Logo
Logo
×

সারাদেশ

গাছতলায় ক্লাশ করলেন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা

Icon

সিলেট ব্যুরো

প্রকাশ: ১৮ অক্টোবর ২০২৩, ১১:০৮ পিএম

গাছতলায় ক্লাশ করলেন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা

প্রিয় শিক্ষককে ‘বহিষ্কার’ করায় ক্যাম্পাস ছেড়ে সিলেট কেন্দ্রীয় শহিদ মিনারের খোলা আকাশের নিচে গাছতলায় ক্লাশ করলেন শিক্ষার্থীরা। বুধবার বিকাল সাড়ে ৪টা থেকে সন্ধ্যা পর্যন্ত এই ক্লাশ চলে।

ক্লাশে প্রায় ৬০ জন শিক্ষার্থী অংশ নেন। ক্যাম্পাসে থাকাবস্থায় গাছতলায় ক্লাশের খবর পেয়ে অনেকেই আসেন প্রত্যক্ষ করতে।

শিক্ষার্থীদের মতে, অন্যায়-কুরুচির বিরুদ্ধে এমন ব্যতিক্রমী সৃজনশীল প্রতিবাদ চালিয়ে যাবেন তারা।

ক্লাশে স্থপতি রাজন দাশ একজন স্থপতির সামাজিক দায়বোধ ও কর্তব্য বিষয়ে আলোচনা শুরু করেন। ‘কষ্ট এস্টিমেশন’ কোর্সের মাধ্যমে শিক্ষার্থীদের কাছে তুলে ধরেন তার বিরুদ্ধে তার বিরুদ্ধে আনিত আর্থিক অনিয়মের অভিযোগ মিথ্যা। সবশেষে স্থাপত্য বিষয়ে রবীন্দ্রনাথ ও লুই আই কানের ভাবনার সাযুজ্য ব্যাখ্যা করেন তিনি।

স্থপতি রাজন দাশ এক আলোচিত নাম। বিভিন্ন ভাষার অক্ষর খচিত প্রথম শহিদ মিনারের স্রষ্টা তিনি। তার এই শহিদ মিনার দেশে-বিদেশে বহুল আলোচিত। তিনি লিডিং ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের সহযোগী অধ্যাপক পদে থাকলেও সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের সাময়িক দায়িত্বপ্রাপ্ত, ভারপ্রাপ্ত কর্তৃপক্ষ তাকে বহিষ্কার করে। যদিও বিদেশ সফরে থাকা খোদ ভিসি এই আদেশ তাৎক্ষণিক স্থগিত করেছেন।

তারপরও বহিষ্কারাদেশ বলবত রাখার পাশাপাশি গুণী এই স্থপতির বিরুদ্ধে নানা কুৎসা, অপবাদ, অপপ্রচার চালিয়ে যাচ্ছে বিশ্ববিদ্যালয়ের একটি মহল। যার পরিপ্রেক্ষিতে তার পাশে দাঁড়ায় সিলেটের সর্বস্তরের পেশাজীবী ছাড়াও নাগরিক সমাজ। তাকে বহিষ্কারের প্রতিবাদে শিক্ষার্থী, পেশাজীবী, নাগরিক সমাজ আন্দোলন অব্যাহত রেখেছে।

বুধবার অতিবাহিত হয়েছে নাগরিক সমাজের দেওয়া ৭২ ঘণ্টার আলটিমেটামের প্রথম ২৪ ঘণ্টা।

এর আগে বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবিতে গত সোমবার লিডিং ইউনিভার্সিটির ক্লাশ রুম তালা দিয়ে দিনভর ক্যাম্পাসে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। পরদিন মঙ্গলবার বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের শিক্ষক স্থপতি জেরিনা হোসেন এবং রাজন দাশকে ৭২ ঘণ্টার মধ্যে স্বপদে পুনর্বহালের দাবিতে শহিদ মিনারে মানববন্ধন ও সমাবেশ করে সম্মিলিত নাগরিক সমাজ। 

উল্লেখ্য, গত বৃহস্পতিবার এ বহিষ্কারের ঘটনা ঘটে। এ খবর ছড়িয়ে পড়ার পর শিক্ষকদের বহিষ্কারাদেশ বাতিলের দাবিতে আন্দোলন শুরু হয়। মঙ্গলবার যুব ও ছাত্র ইউনিয়ন বিক্ষোভ সমাবেশ করে। সোমবার সিলেট কেন্দ্রীয় শহিদ মিনারে মানববন্ধন ও সমাবেশ করে ৭২ ঘণ্টার আলটিমেটাম দেয় নাগরিক সমাজ। রোববার বিশ্ববিদ্যালয়ের ক্লাশ রুমে তালা দিয়ে ক্যাম্পাসে অবস্থান ও বিক্ষোভ করেন শিক্ষার্থীরা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম