Logo
Logo
×

সারাদেশ

সুন্দরবনে নদীতে সাঁতার কাটছে বাঘ, বিরল দৃশ্যের সাক্ষী হলেন দর্শনার্থীরা

Icon

শওকত আলী বাবু, বাগেরহাট

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২০২৩, ০৭:২৯ পিএম

সুন্দরবনে নদীতে সাঁতার কাটছে বাঘ, বিরল দৃশ্যের সাক্ষী হলেন দর্শনার্থীরা

সুন্দরবনে ভ্রমণ গিয়ে বাঘের দেখা পাওয়ার ঘটনা বিরল। পর্যটকরা নদীপথে নৌযানে করে সুন্দরবনের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগের পাশাপাশি এবার বাঘ দেখতে পেয়েছেন। রোববার রাতে এ তথ্য নিশ্চিত করেছে সুন্দরবন বিভাগ।

বাঘ দেখতে পাওয়া পর্যটকদের বরাত দিয়ে শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক শেখ মাহবুব হাসান বলেন, রোববার সকালে সুন্দরবনের অভ্যন্তরে কচিখালী এলাকায় একটি বাঘকে সাঁতরে যেতে দেখেন সাম্পান নামের বিলাসবহুল ক্রুজারে থাকা দর্শনার্থীরা। এছাড়া একই দিন সুন্দরবন পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জের আলীবান্দা এলাকায় বিকালের দিকে সেখানে দায়িত্বরত বনরক্ষীরা আরও একটি বাঘকে নদী সাঁতরে বনের ভিতর প্রবেশ করতে দেখেছেন।

তিনি আরও বলেন, তিন মাস বন্ধ থাকার পর ১ সেপ্টেম্বর শুক্রবার সুন্দরবন দর্শনার্থীর জন্য উন্মুক্ত করা হয়। এর একদিন পর শনিবার দুপুরের পরে কটকা নদীতে অনেক দূর থেকে একটি বাঘকে নদী সাঁতরে বনের মধ্যে যেতে দেখেন পর্যটকবাহী জাহাজ ক্রাউনের যাত্রীরা। তারপর রোববার আরও দুটি বাঘকে ভিন্ন ভিন্ন এলাকায় দেখতে পান দর্শনার্থীরা।

সুন্দরবনের বাঘ সাঁতরে নদী পার হচ্ছে- এমন বিরল দৃশ্য পৃথকভাবে মোবাইল ফোনে ক্যামেরাবন্দি করেছেন দর্শনার্থী ও বনরক্ষীরা। খুব কাছ থেকে দেখা তিনটি বাঘের নদী সাঁতরে পার হবার ভিডিও ইতোমধ্যেই সামাজিক যোগাযোগমাধ্যমে আপলোডের পর তা ভাইরাল হয়েছে বলেও জানান এই বন কর্মকর্তা।

পর্যটকবাহী জাহাজ ক্রাউনের যাত্রী শিমুল বলেন, শনিবার দুপুরের পরে কচিখালী থেকে একটি বাঘকে সাঁতার কেটে নদীর পার হতে দেখি আমরা। তখন জাহাজের সবাই হই-হুল্লোড় করে ওঠে। অনেকেই ভিডিও করার জন্য তাড়াহুড়ো করেন।

সাম্পানের যাত্রী রাসেল বলেন, রোববার সাম্পান জাহাজটি কটকা থেকে কচি খালির দিকে যাচ্ছিল। কচিখালী পৌঁছার আগমুহূর্তে একটি বাঘকে নদী সাঁতরে পার হতে দেখা যায়। সুন্দরবনের বাঘ দেখে সবাই খুব খুশি হয়েছেন।

এর আগে ৮ আগস্ট সুন্দরবনের শরণখোলা রেঞ্জের কচিখালী অভয়ারণ্য কেন্দ্রের অফিসের সামনে দেখা মিলেছে একটি বাঘের। বিশাল বাঘটি বনরক্ষীদের ব্যারাকের খুব কাছে চলে আসে। এ সময় মোবাইলে বাঘটির ভিডিও ধারণ করেন এক বনরক্ষী।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম