউটের পরিচালক মংনু চিং, পার্বত্য জেলা পরিষদের সদস্য সি অং ম্রো, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর, অতিরিক্ত জেলা প্রশাসক মো. ফজলুর রহমান, সিনিয়র সহকারী কমিশনার অরূপ রতন সিংহ, আব্দুল্লাহ আল মামুন প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিকে উৎসব আয়োজনে মঙ্গল শোভাযাত্রা, জুমের নতুন ফসল দেবতার নামে উৎসর্গ, সম্মলিত প্রার্থনা, ত্রিপুরা সম্প্রদায়ের জুম চাষের সরঞ্জামাদি ও জুমের নতুন ফসল প্রদর্শন, নতুন ধানের পিঠা মেলা, ত্রিপুরাদের লোক সংগীত ও লোকনৃত্য প্রদর্শন করা হয়। ত্রিপুরা জনগোষ্ঠীর নিজস্ব পোষাক, অলংকার সাজসজ্জায় ঐতিহ্যবাহী নাচে গানে উৎসব মাতিয়ে তোলেন ত্রিপুরা জনগোষ্ঠীর তরুন-তরুনী এবং শিল্পীরা।

অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক শাহ মোজাহিদ উদ্দিন বলেন, পাহাড়ের বিভিন্ন জনগোষ্ঠীর উৎসবগুলোই পার্বত্য চট্টগ্রামের অসাম্প্রদায়িক সম্প্রীতির পরিচয় বহন করে। নবান্নের এই উৎসবে পাহাড় জুড়ে মুগ্ধতা ও আনন্দের জোয়ার বয়ে বেড়াচ্ছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম