Logo
Logo
×

সারাদেশ

গাছের বিনিময়ে বন্ধুত্ব

Icon

কুমিল্লা ব্যুরো

প্রকাশ: ৩১ আগস্ট ২০২৩, ০৭:০৪ পিএম

গাছের বিনিময়ে বন্ধুত্ব

দশম শ্রেণির সুমাইয়া একটি কাঁঠালের চারা অষ্টম শ্রেণির জান্নাতের হাতে তুলে দিল, অন্যদিকে জান্নাত তার অর্জুন গাছের চারাটি সুমাইয়াকে দিল। তারা আগে কেউ একে অপরকে চিনত না, এভাবেই গাছের বিনিময়ে তাদের বন্ধুত্ব সৃষ্টি হলো।

বৃহস্পতিবার দুপুরে চান্দিনা উপজেলার ধেরেরা উচ্চ বিদ্যালয় মাঠে কোমলমতি শিক্ষার্থীদের মাঝে বৃক্ষপ্রেম জাগরণের লক্ষ্যে ব্যতিক্রমী এ আয়োজন করে স্বেচ্ছাসেবী সংগঠন লাল-সবুজ উন্নয়ন সংঘ।

সংগঠনের সদস্যরা বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। তারা নিজেদের টিফিনের জমানো টাকায় এক হাজার গাছের চারা কিনেছে। তাদের উদ্দেশ্য সেই গাছের চারা বিতরণ করা হবে বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে।

অনুষ্ঠানের শুরুতেই উপজেলার ধেরেরা উচ্চ বিদ্যালয়, ধেরেরা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও জোয়াগ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে ফলজ এবং ঔষধি গাছের চারা বিতরণ করা হয়। তারপর আনুষ্ঠানিকভাবে একে অন্যজনের সঙ্গে গাছের চারা বিনিময় করেন। এই গাছের চারা বিনিময়ের মাধ্যমে তাদের মধ্যে বন্ধুত্ব সম্পর্ক তৈরি হয়। এভাবেই প্রায় ১ হাজার শিক্ষার্থী গাছের বিনিময়ে বন্ধুত্ব সম্পর্কের মাধ্যমে গাছের চারা উপহার পায়।

জোয়াগ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল আওয়ালের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা তাপস শীল।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন- উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা দেবেশ চন্দ্র দাশ, সংগঠনের প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় সভাপতি কাওসার আলম সোহেল, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. কামরুজ্জামান, সংগঠনের উপদেষ্টা ও বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক, সংগঠনের চান্দিনা শাখার সভাপতি ছাইফুল্লাহ মানছুর, সাধারণ সম্পাদক কাজী রুবেল, অর্থ সম্পাদক বিল্লাল হোসেন প্রমুখ।

অনুষ্ঠানে বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবক ও সমাজের গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

লাল-সবুজ উন্নয়ন সংঘের ব্যতিক্রমী উদ্যোগকে স্বাগত জানিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা তাপস শীল বলেন, গাছ আমাদের পরম বন্ধু। পরিবেশের ভারসাম্য রক্ষায় গাছ রোপণের বিকল্প নেই। আমি আশা করি, লাল-সবুজ উন্নয়ন সংঘ থেকে অনুপ্রাণিত হয়ে অন্যরাও সবুজায়নের লক্ষ্যে নিয়মিত বৃক্ষরোপণ করবেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম