Logo
Logo
×

সারাদেশ

পবিপ্রবিতে প্রমোশনের লোভ দেখিয়ে নারী সহকর্মীকে কুপ্রস্তাব

Icon

মো. নাঈম হোসেন, পবিপ্রবি (পটুয়াখালী)

প্রকাশ: ২৭ আগস্ট ২০২৩, ০২:১০ পিএম

পবিপ্রবিতে প্রমোশনের লোভ দেখিয়ে নারী সহকর্মীকে কুপ্রস্তাব

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) প্রমোশন ও চাকরিতে বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা দেওয়ার লোভ দেখিয়ে এক নারী সহকর্মীর সঙ্গে শারীরিক সম্পর্ক গড়ে তোলার প্রস্তাব দেওয়ার অভিযোগ উঠেছে ডেপুটি রেজিস্ট্রার মিজানুর রহমান টমাসের বিরুদ্ধে। 

বর্তমানে তিনি বিশ্ববিদ্যালয়টির সংস্থাপন শাখায় কর্মরত রয়েছেন। এ সংক্রান্ত ১৪ মিনিট ৩১ সেকেন্ডের একটি অডিও ক্লিপ এ প্রতিবেদকের কাছে সংরক্ষিত আছে। 

অডিওতে শোনা যায়, চাকরিতে প্রমোশন ও নানা ধরনের সুযোগ-সুবিধা পাইয়ে দিতে ডেপুটি রেজিস্ট্রার টমাস ওই নারী সহকর্মীকে পটুয়াখালীর একটি বাসায় নিয়ে একান্তে সময় কাটানোর প্রস্তাব দেন। একই সময় তিনি শারীরিক সম্পর্ক গড়ে তোলার কথা বলেন। এ সময় তিনি প্রচার অযোগ্য কথাবার্তার মাধ্যমে ওই নারী সহকর্মীকে রাজি করানোর চেষ্টা করেন। তবে ওই নারী তার অনৈতিক প্রস্তাব নাকচ করে দেন। 

পরে কোনো কিছুর বিনিময়ে নারী সহকর্মীকে অনৈতিক প্রস্তাবে রাজি করাতে না পেরে ওই কর্মকর্তা নিজের ক্ষমতার কথা বলে চাপ প্রয়োগ করেন। এ ঘটনায় যুগান্তর অনুসন্ধান চালিয়ে যৌন হয়রানির শিকার পবিপ্রবির ওই নারী কর্মকর্তাকে খুঁজে বের করে। 

ঘটনার পুরোটার সত্যতা স্বীকার করে তিনি যুগান্তরকে বলেন, বিশ্ববিদ্যালয়ের সংস্থাপন শাখার ডেপুটি রেজিস্ট্রার মিজানুর রহমান টমাস প্রায় সময়ই আমাকে কুপ্রস্তাব দিতেন। একজন মেয়ে মানুষ হওয়ায় এ নিয়ে কিছু করার ছিল না আমার। টমাসের সংস্থাপন শাখায় ফাইল আটকে দেওয়ার আশঙ্কায় আমেরিকায় পিএইচডি করার সুযোগ পেয়েও সেটি হাতছাড়া হয়ে যাচ্ছে আমার। বিষয়টি আমি অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতিকেও জানিয়েছি। 

এদিকে এ ঘটনায় বিব্রত বিশ্ববিদ্যালয়ের প্রশাসনসহ চাকরিরতরা। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক কর্মকর্তা বলেন, এসব ঘটনার উপযুক্ত বিচার না হলে এই ক্যাম্পাস চাকরির জন্য অনুপযোগী হয়ে যাবে। নারীদের জন্য কর্মস্থলে যারা অনিরাপদ পরিবেশ তৈরি করছে তাদের দ্রুত আইনের আওতায় আনা উচিত। কেউ এদের শেল্টার দিলে তাদেরও বিচার হোক।
 
এ বিষয়ে যোগাযোগ করা হলে অভিযুক্ত ডেপুটি রেজিস্ট্রার মিজানুর রহমান টমাস বলেন, এ ঘটনা পুরো ষড়যন্ত্রমূলক। ডেপুটি রেজিস্ট্রার নঈম কাওছার ও আইটি সেলের ফারুক এডিটিং করে এসব ছড়াচ্ছে। 

তবে এসব অভিযোগ অস্বীকার করে নারী কর্মকর্তা বলেন, নিজের অপকর্ম আড়াল করতে অন্যের ওপর দোষ চাপানোর চেষ্টা করছেন ডেপুটি রেজিস্ট্রার টমাস। এসব করে অপরাধ লুকিয়ে রাখা যায় না।

পবিপ্রবির রেজিস্ট্রার প্রফেসর ড. সন্তোষ কুমার বসু যুগান্তরকে বলেন, বিষয়টি যাচাই-বাছাই করে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে। 

আরও পড়ুন: যুবককে উলটো করে নির্যাতনের ভিডিও ভাইরাল, স্বেচ্ছাসেবক লীগ নেতা গ্রেফতার

উল্লেখ্য, নারীর জন্য নিরাপদ কর্মস্থল নিশ্চিত করতে যৌন হয়রানির বিষয়ে কর্মক্ষেত্রের শৃঙ্খলাবিধি অনুসারে ৩০ কার্যদিবসের মধ্যে উপযুক্ত ব্যবস্থা গ্রহণের নির্দেশনা রয়েছে হাইকোর্টের। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম