Logo
Logo
×

সারাদেশ

নবাবগঞ্জের ইছামতি নদীতে নৌকাবাইচ অনুষ্ঠিত

Icon

যুগান্তর প্রতিবেদন, নবাবগঞ্জ

প্রকাশ: ২৯ আগস্ট ২০২৩, ১০:৫৬ পিএম

নবাবগঞ্জের ইছামতি নদীতে নৌকাবাইচ অনুষ্ঠিত

ঢাকার নবাবগঞ্জের দিঘীরপাড় নওমোজাহীদ ক্লাবের উদ্যোগে ইছামতি নদীতে নৌকাবাইচ অনুষ্ঠিত হয়। বৃষ্টি উপেক্ষা করে এ সময় বাইচ দেখতে নদীর দুইপাড়ে দর্শনার্থীদের উপচেপড়া ভিড় ছিল চোখে পড়ার মতো।

সরেজমিন দেখা যায়, গ্রামবাংলার প্রাচীনতম এ উৎসব উপভোগ করতে শিশু-কিশোর, নারী-পুরুষ, বৃদ্ধ নির্বিশেষে সবাই মেতে ওঠেন আনন্দে-উল্লাসে। নদীর পাড়ে বসে গ্রাম্য মেলা। ঢাকাসহ আশপাশের মুন্সীগঞ্জ ও মানিকগঞ্জ জেলার বিভিন্ন এলাকার দর্শনার্থীরা তাদের পরিবার নিয়ে এ নৌকাবাইচ প্রতিযোগিতা উপভোগ করতে উপস্থিত হন।

স্থানীয়রা বলেন, নৌকাবাইচ উপলক্ষে তাদের বাড়িতে এসেছে নতুন অতিথি। বাড়িতে বাড়িতে আয়োজন করা হয়েছে নানা মুখরোচক খাবারের। এমন আয়োজনে খুশি তারা।

নৌকাবাইচ দেখতে আসা শোল্লা ইউনিয়নের পাতিলঝাপ এলাকার মহিউদ্দিন (৪৮) বলেন, এক সময় বর্ষায় নৌকাবাইচ ছিল গ্রামবাংলার প্রধান উৎসব। আর সেই উৎসবের আমেজকে ধরে রাখতে মঙ্গলবার বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ঢাকার নবাবগঞ্জে ইছামতি নদীতে নওমোজাহীদ ক্লাবের উদ্যোগে এই নৌকাবাইচ অনুষ্ঠিত হচ্ছে।

দিঘীরপাড় নওমোজাহীদ ক্লাবের সভাপতি মো. শহীদুল ইসলাম লিটনের সভাপতিত্বে এ সময় প্রধান অতিথি ঢাকা জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক পনিরুজ্জামান তরুণ বলেন, আবহমান গ্রামবাংলার সকল শ্রেণি-পেশার মানুষের কাছে নৌকাবাইচ ঐতিহ্য ও বাঙালির সংস্কৃতির অংশ।

এ সময় আরও উপস্থিত ছিলেন- নবাবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মো. জালাল উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক সুবেদুজ্জামান সুবেদ, সাংগঠনিক সম্পাদক তাবির হোসেন পাভেল প্রমুখ।

পরে বাইচে অংশগ্রহণকারী সব নৌকাকে পুরস্কার প্রদান করা হয়। নবাবগঞ্জ থানার পুলিশ, নৌকাবাইচ ঐতিহ্য রক্ষা জাতীয় কমিটি এই বাইচে সহযোগিতা করেন। নৌকাবাইচে ঢাকা, মানিকগঞ্জ ও মুন্সীগঞ্জের বিভিন্ন এলাকা থেকে ৬টি নৌকা অংশগ্রহণ করে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম