Logo
Logo
×

সারাদেশ

যশোর মণিহারে সিনেমা দেখলেন আ.লীগ নেতাকর্মীরা

Icon

যশোর ব্যুরো

প্রকাশ: ১৪ অক্টোবর ২০২৩, ০৫:৩৮ এএম

যশোর মণিহারে সিনেমা দেখলেন আ.লীগ নেতাকর্মীরা

মুক্তির প্রথম দিনে যশোরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমার বিশেষ প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বিকাল সাড়ে ৩টায় দেশের ঐতিহ্যবাহী প্রেক্ষাগৃহ যশোরের মণিহারে আওয়ামী লীগের নেতাকর্মীদের জন্য প্রদর্শনীর আয়োজন করেন যশোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার এমপি।

এতে বিভিন্ন বয়সী ১ হাজার ১শ দর্শক বেশ আনন্দ ও রোমাঞ্চিত হয়ে সিনেমাটি উপভোগ করেন।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, ‘মুজিব: একটি জাতির রূপকার’ শুধুই একটি সিনেমা নয়; বাংলাদেশের ইতিহাসের অমূল্য প্রামাণ্য চিত্রও বটে। এটি সাধারণ এক কিশোরের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হয়ে ওঠার গল্প।

প্রদর্শনীর আয়োজন নিয়ে যশোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার এমপি বলেন, পৃথিবীর অনেক বরেণ্য রাজনীতিবিদ, স্বাধীনতা আন্দোলনের নেতাদের নিয়ে সিনেমা নির্মিত হয়েছে। এর মাধ্যমে সেসব দেশের মানুষসহ পৃথিবীর বিভিন্ন দেশের মানুষ তাদের নেতাদের সম্পর্কে জানতে পারছেন। ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমার মাধ্যমেও এদেশের বিভিন্ন শ্রেণির মানুষ জাতির পিতা শেখ মুজিবকে জানতে পারবে।

তিনি বলেন, বঙ্গবন্ধুর জীবনী সম্পর্কে যারা না জানেন তারা এই সিনেমা দেখে জানতে পারবেন। এই সিনেমা দেখে যেন বঙ্গবন্ধুর সম্পর্কে সবাই অবগত হতে পারেন সে জন্য সবার দেখার ব্যবস্থা করে দেয়া হয়েছে।

তিনি আরও জানান, আওয়ামী লীগের নেতাকর্মীরা প্রায় প্রতিদিনই সাধারণ মানুষদের নিয়ে হলে এসে সিনেমা দেখবেন। একইসঙ্গে নতুন প্রজন্মকে বঙ্গবন্ধু ও দেশের সঠিক ইতিহাস জানাতে অভিভাবকদের হলে এসে সিনেমাটি দেখার আহ্বান জানান।

যশোর পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসএম মাহমুদ হাসান বিপু বলেন, ধন্যবাদ জানাই যশোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদারকে। এই ধরনের সুন্দর উদ্যোগ গ্রহণ করার জন্য। এই সিনেমা দেখে সবাই বঙ্গবন্ধুর জীবনী সম্পর্কে জানতে পারবে। বঙ্গবন্ধুর জীবনী জানলে সবাই বুঝতে পারবে স্বাধীনতার যুদ্ধে বঙ্গবন্ধুর অবদানের কথা।

শেখ সাদিয়া মৌরিন নামে এক দর্শনার্থী বলেন, বঙ্গবন্ধুর জীবনী সম্পর্কে অনেক কিছুই অজানা ছিল। এই সিনেমা দেখে এখন কিছু জানতে পারলাম বঙ্গবন্ধুর ত্যাগের কথা। মুক্তিযুদ্ধের সময় তার বলিষ্ঠ নেতৃত্বসহ অনেক অবদান রয়েছে। এই সিনেমা দেখে আরও ভালোভাবে জানতে পেরেছি মুজিব এই দেশের জন্য কি করেছেন। বঙ্গবন্ধুর বলিষ্ঠ নেতৃত্বের জন্যই এই দেশ স্বাধীন হয়েছে।

মণিহার সিনেমা হলের ব্যবস্থাপক তোফাজ্জেল হোসেন বলেন, বাংলাদেশের জন্মের ইতিহাস নির্ভর সিনেমা ‘মুজিব: একটি জাতির রূপকার’। এমন একটি সিনেমা হলে প্রদর্শিত করতে পেরে নিজেরা গর্বিত। নিজের দেশ ও দেশের সঠিক ইতিহাস জানতে সিনেমা হলে এসে সিনেমা দেখার জন্য নতুন প্রজন্মকে অনুরোধ করেন এই সিনেমা হল কর্তৃপক্ষ। 

সিনেমা দুরন্ত এক কিশোরের গল্প দিয়ে শুরু হয়। কিশোরটি থাকে গ্রামে। সারাক্ষণ খেলা আর বন্ধুদের নিয়ে মেতে থাকে। বন্ধুদের হয়ে কখনো প্রতিবাদ করতে গিয়ে জড়িয়ে পড়ে মারামারিতে। বাবার কাছে নানা অভিযোগ আসতে থাকে। কিন্তু কিশোর অন্যায়কে মেনে নেয় না। অধিকার নিয়ে কথা বলতে গিয়েই এক সময় কিশোর মুজিব জড়িয়ে যান রাজনীতিতে। অংশ নেন ভাষা আন্দোলনে। যুক্ত হন রাজনীতিতে। গণ–অভ্যুত্থান থেকে মুক্তিযুদ্ধের ডাক—ইতিহাসের সেই সত্য ঘটনা উঠে এসেছে সিনেমায়। রাজনীতির বাইরের বঙ্গবন্ধুও আছেন সিনেমায়। পর্দায় দেখা যাবে তার ব্যক্তিগত জীবনের নানা অজানা গল্প।

প্রসঙ্গত, ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমাটি নির্মাণ করেছেন শ্যাম বেনেগাল। এর চিত্রনাট্য রচনা করেছেন শামা জাইদি ও অতুল তিওয়ারি। ২০২১ সালের ২১ জানুয়ারি এর দৃশ্য ধারণের কাজ শুরু হয়। এটি নির্মাণ করতে ৮৩ কোটি টাকা বাজেট ছিল। সিনেমাটির প্রযোজনা প্রতিষ্ঠান বাংলাদেশের ‘বিএফডিসি’ (বাংলাদেশ) ও ভারতের ‘এনএফডিসি’। এটি বাংলা, হিন্দি ও ইংরেজি তিনটি ভাষায় করা হয়েছে। সিনেমাটির ব্যাপ্তিকাল ২ ঘণ্টা ৫৮ মিনিট।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম