Logo
Logo
×

সারাদেশ

ভারতীয় ভিসাপ্রার্থীদের সচেতন হওয়ার পরামর্শ

Icon

রাজশাহী ব্যুরো

প্রকাশ: ০২ নভেম্বর ২০২৩, ০৬:৪৬ পিএম

ভারতীয় ভিসাপ্রার্থীদের সচেতন হওয়ার পরামর্শ

সম্প্রতি ভারতের মেডিকেল ভিসা সহজীকরণ করেছে রাজশাহীর সহকারী ভারতীয় হাইকমিশন। এর ফলে রাজশাহী, রংপুর বিভাগের ১৬ জেলা ছাড়াও আওতাধীন কুষ্টিয়া, চুয়াডাঙ্গা ও মেহেরপুর জেলার ভিসাপ্রার্থীরা অনধিক তিন দিনে ভারতের মেডিকেল ভিসা পাচ্ছেন। তারা দ্রুত সময়ে ভারতে গিয়ে কাঙ্ক্ষিত চিকিৎসা নিতে পারছেন।

তবে এক্ষেত্রে কিছু অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির উদ্ভব ঘটছে। স্থানীয় ঠিকানা ব্যবহার করে রাজশাহী ভিসা কেন্দ্রে আবেদন করছেন রাজশাহীর ভারতীয় সহকারী হাইকমিশনের অধিভুক্ত এলাকার বাইরের লোকজন।

এদিকে এমন অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে সংশ্লিষ্ট সবাইকে সতর্ক করেছেন রাজশাহীর ভারতীয় সহকারী হাইকমিশনার মনোজ কুমার।

বৃহস্পতিবার দুপুরে রাজশাহীর বর্ণালী মোড়ের ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রে (আইভ্যাক) সংক্ষিপ্ত ব্রিফিংয়ে এ বিষয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন সহকারী হাইকমিশনার।

মনোজ কুমার বলেন, রাজশাহীর ভারতীয় ভিসা কেন্দ্রে আবেদনের দুই-তিন দিনের মধ্যেই মেডিকেল ভিসা প্রদান করা হচ্ছে। যাতে অসুস্থ রোগীরা চিকিৎসার জন্য দ্রুত সময়ে ভারতে যেতে পারেন- সেজন্যই এ বিশেষ ভিসা সুবিধা চালু করা হয়েছে। এতে দ্রুত সময়ে ভিসা পেয়ে উপকৃত হচ্ছেন অনেক মানুষ। প্রদত্ত এ বিশেষ সুবিধা শুধুমাত্র রাজশাহী ও রংপুর বিভাগের জেলাগুলোর বাসিন্দা ছাড়াও কুষ্টিয়া, মেহেরপুর ও চুয়াডাঙ্গা জেলার বাসিন্দাদের পাওয়ার কথা।

ভারতীয় সহকারী হাইকমিশনার মনোজ কুমার আরও বলেন, এমন অনাকাঙ্ক্ষিত ভিসা আবেদন আসার কারণে প্রকৃত সেবাগ্রহীতাদের সেবা দিতে সমস্যা হচ্ছে। ভিসা আবেদন কেন্দ্রে কর্মরতদেরও বাড়তি ঝামেলায় পড়তে হচ্ছে।

তিনি বলেন, রাজশাহীর ভারতীয় সহকারী হাইকমিশনের অধিভুক্ত এলাকার বাইরের জেলার বাসিন্দাদের ভিসা আবেদন রাজশাহীতে বিবেচনার কোনো সুযোগ নেই। এমন অনাকাঙ্ক্ষিত ভিসা আবেদন না করার জন্য সংশ্লিষ্টদের সতর্ক ও সচেতন হওয়ার আহবান জানানো হয়েছে। ভিসার অপব্যবহার রোধে সহকারী হাইকমিশন সচেতন আছেন বলেও জানান তিনি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম